কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫
  • রাজশাহীতে আজ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে ৩ লাখ ২১ হাজার শিশু

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ আজ শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে রাজশাহীতে ৩ লাখ ২১ হাজার ১০৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ কার্যক্রম চলবে। তবে নগরীর ওয়ার্ড অফিসের কেন্দ্রগুলোই রাত ৮টা পর্যন্ত শিশুদের এ ক্যাপসুল খাওয়ানো যাবে।

রাজশাহী সিভিল সার্জন ডাঃ আব্দুস সোবাহান জানানা, আজ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় জেলার নয় উপজেলায় ২ লাখ ৬২ হাজার ৫১০ জন শিশু নির্ধারণ করা হয়েছে। আর ৫৮ হাজার ৫৯৭ জন শিশু নির্ধারণ করা হয়েছে রাজশাহী নগরীতে। এদের সকলেরই বয়স ৬ মাস থেকে ৫৯ মাস পর্যন্ত।

হালুয়াঘাট বন্দর থেকে কয়লা পরিবহন বন্ধ

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ ময়মনসিংহের হালুয়াঘাট স্থলবন্দর থেকে কয়লা পরিবহন বন্ধ করে দিয়েছে ময়মনসিংহ জেলা ট্রাক মালিক ও পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ। শুক্রবার সকাল থেকে কয়লা পরিবহন বন্ধ রয়েছে। অভিযোগ, হালুয়াঘাট কয়লা আমদানিকারক মালিক সমিতির নেতাদের হাতে ময়মনসিংহের ট্রাক মালিক এবং শ্রমিকদের হয়রানি ও দুর্ব্যবহারের প্রতিবাদে ময়মনসিংহের ট্রাক মালিক ও পরিবহন শ্রমিক নেতারা পূর্ব ঘোষণা দিয়ে এই সিদ্ধান্ত নেন। ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতির নেতৃবৃন্দ জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতির সম্মানজনক নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হালুয়াঘাট বন্দর থেকে কোন কয়লা পরিবহন করতে দেয়া হবে না।

কুড়িগ্রামে ভিজিডির তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ দীর্ঘসূত্রতা, তালিকা তৈরিতে অনিয়ম ও মামলার কারণে কুড়িগ্রামের রৌমারীতে ৫ ইউনিয়নের ৩ হাজার ২৫৩ জন উপকারভোগী এখন মানবেতর জীবনযাপন করছে। সরকারী নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি দেখানো, বিভিন্ন কর্মকর্তা পর্যায়ে দ্বন্দ্বের কারণে তালিকা অনুমোদনের বিষয়টি এখন ঝুলে পড়েছে।

জানা যায়, ভিজিডি কর্মসূচীর আওতায় ২০১৫-১৬ অর্থবছরে উপজেলার ৫টি ইউনিয়নের ৩ হাজার ২৫৩ জন উপকারভোগী মহিলার জন্য ভিজিডি কার্ড বরাদ্দ দেয়া হয়। প্রত্যেক উপকারভোগী প্রতি মাসে ৩০ কেজি করে গম সহায়তা পাবে। ২০১১ সালের ডিসেম্বর মাসের মধ্যে ভিজিডি তালিকা তৈরি ও অনুমোদন শেষ করে জানুয়ারি-২০১৫ মাস থেকে বরাদ্দের গম বিতরণের নির্দেশনা দেয়া হয়। কিন্তু এ নির্দেশনা অনুয়ায়ী এ উপজেলার উপকারভোগীরা এখনও গম না পাওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, তালিকা তৈরির দায়িত্বে নিয়োজিত ক্ষুদ্র দলের তৈরি তালিকা ইউনিয়ন কমিটি না মানায় ইউনিয়ন কমিটির সিদ্ধান্ত উপজেলা কমিটি মানেনি। এছাড়াও নাম অন্তর্ভুক্তির জন্য ঘুষ নেয়ার অভিযোগও উঠেছে।

পাঁচ দফা দাবিতে খুলনায় পাটকল শ্রমিকদের সভা

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ পাট খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রদান, বকেয়া মজুরি-বেতন ও ২০ ভাগ মহার্ঘভাতা প্রদানসহ পাঁচ দফা দাবিতে শুক্রবার বিকেলে খুলনার খালিশপুরের বিআইডিসি রোডে এক শ্রমিক জনসভা অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ এ সভার আয়োজন করে। সভায় একই দাবিতে আগামী ২৯ এপ্রিল ২ ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধের কর্মসূচী ঘোষণা করা হয়। সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ও ক্রিসেন্ট জুট মিলের সিবিএ সাধারণ সম্পাদক মোঃ সোহরাব হোসেন।

ত্রাণ বিতরণ

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২৪ এপ্রিল ॥ ভালুকা উপজেলার পুরুড়া গ্রামে ঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে শুক্রবার সকালে ১২০ জনকে জনপ্রতি ২০ কেজি করে চাল বিতরণ করা হয় । জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ এম আমান উল্যাহ, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব গোলাম মোস্তফা এ ত্রাণ বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল আহসান তালুকদার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দেওয়ান মোহাম্মদ নুরুল হুদা, স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহ আলম, আব্দুল জলিল প্রমুখ ।

যৌন হয়রানির প্রতিবাদে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে পহেলা বৈশাখে যৌন হয়রানির প্রতিবাদে শুক্রবার সকালে ঈশ্বরদী বাজার রোডে খেলাঘরের পক্ষ থেকে মানববন্ধন ও পথসভার আয়োজন করা হয়। খেলাঘর সভাপতি এনামুল হক জিন্নার সভাপতিত্বে পথসভায় ফজলুর রহমান ফান্টু, আলাউদ্দিন আহমেদ, সাথী আক্তার, আদেরীনসহ খেলাঘর সদস্যরা বক্তব্য দেন। বক্তারা ইভ টিজিং ও যৌন হয়রানি বন্ধের দাবি জানান এবং ইভ টিজারদের দ্রুত শাস্তির দাবি করেন।

কুড়িগ্রামে স্বেচ্ছাশ্রমে পুকুর সংস্কার

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম জেলা পরিষদ প্রাঙ্গণে ভরাট পুকুরটি স্বেচ্ছাশ্রমে সংস্কার করে মাছচাষের উপযোগী করার উদ্যোগ গ্রহণ করেছে জেলা পরিষদ কর্মকর্তা-কর্মচারীরা। দু’মাসব্যাপী পুকুর সংস্কার কাজ শেষে শুক্রবার জেলা পরিষদ মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এ বি এম আজাদ। জেলা পরিষদের প্রধান নির্বাহী ফরিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ তবারক উল্লাহ্, সদর উপজেলা চেয়ারম্যান পনির উদ্দিন আহমেদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট আব্রাহাম লিংকন, উলিপুর উপজেলা চেয়ারম্যান হায়দার আলী।

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

২৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: