রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কৌশল আর বাহুবল-১০ মিনিটেই চ্যাম্পিয়ন দিদার বলী

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫
কৌশল আর বাহুবল-১০ মিনিটেই চ্যাম্পিয়ন দিদার বলী
  • জব্বারের ১৬তম বলীখেলা

মাকসুদ আহমদ ॥ বাংলা নববর্ষের শুরুতেই বৃষ্টি। সেই বৃষ্টি ছিল শনিবার ১২ বৈশাখ সকালেও। ফলে চট্টগ্রামের বলীপ্রেমীদের মাঝে ছিল চরম উৎকণ্ঠা। উন্মাদনায় থাকা দিন বদলের পালার উৎস্যুক জনতার মাঝেই শেষ হয়েছে এবারের আয়োজন। লালদীঘি মাঠে এবারের ১০৬তম বলীখেলা হবে তো। দুপুর ২টা থেকেই ঐতিহাসিক লালদীঘি মাঠকে ঘিরে উৎস্যুক জনতার ভিড় মেলা থেকে খেলার দিকে চলে যায়। তবে দুপুরের পর থেকে চট্টগ্রামের এই ঐতিহ্যবাহী খেলা উপভোগ করতে ২০ হাজারেরও বেশি উৎসাহীদের আগমনে কানায় কানায় ভরে গেছে লালদীঘি প্রাঙ্গণ। এবারের আয়োজনে দ্বাদশ বারের মতো যুগ্ম ও এককভাবে চ্যাম্পিয়ন হয়েছেন কক্সবাজারস্থ রামু উপজেলার দিদার বলী। প্রায় ১০ মিনিটের লড়াইয়ে দিদারের কাছে কুপোকাত হয়ে রানার আপ হয়েছেন কুমিল্লার আলী বলী।

‘আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য হোক আমাদের দিন বদলের অনুপ্রেরণা’ এমন সেøাগান সাঁটানো লালদীঘি মাঠের চতুর্দিক পরিপূর্ণ। জব্বারের বলী খেলায় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে উৎসাহী বলীদের নিয়ে জমে ওঠে। এবারের সাধারণ বাউটে অংশ নিয়েছে ৬৯ জন। এর মধ্য থেকে বিচারকরা যুগ্মভাবে জয়ীসহ মোট ৩৫ জন। সেমি ফাইনালে চ্যালেঞ্জিং বাউটে অংশ নিয়েছে ৪ বলী। এরা হলেন মহেশখালীর মোহাম্মদ হাসেম বনাম কুমিল্লার মোহাম্মদ আলী এবং নারায়ণগঞ্জের হাবিবুর রহমান বনাম রামুর দিদারুল আলম প্রকাশ দিদার।

যারা আগে কখনও বলীখেলা দেখেনি তাদের মাঝে ছিল কৌতূহল ও আর উৎকণ্ঠা। কে হবেন ১০৬তম আসরের চ্যাম্পিয়ন। আর কেইবা হবেন রানার্স আপ। শুক্রবার বিকেলে লালদীঘি মাঠে এমন উৎস্যুক জনতার ভিড়ে আর করতালিতে জমে উঠেছে এবারের আয়োজন। মাঠের মাটি থেকে প্রায় ৪ ফুট উচ্চতায় তৈরি মঞ্চের দিকে চোখের পাতার পলকহীন তীক্ষè দৃষ্টি প্রায় বিশ হাজার আগন্তুকের। মোবাইল অপারেটর বাংলা লিংকের আয়োজনে লালদীঘির ঐতিহাসিক মাঠে ১০৬তম জব্বারের বলীখেলা সম্পন্ন হয়েছে শনিবার বিকেলে। দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে এ খেলায় রেফারি হিসেবে কাজ করে যাচ্ছেন আব্দুল মালেক। সাধারণ বাউটের পর সেমি ফাইনালের দুটি পক্ষ থেকে ফাইনালে বাউটে উঠেছে কুমিল্লার আলী ও রামুর দিদার। প্রায় ১০ মিনিটের কৌশলী খেলায় মেতে আলী বলীকে কুপোকাত করে দ্বাদশবারের মতো চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে গেলেন রামুর দিদার বলী।

দিদার বলী চ্যাম্পিয়ন ট্রফি অর্জনের পর এক প্রতিক্রিয়ায় জনকণ্ঠকে জানান, কৌশলই চ্যাম্পিয়ন হওয়ার একমাত্র পন্থা। বলী খেলায় দেহের কোন কাজ নেই। এবারও এ মাঠে চ্যাম্পিয়ন ট্রফি জিতেছেন তিনি। চ্যাম্পিয়ন জেতার একযুগ হয়ে গেল। তবে এর মধ্যে সাতবার তিনি ছিলেন যুগ্ম চ্যাম্পিয়ন ট্রফি পুলিশ কর্মকর্তা মম সিং ত্রিপুরার সঙ্গে। গত ৫ বছর ধরে পুলিশের এই কর্মকর্তা আর এ মাঠে আসছেন না।

প্রধান অতিথি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন ও বিশেষ অতিথি ও উদ্বোধক চ্যানেল আইয়ের শাইখ সিরাজ বিজয়ী দিদার বলীর হাতে চ্যাম্পিয়ন ক্রেস্ট ও নগদ ১৫ হাজার টাকার চেক তুলে দিয়েছেন। অতিথিরা কুমিল্লার আলী বলীর হাতে রানার আপ ক্রেস্ট ও নগদ ১০ হাজার টাকার চেক তুলে দিয়েছেন। এছাড়া সাধারণ বাউটে জয়ী ৩৫ জন পেয়েছেন জনপ্রতি ৫শ’ টাকা।

প্রকাশিত : ২৬ এপ্রিল ২০১৫

২৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: