হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যবসায়ীদের ১শ’ কোটি টাকা ভারতে ॥ সরকার হারাচ্ছে রাজস্ব

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫
  • বেনাপোলের পুটখালী গরু করিডোর

স্টাফ রিপোর্টার বেনাপোল ॥ ভারতীয় বিএসএফ কর্তৃক সীমান্তে কড়াকড়ি আরোপ করায় যশোরের বেনাপোলের পুটখালী গরু করিডোর আজ গরুশূন্য। ক’দিন আগেও এখানে ছিল জমজমাট গরুর হাট। গরু না আসার কারণে গরু ব্যবসায়ীরা নিঃস্ব হতে বসেছে। সরকার হারাচ্ছে মোটা অঙ্কের রাজস্ব।

নাসিম রেজা পিন্টু গরু করিডোরের লিজগ্রহীতা জানান, দেশের সবচেয়ে বড় গরু করিডোর পুটখালী। প্রতি মাসে এ করিডোরে ভারত থেকে গরু আসত প্রায় এক লাখ। এ খাত থেকে সরকারের রাজস্ব আদায় হতো মাসে প্রায় ৫ কোটি টাকা। বর্তমানে বিএসএফ গরু আসা বন্ধ করে দেয়ায় এখন মাসে গরু আসে এক থেকে সর্বোচ্চ দেড় হাজার আর রাজস্ব আদায় ১০ থেকে ১২ লাখ টাকা। গরু না আসার কারণে ব্যবসায়ীরা একদিকে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে অন্যদিকে বেকার হয়ে পড়েছে হাজার রাখাল। গরু কেনার জন্য ভারতীয় গরু ব্যবসায়ীদের হাতে অগ্রিম দেয়া প্রায় ১০০ কোটি টাকা আটকা পড়েছে এদেশের গরু ব্যবসায়ীদের। এ কারণে নিঃস্ব হতে বসেছে দেশীয় গরু ব্যবসায়ীরা। এ টাকা আদৌ তারা ফেরত পাবে কিনা তা তারা জানে না। বিএসএফের নির্যাতন আর গুলির ভয়ে ভারতীয় গরু ব্যবসায়ীদের সঙ্গে কোন রকম যোগাযোগ করতে পারছে না দেশে গরু ব্যবসায়ীরা।

নাভারণ শুল্ক আদায় গরু করিডোরের রাজস্ব কর্মকর্তা আব্দুস সালাম জানান গত ৩ মাস ভারত থেকে গরু আসা অনেক কমে গেছে। ফলে গরু থেকে পাওয়া প্রতি মাসে আদায়কৃত রাজস্ব ৫ কোটি টাকা থেকে কমে ১০ থেকে ১৫ লাখ টাকায় এসে দাঁড়িয়েছে।

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: