কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেবা পরিদফতর অধিদফতরে রূপান্তর করা হবে ॥ নাসিম

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫, ০১:০৫ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের মেয়াদেই সেবা পরিদফতরকে অধিদফতরে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, রোগীর সেবায় সেবিকাদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। চিকিৎসাধীন অবস্থায় রোগীদের অধিকাংশ সময় থাকতে হয় সেবিকাদের তত্ত্বাবধানে। মায়া-মমতা মাখানো সেবা দিয়ে একজন রোগীর সুস্থ্য হওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রাখে তারা। শুধুমাত্র চিকিৎসা দ্বারা রোগীকে সম্পূর্ণরূপে নিরাময় করা সম্ভব নয়। এক্ষেত্রে সেবিকার ভূমিকা অপরিসীম, যা কেবলমাত্র শিক্ষিত ও দক্ষ সেবিকা দ্বারাই প্রদান করা সম্ভব। তাই নার্সদের উন্নয়নে নানা উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে বর্তমান সরকার।

রবিবার মতিঝিলের সেবা পরিদফতর কার্যালয়ে এক মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী এ সব কথা বলেন। পরিদফতরের ভারপ্রাপ্ত পরিচালক নিলুফার ফরহাদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক দীন মোঃ নূরুল হক, পরিচালক হাসপাতাল ডাঃ সামিউল হক সাদি প্রমুখ।

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সর্বপ্রথম নার্সদের মর্যাদা দিয়েছেন। নার্সরা জনগণের সেবার সঙ্গে জড়িত। তাই সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলে সেবা পরিদফতরকে অধিদফতরে রূপান্তরিত করা হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, নার্সরা রোগীদের জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। প্রধানমন্ত্রীও নার্সদের বিষয়ে অত্যন্ত আন্তরিক। তাই এই সেবা পরিদফতরের কার্যালয়ে ভাড়া বিল্ডিংয়ে না রেখে মহাখালীতে নিজস্ব ভবন নির্মাণ করে তাদের কার্যালয় সেখানে নেয়া হবে। নার্সদের বিভিন্ন দাবির প্রেক্ষিতে মোহাম্মদ নাসিম বলেন, সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলে আপনাদের সকল সমস্যার সমাধান করা হবে। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, চিকিৎসা সেক্টরে চিকিৎসক ও নার্স উভয়ের দক্ষতা খুবই গুরুত্বপূর্ণ। একজন চিকিৎসক রোগীর পাশে সর্বক্ষণিক অবস্থান করতে পারেন না। চিকিৎসকের পরামর্শ ও নির্দেশনা অনুযায়ী রোগীর পরিচর্যা করেন একজন নার্স। তাই একজন নার্সকে অবশ্যই দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত সনদধারী হতে হবে।

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫, ০১:০৫ এ. এম.

২৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: