রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্ষমতাসীন ১৪৫ ব্রিটিশ এমপি আসন হারাবেন

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫
  • নির্বাচনের ফল সম্পর্কে আভাস

ব্রিটেনের আসন্ন সাধারণ নির্বাচনে ডেভিড ক্যামেরনের নেতৃত্বাধীন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১৪৫ জনের বেশি পার্লামেন্ট সদস্য তাদের আসন হারাতে পারে। এতে করদাতাদের অতিরিক্ত ১ কোটি ৮৪ লাখ পাউন্ড ব্যয় করতে হবে। গত ২০০৭ সালের নির্বাচনেও ক্ষমতাসীনদের একই পরিণতি হয়েছিল। এ বছরের ৭ মে ব্রিটেনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সম্প্রতি ব্রিটেনের ইন্ডিপেনডেন্ট পার্লামেন্টারি স্যান্টার্ড অথরিটি (আইপিএসএ) নামের একটি সংগঠন এই আভাস দিয়েছে। এই সংস্থাটি মূলত পার্লামেন্ট সদস্যদের ব্যয় নিয়ে কাজ করে। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

সংস্থাটি জানিয়েছে, ক্ষমতাসীনদের ৮৭ জন পার্লামেন্ট সদস্য অবসরের ঘোষণা দিয়েছে। পাশাপাশি মনে করা হচ্ছে, বর্তমান ক্ষমতাসীন ১৪৫ জন পার্লামেন্ট সদস্য পুনর্নির্বাচিত হতে পারবে না।

১৯৯৭ সালের নির্বাচনে টনি ব্লেয়ারের নেতৃত্বাধীন টোরি দলের ১৬০ জন পার্লামেন্ট সদস্য তাদের আসন হারায়। আসন্ন নির্বাচনে টোরি দলের ১৬০ জন পার্লামেন্ট সদস্য তাদের আসন ধরে রাখতে না পারলে ২০০৭ সালের পর ক্ষমতাসীনদের জন্য এটাই হবে সবচেয়ে বড় পরাজয়ের ঘটনা।

আগামী বছরের পার্লামেন্ট সদস্যদের বাজেট তৈরির অংশ হিসেবে সংগঠনটি এই আভাস দিয়েছে। সম্প্রতি এক শুনানিকালে সংগঠনটির প্রধান নির্বাহী মার্শাল বো উপস্থিত পার্লামেন্ট সদস্যদের বলেন, আমরা বিচক্ষণতার সঙ্গে অনুমান করছি যে আসন্ন নির্বাচনের ফলাফলেও পূর্বের ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে। অতীত ইতিহাসেও এ উদাহরণ রয়েছে।

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: