মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

শিক্ষক লাঞ্ছনাকারী ম্যাজিস্ট্রেটের শাস্তি দাবিতে আল্টিমেটাম

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫
  • সব সরকারী কলেজে কর্মবিরতি, মানববন্ধন

স্টাফ রিপোর্টার ॥ সরকারী কলেজের শিক্ষককে লাঞ্ছনাকারী ম্যাজিস্ট্রেট আশ্রাফুল ইসলামের শাস্তির দাবিতে দেশজুড়ে সরকারী কলেজ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে শিক্ষকরা। বিসিএস শিক্ষা সমিতির ডাকে রবিবার দেশজুড়ে পালিত এ কর্মসূচী থেকে আগামী ১ মের মধ্যে অভিযুক্ত ম্যাজিস্ট্রেটের শাস্তি নিশ্চিত করার আল্টিমেটাম দেয়া হয়েছে। তারা শিক্ষককে পা ধরিয়ে মাপ চাইতে বাধ্য করানোর জন্য একই সঙ্গে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তারও শাস্তি দাবি করেন।

রবিবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত রাজধানীর সব সরকারী কলেজে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন কলেজ শিক্ষকদের এ সমিতি। ধর্মঘটের কারণে শিক্ষা ভবন ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডেও রবিবার কোন কাজ হয়নি। শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক সকাল ১০টায় ঢাকার সরকারী টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক পরিষদের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলেজের উপাধ্যক্ষ সৈয়দ সাদিক জাহিদুল ইসলাম। সভায় আরও বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক গীতাঞ্জলি বড়ুয়া। ঢাকা কলেজের সামনে মানববন্ধনে উপস্থিত ছিলেন বিসিএস শিক্ষা সমিতির সভাপতি অধ্যাপক নাসরীন বেগম ও মহাসচিব আইকে সেলিম উল্লাহ খোন্দকার। এছাড়া সরকারী ইডেন কলেজ, বদরুনেছা সরকারী মহিলা কলেজ, তিতুমীর সরকারী কলেজের সামনেও মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এসব কলেজে গতকাল একাডেমিক কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিল। শিক্ষকদের কর্মবিরতির কারণে গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও স্থগিত ছিল। এদিকে একই দাবিতে টাঙ্গাইলে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে টাঙ্গাইল জেলা বিসিএস সাধারণ শিক্ষক সমিতি। দুপুর সাড়ে বারটার দিকে টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করে শিক্ষক সমিতি। এর আগে কর্মবিরতি শুরু করেন শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কর্মসূচীতে জেলার প্রত্যেকটি সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নেতৃবৃন্দসহ কর্মকর্তারা অংশগ্রহণ করেন। মাগুরায় মানববন্ধন ও কর্মবিরতি পালন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির অন্তর্ভুক্ত শিক্ষক ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীবৃন্দ। শহরের এমআর রোড়ে’র মাগুরা সরকারী কলেজের সামনে মানববন্ধন করে সরকারী হোসেন শহীদ সোহ্রাওয়ার্দী কলেজ ও সরকারী মহিলা কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। নীলফামারীতে কর্মবিরতী ও মানববন্ধন কর্মসূচী পালন করেছেন নীলফামারী সরকারী কলেজের শিক্ষকরা। নীলফামারী সরকারী কলেজের প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে শিক্ষকদের পাশাপাশি কলেজের কর্মকর্তা কর্মচারী এবং শিক্ষার্থীরাও অংশগ্রহণ করে একাত্মতা প্রকাশ করেন। এদিকে গত কয়েক দিনে সরকারী ও বেসরকারী শিক্ষক কর্মচারীদের লাঞ্ছনার ঘটনায় ক্ষোভের সৃষ্টি হয়েছে বেসরকারী শিক্ষক সমাজের মাঝেও। রবিবার বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও শিক্ষক কর্মচারী সংগ্রামী ঐক্যজোটের প্রধান সমন্বয়কারী মোঃ নজরুল ইসলাম রনি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মোঃ রিয়াজ উদ্দিন এক যৌথ বিবৃতিতে বলেন, লক্ষ্মীপুরে মহিলা শিক্ষিকার ওপর নির্যাতন, পিরোজপুরের ভা-ারিয়া কলেজের সহযোগী অধ্যাপক মোনতাজ সাহেবকে পা ধরিয়ে অপমানিত করা এবং বরগুনা জেলার আমতলী উপজেলার মাদ্রাসার শিক্ষক শহিদুল ইসলামকে হাত-পা কেটে হত্যা করা হয়েছে। অবিলম্বে শিক্ষক হত্যাকারী ও নির্যাতনকারীদের গ্রেফতার করা না হলে দেশব্যাপী বৃহত্তর আন্দোলন কর্মসূচী দেয়া হবে।

গত ৯ এপ্রিল এইচএসসি ইংরেজী প্রথম পত্র পরীক্ষা চলাকালীন পিরোজপুরের ভা?-ারিয়া সরকারী কলেজ কেন্দ্রে প্রধান প্রত্যবেক্ষক হিসেবে দায়িত্বপালন করছিলেন সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দিন। এক পর্যায়ে সেলফোনে কথা বলতে বলতে কেন্দ্রে প্রবেশ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার (ভূমি) আশ্রাফুল ইসলাম। পরিচয় না জানায় কেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষকরা হতচকিত হয়ে যান।

এরই মধ্যে আবার ম্যাজিস্ট্রেট শিক্ষককে বলেন, এক বেঞ্চে দুই ছাত্রী পাশাপাশি বসছে কেন? তাদের সরিয়ে দিন। এ অবস্থায় সহকারী অধ্যাপক মোনতাজ উদ্দিন তার পরিচয় জানতে চাইলে ক্ষেপে যান আশ্রাফুল ইসলাম। এমনকি উপজেলা নির্বাহী কর্মকর্তা মনির হোসেন হাওলাদার ও পুলিশ ডেকে পাঠান ওই ম্যাজিস্ট্রেট। শিক্ষককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়ার হুমকি দেন ম্যাজেস্ট্রেট। প্রকাশ্যে মোনতাজ উদ্দিনকে ম্যাজিস্ট্রেটের পা ধরে ক্ষমা চাইতেও বাধ্য করেন। এ ছবি গত কদিনে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপর থেকে প্রতিদিনই বিভিন্ন সরকারী কলেজে চলছে প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন।

প্রকাশিত : ২৭ এপ্রিল ২০১৫

২৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: