মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

রেকর্ড ভাঙছে সঞ্চয়পত্রে বিনিয়োগের

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রতি মাসেই বাড়ছে সঞ্চয়পত্রে বিনিয়োগ, ভাঙছে আগের রেকর্ড। মার্চ মাসে প্রায় তিন হাজার কোটি টাকার নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে, যা এক মাসের হিসাবে অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি। বাংলাদেশের ইতিহাসে এর আগে কখনই সঞ্চয়পত্র বিক্রি থেকে এত বেশি টাকা সরকারের কোষাগারে জমা থাকেনি। সম্প্রতি সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে সঞ্চয়পত্রের সুদের হার কমানোর ইঙ্গিত এলেও মার্চের এই রেকর্ড ‘বিক্রিতে উল্লম্ফন’ বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদরা।

জাতীয় সঞ্চয়পত্র অধিদফতরের সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) সঞ্চয়পত্রে নিট বিনিয়োগ এসেছে ২১ হাজার ১৮৪ কোটি ৮ লাখ টাকা, যা পুরো অর্থবছরের লক্ষ্যমাত্রার চেয়ে ১২ হাজার ১২৮ কোটি ৮ লাখ টাকা বেশি। এ বছর নিট বিনিয়োগের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার ৫৬ কোটি টাকা। চলিত অর্থবছরের প্রথম নয় মাসে ডাকঘরের মাধ্যমে সঞ্চয়পত্র বেশি বিক্রি হয়েছে। এই সময়ে ডাকঘরের মাধ্যমে বিক্রি হয়েছে ৯ হাজার ৫৬০ কোটি ৬২ লাখ টাকার সঞ্চয়পত্র। বিভিন্ন ব্যাংকের মাধ্যমে ৭ হাজার ৬৭২ কোটি ৬২ লাখ টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। সঞ্চয়পত্র ব্যুরোর মাধ্যমে নয় মাসে মোট বিনিয়োগ হয়েছে ৩ হাজার ৯৫০ কোটি ৮৪ লাখ টাকা। এরমধ্যে মূল্য পরিশোধ বাবদ ৯ হাজার ৬৮০ কোটি ১০ লাখ টাকা পরিশোধ করা হয়েছে আর সুদ হিসাবে পরিশোধ করা হয়েছে ৭ হাজার ৫১ কোটি ৯০ লাখ টাকা। একক মাস হিসেবে মার্চে সঞ্চয়পত্রে বিনিয়োগ এসেছে ২ হাজার ৯০০ কোটি ৯৪ লাখ টাকা।

কোন ধরনের ঝুঁকি না থাকায় এবং বেশি লাভের জন্য সবাই এ খাতে ঝুঁকছেন বলে মনে করছেন বেসরকারী গবেষণা সংস্থা সিপিডির অতিরিক্ত পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম।

দিনভর বিক্রেতাশূন্য আরএন স্পিনিং

অর্থনৈতিক রিপোর্টার ॥ লভ্যাংশ নির্ধারণী সভার দিন ঘোষণার কারণে সোমবার বস্ত্র খাতের আরএন স্পিনিং মিলস কোম্পানির লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যেই এর শেয়ারের বিক্রেতা উধাও হয়ে যায়। শেয়ারটির দাম বেড়ে সার্কিট ব্রেকারের কাছে অবস্থান নেয়। দিনভর হল্টেড থাকে এ শেয়ার। বাজার সংশ্লিষ্টদের মতে, কোম্পানির পর্ষদ সভা আহ্বানের খবরের প্রভাব পড়েছে বাজারে। বিনিয়োগকারীরা আশা করছেন, ওই বৈঠক থেকে গত তিন বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে।

আইনী জটিলতার কারণে কোম্পানিটি আগের দুই বছর লভ্যাংশ করেনি। যদিও ওই জটিলতার অবসান না হওয়ায় এবারও লভ্যাংশ দিতে পারবে না কোম্পানিটি। কিন্তু বিনিয়োগকারীদের একটি বড় অংশ এ বিষয়টি জানেন না।

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৫

২৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: