হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রুটের সেঞ্চুরিতে ইংলিশদের জবাব

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫
রুটের সেঞ্চুরিতে ইংলিশদের জবাব

স্পোর্টস রিপোর্টার ॥ জো রুটের দারুণ সেঞ্চুরির সৌজন্যে গ্রানাডা টেস্টে ক্যারিবীয়দের জবাবটা ভালই দিচ্ছে ইংলিশরা। এমন কি প্রথম ইনিংসে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পথে সফরকারীরা। ওয়েস্ট ইন্ডিজকে ২৯৯ রানে অলআউট করে দেয়া ইংল্যান্ড তৃতীয় দিন শেষে ৬ উইকেটে করেছে ৩৭৩ রান। ৪ উইকেট হাতে থাকা এ্যালিস্টার কুকের দল ইতোমধ্যে ৭৪ রানে এগিয়ে। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেয়া রুট ব্যাট করছেন ব্যক্তিগত ১১৮ রানে। ৪ রান নিয়ে সঙ্গী উইকেটরক্ষক-ব্যাটসম্যান জস বাটলার। এ্যান্টিগায় প্রথম ম্যাচ ড্র হওয়ায় তিন টেস্টের সিরিজ অমীমাংসিত। সুতরাং দু’দলের জন্যই চলমান দ্বিতীয় টেস্ট গুরুত্বপূর্ণ।

প্রথম টেস্ট ড্র হলেও চতুর্থ দিন পর্যন্ত এগিয়ে ছিল ফেবারিট ইংলিশরা। ভাল ক্রিকেট খেলেছে সফরকারীরা। কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসের আট নম্বরে নেমে অবিশ্বাস্য এক সেঞ্চুরি হাঁকিয়ে তাদের মুখের গ্রাস কেড়ে নিয়েছিলেন উইন্ডিজ তরুণ জেসন হোল্ডার। গ্রেনাডাতেও ফেবারিটের মতো এগোচ্ছে ইংল্যান্ড। মারলন স্যামুয়েলস সেঞ্চুরি (১০৩) তুলে নেয়ার পরও ক্যারিবীয়দের ২৯৯-এ গুড়িয়ে দেয়ার কৃতিত্ব বোলারদের। দশ উইকেটের আটটিই ভাগাভাগি করে নিয়েছেন তিন পেসার জেমস এ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও ক্রিস জর্ডান। স্যামুলেসের সেঞ্চুরি ছাড়া আরও কেউ হাফ সেঞ্চুরিরও দেখা পাননি। জবাব দিতে নেমে ব্যাট হাতে ইংল্যান্ডের শুরুটা ছিল দুর্দান্ত।

নিজের সঙ্গে ঝুঝতে থাকা অধিনায়ক কুক তুলে নিয়েছেন চমৎকার হাফ সেঞ্চুরি। একটু দেখে খেললে অবশ্য ইংল্যান্ডের হয়ে সর্বাধিক রান সংগ্রহের রেসে থাকা ওপেনার সেঞ্চুরিই পেতেন। ৭৬ রান করে তিন বছর পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা শ্যানন গ্যাব্রিয়েলের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। তার আগেই জোনাথন ট্রটকে নিয়ে দলকে শক্ত ভিত এনে দেন। ৪৯.২ ওভারে ১২৫ রান যোগ করেন দুজনে। ১৯তম হাফ সেঞ্চুরির দেখা পাওয়া ট্রট ফেরেন ৫৯ রানে। গ্রানাডায় বৃষ্টির জন্য আগের দু’দিন যেখানে ৫০ ওভার খেলা হয়নি, সেখানে তৃতীয় দিন ছিল রৌদ্রোজ্জ্বল। আলো ঝলমলে দিনে সেঞ্চুরি হাঁকিয়ে আধিপাত্য প্রতিষ্ঠা করেছেন জো রুট। ৩৪ রানের ব্যবধানে কুক ও ট্রট আউট হওয়ার পর ব্যক্তিগত ১ রানে প্রথম টেস্টের প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ইয়ান বেল সাজঘরে ফিরলে ১৬৪ রানে ইংলিশদের চতুর্থ উইকেটের পতন হয়।

এরপরই রুটের প্রতিরোধ। তাকে ভাল সঙ্গ দেন গ্যারি ব্যালান্স। ৭৪ রান নিয়ে দিন শুরু করা রুট উইকেটের চারদিকে স্ট্রোক খেলে তুলে নেন সেঞ্চুরি। ১৬৫ বলে ১৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ১১৮ রানের ঝকঝকে ইনিংস খেলেন ২৪ বছর বয়সী ইয়র্কশায়ার প্রতিভা। ক্যারিয়ারের ২৪তম টেস্টে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। ব্যালান্সকে নিয়ে চতুর্থ উইকেট গড়েন ১৬৫ রানের গুরুত্বপূর্ণ জুটি। ৪১.৪ ওভারের জুটি ভাঙেন স্যামুলেস। ক্যারিবিয়ান স্পিনারের বলে ৭৭ রানে বোল্ড আউট হন ব্যালান্স। ১৮৮ বলের ইনিংসটি ৮ চার ও ১ ছক্কায় সাজানো। এরপর দ্রুত মঈন আলি (০) ও বেন স্টোকস (৮) আউট হলেও দিনের বাকি সময়টা পার করে দেন রুট-বাটলার। স্বাগতিকদের হয়ে ২টি করে উইকেট নেন গ্যাব্রিয়েল ও দেবেন্দ্র বিশু।

স্কোর ॥ ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ২৯৯/১০ (১০৪.৪ ওভার; স্যামুয়েলস ১০৩, ড্যারেন ব্রাভো ৩৫, রামদিন ৩১, বিশু ৩০, গ্যাব্রিয়েল ২০*; ব্রড ৪/২৪, এ্যান্ডারসন ২/৪৭, জর্ডান ২/৬৫)

ইংল্যান্ড প্রথম ইনিংস ৩৭৩/৬ (১২৪ ওভার; রুট ১১৮*, ব্যালান্স ৭৭, কুক ৭৬, ট্রট ৫৯, বাটলার ৪*; গ্যাব্রিয়েল ২/৬০, বিশু ২/১২৪)

** তৃতীয় দিন শেষে

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

২৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: