কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নতুন প্রজন্মকে টানতে ॥ ডিজিটাল প্রচার

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫
  • এগিয়ে আওয়ামী লীগ প্রার্থীরা

আরাফাত মুন্না ॥ ঢাকা উত্তর, দক্ষিন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। ভোট গ্রহণের আর মাত্র দুদিন বাকি। দিন-রাত প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। বসে নেই তাদের নেতা-কর্মী থেকে শুরু করে শুভাকাক্সিক্ষরা পর্যন্ত। ভোট চাইতে কেউ যাচ্ছেন বাড়িতে বাড়িতে। আবার কেউ ভোট চাইছেন হাট-বাজারে। তবে এবার নতুন প্রজন্মের কাছে ভোটের আর্জি পৌঁছে দিতে ডিজিটাল মাধ্যমগুলোর দিকেই ঝুঁকেছেন প্রার্থীরা। রেডিও, টেলিভিশন, অনলাইন সংবাদ মাধ্যম এবং সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতেও চলছে নির্বাচনী আমেজ। অনেক প্রার্থীই ডিজিটাল প্রচার সেলও খুলেছেন। অনেক প্রার্থীর নিজস্ব ওয়েবসাইট থেকেও প্রচার চালানো হচ্ছে। অনেক সমর্থক আবার নিজের পছন্দের প্রার্থীদের পক্ষে ফেনবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যক্তিগতভাবেও প্রচার চালাচ্ছেন। ডিজিটাল প্রচার দৌড়ে অবশ্য আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাই এগিয়ে রয়েছেন। আওয়ামী লীগের মেয়র প্রার্থীদের পাশাপাশি অনেক কাউন্সিলর প্রার্থীর পক্ষে দেখা গেছে ডিজিটাল প্রচার।

এদিকে, নির্বাচন কমিশনে মেয়র প্রার্থীদের দাখিল করা সম্ভাব্য ব্যয় বিবরণী থেকে দেখা গেছে, অধিকাংশ মেয়র প্রার্থীই তাদের সম্ভাব্য ব্যয়ের একটি বড় অংশ রেখেছেন টেলিভিশনসহ অন্যান্য ইলেক্ট্রনিক্স মিডিয়ায় প্রচার চালানোর জন্য। অনেক প্রার্থী টেলিভিশনে নিজের পক্ষে ভোট চেয়ে বিজ্ঞাপনও দিচ্ছেন। অনেকে আবার বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমেও বিজ্ঞাপন দিয়েছেন।

প্রার্থী কিংবা প্রার্থীদের সমর্থকরা বিভিন্ন নামে ফেসবুক পেজ খুলে নগরবাসীর কাছে ভোট প্রার্থনা শুরু করেছেন। কারও-কারও নামে ফেসবুকে ফ্যান পেজও রয়েছে। অনেক প্রার্থী তাদের নির্বাচনী ইশতেহারও প্রকাশ করেছেন নিজস্ব ওয়েবসাইটে। এর বাইরে প্রতিদিন কী কী কর্মকা-ে অংশ নিলেন, তার সারসংক্ষেপও তুলে দিচ্ছেন ফেসবুক কিংবা ওয়েবসাইটে। অনলাইনভিত্তিক এই নির্বাচনী প্রচারণা শুরুর দিকে কিছুটা কম থাকলেও শেষ সময়ে এসে অনেকটাই বেড়ে গেছে।

ডিজিটাল প্রচারণায় এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী সাঈদ খোকন। তার জনসংযোগসহ প্রচার-প্রচারণামূলক প্রতিটি কর্মকা- সঙ্গে-সঙ্গেই ফেসবুকে আপলোড করা হচ্ছে। আওয়ামী লীগ-সমর্থিত এই মেয়র প্রার্থী তার আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু করেছেন মূলত ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে। নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী আনুষ্ঠানিক প্রচারণা শুরুর পরপরই সোমবার রাত ১২টা ১১ মিনিটে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ভোট প্রার্থনা শুরু করেন তিনি। এছাড়া সাঈদ খোকনের নিজস্ব ওয়েবসাইটও রয়েছে (িি.িংধুববফশযড়শড়হ.পড়স)। এই ওয়েবসাইটে তার দৈনন্দিন কার্যক্রম তুলে ধরা হয়। তার ডিজিটাল প্রচার সেলও রয়েছে। আওয়ামী লীগ-সমর্থিত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী আনিসুল হকও অনলাইন প্রচারণায় বেশ সক্রিয়। ‘আমার ঢাকা’ নামে ফেসবুক পেইজে তার ডিজিটাল প্রচারণা চলছে। এরইমধ্যে ৯৬ হাজারেরও বেশি ‘লাইক’ পড়েছে ওই পেইজে। এর বাইরে আনিসুল হক নিজের ফেসবুক এ্যাকাউন্ট থেকেও নির্বাচনী প্রচার অব্যাহত রেখেছেন। তার নামে একটি ওয়েবসাইটও খোলা হয়েছে। বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে ভিজিট করলেই প্রথমে চোখে পাড়ে ভোটের আর্জি জানিয়ে আনিসুল হকের দেয়া বিজ্ঞাপন। নির্বাচিত হতে পারলে নগরবাসীকে ডিজিটাল পদ্ধতিতে সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন আনিসুল হক।

‘আগামীর ঢাকা’ নামে প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে প্রচারণা চালাচ্ছেন ঢাকা উত্তরের মেয়র প্রার্থী জোনায়েদ সাকি। এই নামে ফেসবুকে এ্যাকাউন্ট ও ওয়েবসাইটও খোলা হয়েছে। যেখানে সাকির প্রতিদিনের কার্যক্রমের ছবি ও ভিডিও আপলোড হচ্ছে। তার নির্বাচনকেন্দ্রিক দৈনন্দিন কর্মসূচির আপডেট দেয়া হচ্ছে ওয়েবসাইটে। অনলাইন সংবাদ মাধ্যমগুলোতে রয়েছে সাকির বিজ্ঞাপনও। চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী আ জ ম নাছির উদ্দিন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সিপিবি-সমর্থিত মেয়র প্রার্থী আবদুল্লাহ আল ক্কাফি, দক্ষিণের বাসদ-সমর্থিত বজলুর রশীদ ফিরোজকেও অনলাইনভিত্তিক প্রচারে বেশ সক্রিয় দেখা গেছে। মেয়র প্রার্থীদের বাইরে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীদের ফেসবুকে সক্রিয় দেখা গেছে। তারা স্ব-স্ব নির্বাচনী এলাকার সমস্যা তুলে ধরে তা সমাধানের প্রতিশ্রুতি দিচ্ছেন ফেসবুক পেজে। নির্বাচন থেকে সরে দাঁড়ানো মেয়র প্রার্থী হাজী মোঃ সেলিমও অনলাইন প্রচারণায় সক্রিয় ছিলেন। তিনি ফেসবুকের পাশাপাশি নিজের নামে ওয়েবসাইট খুলে প্রচারণা চালান। এমনকি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণও অনলাইনের মাধ্যমে সবাইকে অবহিত করেন।

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

২৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন



ব্রেকিং নিউজ: