মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

টেস্ট সিরিজে লড়াই করতে চান মিসবাহ

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫
টেস্ট সিরিজে লড়াই করতে চান মিসবাহ
  • বাংলাদেশ বন্দনা পাকি অধিনায়কের

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট সিরিজ শুরুর ৬ দিন আগে ঢাকায় পা রেখেছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হক। কারণ আর কিছুই নয়, নিজেদের দ্রুত মানিয়ে নেয়া। কারণ ওয়ানডে সিরিজে চরম ভরাডুবি। তবে ওয়ানডে সিরিজে বাজেভাবে হারলেও আসন্ন টেস্ট সিরিজে দারুণ কিছু করার প্রত্যাশা অধিনায়ক মিসবাহর। তিনি দেশের ক্রিকেটভক্তদের ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন। সেইসঙ্গে আত্মবিশ্বাস জানিয়েছেন টেস্ট সিরিজে জয়ের। দুই টেস্টে সিরিজ শুরু হবে আগামী মঙ্গলবার। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে।

বিশ্বকাপের পরই ওয়ানডে থেকে অবসর নিয়েছেন মিসবাহ। তাই নতুন অধিনায়ক আজহার আলীর নেতৃত্বে ওয়ানডে সিরিজ খেলতে হয়েছে। ওয়ানডে দলে অভিজ্ঞতারও যথেষ্ট ঘাটতি ছিল। অধিকাংশ ক্রিকেটারই আন্তর্জাতিক ক্রিকেটে অনভিজ্ঞই বলা যেতে পারে। সেই দলটির চরম বিপর্যয়ের সম্মুখীন হতে হবে সেটাই স্বাভাবিক। সে জন্য দেশের ভক্ত-সমর্থকদের অপেক্ষার আহ্বান জানালেন মিসবাহ। আর এ বিষয়টি নিয়ে তিনি বললেন, ‘আমরা যদি নতুন চেহারার ওয়ানডে দলের দিকে তাকাই তাহলে এই পরাজয়টাকে সহ্য করে নেয়াই ভাল হবে। যত পরিবর্তন আমরা দলে দেখেছি সেটার একটা প্রভাব অবশ্যই থাকবে। কারণ কিছু খেলোয়াড় অনেক দিন পর ফিরেছেন এবং কিছু নতুন খেলোয়াড় যোগ হয়েছেন। বিশ্বকাপের পর অভিজ্ঞ শহীদ আফ্রিদিও অবসরে গেছেন। এছাড়া ইউনুস খান, উমর আকমল ও আহমেদ শেহজাদরা ছিটকে গেছেন বাজে পারফর্মেন্সের কারণে। সবমিলিয়ে ওয়ানডে দলটি সংসহত হয়ে ওঠার জন্য সময় লাগবে। এ বিষয়ে মিসবাহ বলেন, ‘আমরা যদি ভবিষ্যতের জন্য ভাল একটি দল গড়ে তোলার সিদ্ধান্ত নেই সেক্ষেত্রে এই নতুন খেলোয়াড়দের সমর্থন করতে হবে এবং আত্মবিশ্বাস যোগাতে হবে। আমরা যদি এখন বেশি যন্ত্রণাকাতর না হই এবং এ দলটিকে বছর দুয়েক সময় দেই সেক্ষেত্রে অনেক ভাল দলে পরিণত হবে। সুতরাং আমাদের এখন পরাজয়ের দিকে তাকানো ঠিক হবে না বলেই মনে করি।’ বাংলাদেশ দলের অভূতপূর্ব উন্নতির দিকে তাকিয়ে শেখার আহ্বানও জানালেন মিসবাহ। কিছুদিন আগেও ‘ছোট দল’ ‘আন্ডারডগ’ তকমা থাকলেও সেটা বাংলাদেশ দীর্ঘ সময় পার করে ঝেড়ে ফেলেছে বলে মনে করেন তিনি।

মিসবাহ বলেন, ‘এটাই সেই বাংলাদেশ দল যারা গত বছর এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরে গিয়েছিল। সেটাও নিজেদের মাটিতে। কিন্তু খেলোয়াড়দের ওপর আস্থা রেখেছিল তারা। এখন তারা অনেক পরিণত খেলোয়াড়ে সমৃদ্ধ একটি দল।’

মিসবাহ যাই বলুন ওয়ানডের উত্তরসূরি আজহারের পরাজয়টা কাঁপিয়ে দিয়েছে পাক শিবিরকে। এমনটা ভাবতেই পারেনি তারা। সে কারণে ওয়ানডে সিরিজ শেষের দিনে নির্দিষ্ট সময়ের আগেই টেস্ট দলের বাকি সদস্যদের নিয়ে বাংলাদেশে পা রেখেছেন তিনি। মিসবাহ নিজেও মানছেন ঘরের মাটিতে বাংলাদেশ খুবই শক্তিধর দল। কিন্তু টেস্ট দলকে বাংলাদেশের চেয়ে শক্তিধর দাবি করলেন তিনি। নিজে তো আছেনই এছাড়া ইউনুস, হাফিজরা থাকছেন। এ বিষয়ে মিসবাহ বলেন, ‘আমাদের টেস্ট দলটা অনেক পরিণত এবং সম্প্রতিই খুব ভাল ফলাফল করেছে। আমরা সেখান থেকে আত্মবিশ্বাস পেতেই পারি। আমি মনে করি বাংলাদেশের চেয়ে টেস্টে আমরা শক্তিধর। যদিও তাদের বিরুদ্ধে খেলা সহজ হবে না। কিন্তু আমাদের লক্ষ্য থাকবে জয় তুলে নেয়ার। অপেক্ষায় থাকুন টেস্ট সিরিজ আমাদেরই হবে।’ মিসবাহর কথাতেই স্পষ্ট দীর্ঘ পরিসরের ক্রিকেট সিরিজে স্বাগতিকদের কোণঠাসা করতে উঠে পড়েই নামবে তারা।

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

২৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: