মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বগুড়ায় তরমুজ, সাভার, রাঙ্গামাটিতে পানি খেয়ে শিক্ষার্থী-শ্রমিক অসুস্থ

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫

জনকণ্ঠ ডেস্ক ॥ বগুড়ায় তরমুজ খেয়ে ১৫ মাদ্রাসাছাত্রী, সাভারে পানি খেয়ে অর্ধশতাধিক শ্রমিক ও রাঙ্গামাটিতে ফিল্টারের পানি খেয়ে ১১ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। ঘটনাগুলো ঘটে রবিবার সকালে। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর:

বগুড়া ॥ বগুড়ায় তরমুজ খেয়ে বিষক্রিয়ায় ১৫ মাদ্রাসাছাত্রী অসুস্থ হয়েছে। এদের মধ্যে ১৪ জনকে বগুড়া সরকারী মোহাম্মাদ আলী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা শহরের পুরানো বগুড়া এলাকার খাতুনে জান্নাত মহিলা কওমী মাদ্রাসার ছাত্রী।

মাদ্রাসার পক্ষ থেকে জানান হয়েছে, শনিবার রাতে এক শিক্ষার্থীর অভিভাবকের দেয়া তরমুজ বেশ কয়েকজন ছাত্রী এক সঙ্গে খায়। এর পরেই ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ে। বমি ও পেটব্যথা ও পায়খানা শুরু হয়। গুরুতর অসুস্থ হয়ে পড়ায় রবিবার সকালে ১৪ শিক্ষার্থীকে মোহাম্মদ আলী হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়। মাদ্রাসার সহকারী শিক্ষক মাওলানা মোহাম্মাদ নাহিদ অভিযোগ করেছেন, তরমুজে ফরমালিন জাতীয় কিছু রাসায়নিক থাকার কারণেই তা খেয়ে ছাত্রীরা অসুস্থ হয়ে পড়ে। মোহাম্মাদ আলী হাসপাতালের ডাঃ রফিকুল ইসলাম জানিয়েছেন, অসুস্থ মাদ্রাসাছাত্রীদের অবস্থা উন্নতির দিকে। তিনি এটিকে ফুড পয়জনিং হিসেবে চিহ্নিত করেন।

সাভার ॥ সাভারের নলাম এলাকায় ‘গ্লোবাল এ্যাটায়ার্স নামক একটি তৈরি পোশাক কারখানায় পানি খেয়ে অর্ধশতাধিক শ্রমিক অসুস্থ হয়েছে পড়ে। অসুস্থদের উদ্ধার করে সাভার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার সকাল নয়টার দিকে এ ঘটনা ঘটে।

কয়েকজন অসুস্থ শ্রমিক বলেন, সকালে প্রতিদিনের মতো কাজে যোগদানের পর তাদের অনেকেই নাস্তা করে পানি পান করে। এর আধাঘণ্টা পর থেকেই তাদের মাথা ব্যথাসহ বমি বমিভাব এবং অনেকের পেটে ব্যথা শুরু হলে তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

রাঙ্গামাটি ॥ রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদুর রাজনগর সীমান্ত প্রহরী কিন্ডার গার্টেন স্কুলে ফিল্টারের পানি পান করে ১১ ছাত্র/ছাত্রী অসুস্থ হয়ে পড়েছে। অসুস্থ শিক্ষার্থীদেরকে প্রাথমিক চিকিৎসা প্রদানের পরও শিক্ষার্থীরা সুস্থ না হওয়ায় তাদেরকে লংগদু স্বাস্থ্য কমপ্লেক্সে ও রাবাতা হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তাদেরকে ওয়াশ করার পর অসুস্থ সকল শিশু সুস্থ হয়ে ওঠে। রোববার সকাল বেলা এ ঘটনা ঘটায় অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫

২৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: