কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

পড়ার বিষয় যখন ফার্মেসি

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

বর্তমানে বাংলাদেশে ছোট-বড় প্রায় ৩৫০টি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান রয়েছে। এখান থেকে উৎপাদিত ওষুধসমূহ দেশের সম্পূূর্ণ চাহিদা মিটিয়ে প্রায় ৭০টি দেশে রফতানি করছে। ওষুধের উৎপাদন, মাননিয়ন্ত্রণ ও বিপণনে ফার্মাসিস্টদের ভূমিকা অপরিসীম। দেশের মেধাবী ও পরিশ্রমী ছাত্ররা সময়োপযোগী এই শিক্ষার মাধ্যমে ফার্মাসিস্ট হিসেবে তৈরি হয়ে এই পেশা ও শিল্পকে দেশে ও দেশের বাইরে সুনাম অর্জন করতে সহায়তা করছে। বর্তমানে সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। আসুন জেনে নেই বেসরকারী বিশ্ববিদ্যালয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এ বিষয়ে পড়ার বিস্তারিত।

ঢাকা ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ফার্মেসি বিভাগ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত এবং বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক স্বীকৃত। ইউনিভার্সিটির ফার্মেসি বিভাগে রয়েছে সময়োপযোগী ও অনুমোদিত পাঠ্যক্রম, আধুনিক ও পর্যাপ্ত যন্ত্রপাতি সমৃদ্ধ ল্যাবরেটরি এবং গ্রন্থাগার। নিজস্ব শিক্ষক ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বরেণ্য ও অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকরা এই বিভাগে শিক্ষাদানের সঙ্গে জড়িত রয়েছেন। এই বিশ্ববিদ্যালয় থেকে ইতোমধ্যে সাফল্যের সঙ্গে কৃতকার্য হওয়া ফার্মাসিস্টরা দেশের বিভিন্ন ওষুধ উৎপাদন প্রতিষ্ঠানে সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছেন।

ক্যারিয়ার : পরিসংখ্যানে দেখা গেছে আমাদের দেশে ৫০০০ এর অধিক ফার্মাসিস্ট প্রয়োজন রয়েছে, যা পূরণ করতে আরও অন্তত ১০ থেকে ১৫ বৎসর সময় লেগে যাবে। সুতরাং ফার্মেসি পাসের পর এই পেশায় কর্মজীবনের ভবিষ্যত উজ্জ্বল। সারাবিশ্বে ফার্মাসিস্টদের যথেষ্ট সঙ্কট রয়েছে। ফলে ফার্মাসিস্টরা দেশের বাইরে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পায়। বর্তমানে আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে আমাদের দেশের ফার্মাসিস্টরা সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তাই বিশ্বের বিভিন্ন উন্নত দেশ বাংলাদেশ থেকে ফার্মাসিস্টদের নিয়োগ দিতে আগ্রহী।

সুযোগ-সুবিধা : এই বিভাগে রয়েছে সুসজ্জিত ও আধুনিক যন্ত্রপাতি সংবলিত ৫টি ল্যাবরেটরি, যেখানে শিক্ষার্থীরা সার্বক্ষণিক গবেষণা করে থাকে। এসব গবেষণার ফলাফল, তথ্য-উপাত্ত দেশী-বিদেশী বিভিন্ন সাময়িকীতে ইতোমধ্যে প্রকাশিত হয়েছে, যা বিভিন্ন শ্রেণীর মানুষের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এই বিভাগে যেমন অভিজ্ঞ, প্রবীণ শিক্ষকম-লী রয়েছেন তেমনি রয়েছে মেধাবী চৌকস নবীন শিক্ষক। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পুরো ক্যাম্পাসটি ওয়াই-ফাই হওয়ায় ছাত্রছাত্রীরা ইন্টারননেটের মাধ্যমে ফার্মেসি বিষয়ে বিভিন্ন ধরনের গবেষণার সুযোগ পাচ্ছে।

কোর্সের বিস্তারিত : বিফার্ম অনার্স, মেয়াদ-চার বছর, কোর্স ফি-৪,২৫,০০০ টাকা, ক্রেডিট-১৬০।

যোগাযোগ : বাড়ি:০৪, সড়ক: ০১, ব্লক: এফ, বনানী, ঢাকা-১২১৩। মোবাইল নং-০১৭৩২-৭৬৪৮৭১, ০১৭৪৭-৩৬৬৫১৪, ০১৯৩৯৮৫১০৬৩।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: