আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অরণ্যে এক দিন

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

চারদিকে বনের নিঃস্তব্দ পরিবেশ মাঝে মধ্যে কোকিলের কুহু কুহু স্বরে ভাঙছে পরিবেশের এই নিশ্চুপতা। বনের গহীনে খরপাতা কুড়াচ্ছে মধ্যবয়সী কিছু নারী। এরই মাঝে বনের নিঃস্তব্দতা ভাঙল এক ঝাঁক তরুণ-তরুণী। হ্যাঁ, এমনি একদিন ছিল দিনাজপুর জেলার বীরগঞ্জে অবস্থিত সিংড়া জাতীয় উদ্যানে। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বনায়ন পরিবেশ বিভাগের শিক্ষা কার্যক্রম এর অংশ হিসেবে কৃষি অনুষদের লেভেল-৩ সেমিস্টার-২-এর শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হলো এক আনন্দময় শিক্ষা সফর। যখন ঘড়ির কাঁটা সকাল ১০টা ছুঁই ছুঁই করছে তখন সকল অনিশ্চয়তার অবসান ঘটিয়ে ক্যাম্পাসের বাসে করে যাত্রা শুরু করলেন কৃষি অনুষদের শিক্ষার্থীরা। গান ও নাচের তালে তালে দীর্ঘ যাত্রাপথ পেরিয়ে পৌঁছে গেল সিংড়া জাতীয় উদ্যানে। যাত্রাপথের ক্লান্তি দূর হতে না হতেই শোয়াইবুর স্যারের আহ্বানে সবাই আবার এক হলো সিংড়া জাতীয় উদ্যানের আম্রকাননে। শালগাছ আর উঁই পোকার ঢিবি পার হয়ে পৌঁছে গেলাম বনের গহীনে। সেখানে কথা হলো সামাজিক বনায়ন কর্মসূচীর উপকারভোগী রিনা বেগম এবং জরিনা বেগমের সঙ্গে। তারা শুনালেন এই বনের গাছ কিভাবে তাদের আর্থসামাজিক পরিবর্তন এনেছে। বেতের বনের ভেতর মাঝে মাঝে উঁকি দিচ্ছিল নানা রকমের বন্যপ্রাণী। বন্ধুদের সঙ্গে খুনসুটি করতে করতে আমরা পৌঁছে গেলাম আম্রবাগানে । বনের ভিতর প্রায় ১০ কিলোমিটার হাঁটার পর শরীরজুড়ে ক্লান্তি নিয়ে আমরা সবাই খেতে বসলাম। খাওয়ার পর সবাই মিলে হানিফ স্যার ও পলাশ স্যারের সঙ্গে ছবি তুলতে ব্যস্ত হলো সবাই।

তন্ময় ও নাজমুলের উপস্থাপনায় শুরু হলো সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতে রোমানা, ঊর্মি ও মিলনের কবিতা আবৃতি জাকীঊল ও কিরণের গান, আলীমের কৌতুকের মধ্য দিয়ে শেষ হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

যখন সূর্য প্রায় ডুবু ডুবু তখন সিংড়া জাতীয় উদ্যানের মায়া কাটিয়ে প্রকৃতিপ্রেমী আগামী দিনের এই কৃষিবিদরা বাসে করে রওনা দিলেন ক্যাম্পাসের উদ্দেশে। আর এর মধ্য দিয়েই শেষ হলো এক আনন্দময় শিক্ষা সফরের।

ফিরোজ কবির কিরণ

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: