আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কেভিতোভা-শারাপোভার বিদায়

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫
কেভিতোভা-শারাপোভার বিদায়
  • তৃতীয় পর্বে ওজনিয়াকি-সারা ইরানি, নাদালকে হারিয়ে ফোগনিনির চমক

স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমে চোট কাটিয়ে কোর্টে ফিরেই ফরাসী ওপেনের শিরোপা জেতেন মারিয়া শারাপোভা। কিন্তু চলতি মৌসুমে যেন তার পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারছেন না রাশিয়ান টেনিস তারকা। বৃহস্পতিবার স্টুটগার্ট ওপেনে জার্মান তারকা এ্যাঞ্জেলিক কারবারের কাছে হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন তিনি। শুধু শারাপোভাই নন এদিন লজ্জাজনকভাবে হেরে বিদায় নিয়েছেন চেক প্রজাতন্ত্রের টেনিস তারকা পেত্রা কেভিতোভাও। তবে স্টুটগার্ট ওপেনে জয়ের ধারা অব্যাহত রেখেছেন ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি, ইতালির সারা ইরানি, কার্লা সুয়ারেজ নাভারো, ক্যারোলিন গার্সিয়া এবং একাটেরিনা মাকারোভা। বার্সিলোনা ওপেন থেকে ছিটকে পড়েছেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। ইতালির ফ্যাবিও ফোগনিনির কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েন পুরুষ এককে ১৪ গ্র্যান্ডসøামজয়ী নাদাল।

বৃহস্পতিবার স্টুটগার্ট ওপেনের দ্বিতীয় পর্বে খেলতে নেমেছিলেন টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা মারিয়া শারাপোভা। প্রতিপক্ষ ছিল জার্মানির এ্যাঞ্জেলিক কারবার। আর সেই কারবারের কাছে ২-৬, ৭-৫ এবং ৬-১ গেমে হার মানেন মারিয়া শারাপোভা। গত কয়েক মৌসুম ধরেই স্টুটগার্টে আলো ছড়াচ্ছিলেন মাশা। কিন্তু এবার এ্যাঞ্জেলিক কারবারের কাছে শুরুতেই পরাজয় দেখতে হলো তাকে। ক্লে কোর্টে গত সাত বছরে টানা ৬৪ জয়ের পর শারাপোভার এটাই প্রথম হার। এ্যাঞ্জেলিক কারবারের কাছে পরাজয়ের ফলে টেনিস র‌্যাঙ্কিংয়েও প্রভাব পড়ছে তার। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থান থেকে ছিটকে পড়েন তিনি। তার স্থলাভিষিক্ত হবেন দুর্দান্ত ফর্মে থাকা রোমানিয়ার টেনিস তারকা সিমোনা হ্যালেপ। আগামী সোমবার নতুন করে আপডেট হবে ডব্লিউটিএ র‌্যাঙ্কিং। সেদিনই মারিয়া শারাপোভার জায়গা দখল করবেন হ্যালেপ। মারিয়া শারাপোভার বিপক্ষে জয়ের ফলে দারুণ রোমাঞ্চিত এ্যাঞ্জেলিক কারবার। এ বিষয়ে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা দুজনের উভয়ই বেশ ভাল খেলেছি কোর্টে শুধু তাই নয় এখানকার মানুষ আমাদের দুজনকেই সমর্থন করে গেছেন। মারিয়া শারাপোভার বিপক্ষে দ্বিতীয় সেটে আমি কিছুটা ক্লান্ত ছিলাম। কিন্তু যখন সমর্থকরা গলা পাঠাচ্ছিলেন তখন অনুপ্রেরণা পেয়েছি।’ তবে ফ্রেঞ্চ ওপেনের আগে ক্লে কোর্টে হার মানায় শারাপোভা কিছুটা হতাশ।

বৃহস্পতিবার দিনের অন্য ম্যাচে রাশিয়ার একাটেরিনা মাকারোভা ৬-২ এবং ৬-৩ গেমে হারান স্বদেশী মারিনা মেলিঙ্কোভাকে। তৃতীয় বাছাই চেক তারকা পেত্রা কেভিতোভাকে ৬-৩, ৭-৬ গেমে হারান ম্যাডিসন ব্রেঞ্জল। স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো ৬-৪, ৭-৬ গেমে পরাজিত করেন বেলিন্ডা বেনসিচকে হারান। ড্যানিশ টেনিশ তারকা ক্যারোলিন ওজনিয়াকি ৭-৬, ৬-১ গেমে হারান লুসি সাফারোভাকে, ইতালির সারা ইরানি ৬-৪, ৬-১ গেমে পরাজিত করেন খাজখস্তানের জেরিনা ডায়েসকে।

আগামী মাসেই শুরু হবে ফ্রেঞ্চ ওপেন। ফরাসী ওপেনের আগে সেরা ফর্মে ফেরার লক্ষ্যে বড় একটা হোঁচট খেলেন রাফায়েল নাদাল। বার্সিলোনা ওপেনের তৃতীয় পর্ব থেকেই ছিটকে গেলেন স্প্যানিশ এই টেনিস তারকা। ক্লে কোর্টের এই প্রতিযোগিতার রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন নাদাল ম্যাচে তেমন কোন প্রতিরোধই গড়তে পারেননি, যে কারণে সরাসরি সেটে হার মানেন তিনি। ১৩ নম্বর বাছাই ইতালির ফ্যাবিও ফোগনিনির কাছে ৬-৪ এবং ৭-৬ গেমে হারেন রাফায়েল নাদাল। বর্তমান টেনিস বিশ্বের চার নাম্বার তারকা খেলোয়াড় নাদাল। আর স্প্যঅনিশ এই টেনিস তারকার বিপক্ষে ফোগনিনির এটা দ্বিতীয় জয়। গত ফেব্রুয়ারিতে রিও ডি জেনেইরোয় রিও ওপেনে সেমিফাইনালে নাদালকে প্রথমবারের জন্য হারিয়ে ছিলেন ফগনিনি। আবারও বিশ্বেও সেরা খেলোয়াড় নাদালকে পরাজিত করে উচ্ছ্বসিত ফোগনিনি।

বিশ্ব টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে পুরুষ বিভাগে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন শরত কমল। চীনের সুজু-তে আগামী ২৬ এপ্রিল এই প্রতিযোগিতার আসর বসতে চলেছে। প্রতিযোগিতা চলবে ৩ মে পর্যন্ত। শরতের পাশাপাশি মেয়েদের বিভাগে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন মৌমা দাস। এই বছর বিশ্ব টেবল টেনিস চ্যাম্পিয়নশিপ ব্যক্তিগত বিভাগেও অনুষ্ঠিত হবে। জাতীয় চ্যাম্পিয়ন ও ভারতের দু’নম্বর বাংলার সৌম্যজিৎ ঘোষও ভারতীয় দলে রয়েছেন।

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

২৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: