কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টেস্ট দলে সৌম্য, লিটন ও শহীদ

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫
টেস্ট দলে সৌম্য, লিটন ও শহীদ
  • বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ানডে সিরিজ শেষ। পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করেছে বাংলাদেশ। একমাত্র টি২০ ম্যাচেও পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ। এবার দুই দলের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজে নামার পালা। মঙ্গলবার থেকে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম টেস্ট ও ৬ মে থেকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু হবে। প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। যেখানে তিনজন নতুন ক্রিকেটারকে নেয়া হয়েছে। একজন, বিশ্বকাপ থেকেই দারুণ খেলতে থাকা সৌম্য সরকার। দ্বিতীয়জন, ঘরোয়া লীগে দুর্দান্ত খেলা লিটন কুমার দাস। তৃতীয়জন, পেসার মোহাম্মদ শহীদ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) গত আসরে সর্বোচ্চ রান করা উদ্বোধনী ব্যাটসম্যান লিটন পাকিস্তানের বিপক্ষে টি২০ দলে থাকলেও খেলার সুযোগ পাননি। এনসিএলে ৭ ম্যাচে ১৩ ইনিংসে ১০২৪ রান তোলেন ডানহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান। প্রথম শ্রেণীর ক্রিকেটে ২০ ম্যাচে ৫৩.২৬ গড়ে ১৮১১ রান করেছেন লিটন। ৬টি শতক ও ৮টি অর্ধশতকের ইনিংস আছে ২০ বছর বয়সী এই ব্যাটসম্যানের। প্রথম শ্রেণীর ক্রিকেটে তার ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রান। প্রধান নির্বাচক ফারুক আহমেদ জানান, ‘ঘরোয়া ক্রিকেটে গত দুই মৌসুমে নিয়মিত রান করায় লিটনকে খুলনা টেস্টের দলে নেয়া হয়েছে।’ পেস বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ের দুর্দান্ত শহীদ। জাতীয় লীগের গত মৌসুমে ৭ ম্যাচে ১৩ ইনিংসে ঢাকা মেট্রোর হয়ে ১৮ উইকেট নেন ২৬ বছর বয়সী এই পেসার। ২৫টি প্রথম শ্রেণীর ম্যাচে ৫৬টি উইকেট নেয়ার পাশাপাশি ১৬.৯৬ গড়ে ৫২৬ রানও করেন তিনি। শহীদ লম্বা স্পেলে বোলিং করতে পারেন বলেই প্রথম টেস্টের দলে রাখা হয়েছে। এমনই দাবি প্রধান নির্বাচকের।

বিশ্বকাপে আস্থার প্রতিদান দিয়েছেন সৌম্য সরকার। সেই সঙ্গে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজেও দুর্দান্ত ব্যাটিং করেছেন। বিশ্বকাপে ছয় ম্যাচে ১৭৫ রান করেছেন। আর পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে একটি শতকসহ ১৬৪ রান করেছেন সৌম্য। সৌম্য পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে অপরাজিত ১২৭ রানের দারুণ এক ইনিংস উপহার দেন। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা সিরিজে ভাল ব্যাটিংয়ের কারণে এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানকে টেস্ট দলেও রাখা হয়েছে। টেস্টেও সৌম্য ভাল করবেন, সেই বিশ্বাসই করা হচ্ছে।

পেসার রুবেল হোসেনকে টি২০ দলে রাখা হয়নি। টেস্ট সিরিজের জন্য বিশ্রাম দেয়া হয়েছিল। আবার টেস্ট দলে আছেন এ আক্রমণাত্মক পেসার। সেই সঙ্গে জিম্বাবুইয়ের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজে থাকা ইমরুল কায়েস, শুভগত হোম ও শাহাদাত হোসেন রাজিবের ওপরও ভরসা রাখছেন নির্বাচকরা। তাই এ তিন ক্রিকেটারকেও রাখা হয়েছে। প্রধান নির্বাচক এ নিয়ে বলেছেন, ‘ইমরুল কায়েস সর্বশেষ টেস্ট সিরিজে ভাল খেলেছে। শাহাদাত হোসেন জাতীয় ক্রিকেট লীগে দুর্দান্ত বোলিং করেছে।’ দুই স্পিনার তাইজুল ও জুবায়ের হোসেনকেও রাখা হয়েছে প্রথম টেস্টের দলে। ফারুক আহমেদের আশা, ‘আমরা তাইজুলকে দলে রেখেছি। টেস্টের জন্য অন্যতম সেরা বামহাতি স্পিনার সে। এবং জুবায়ের হোসেন লেগ স্পিনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

জিম্বাবুইয়ের বিপক্ষে গত বছরের শেষদিকে তিনটি টেস্ট খেলে বাংলাদেশ। তিনটিতেই কোন না কোন স্থানে পরিবর্তন ঘটায় নির্বাচকরা। প্রথম টেস্টে আল আমিন, শফিউল ইসলাম, মার্শাল আইয়ুব, শামসুর রহমান শুভ ছিলেন। এবার প্রথম টেস্টে এ ক্রিকেটারদের স্থান হয়নি। দ্বিতীয় টেস্টের দল থেকে আরেকজন, এনামুল হক বিজয়ও এবার পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দলে নেই। পেস আক্রমণে শহীদ, ব্যাটিংয়ে সৌম্য, লিটন সুযোগ পেয়ে গেলেন এবার।

প্রথম টেস্টের বাংলাদেশ দল ॥ মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, শুভগত হোম চৌধুরী, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন, শাহাদাত হোসেন, রুবেল হোসেন ও মোহাম্মদ শহীদ।

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: