কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফ্রান্সে পাঁচ সন্ত্রাসী হামলা বানচাল, নিরাপত্তা জোরদার

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

সাম্প্রতিক মাসগুলোতে ফরাসী পুলিশ পাঁচটি সন্ত্রাসী হামলা বানচাল করে দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস বৃহস্পতিবার একথা বলেছেন। তিনি ফরাসী রেডিও ফ্রান্স ইন্টারকে বলেছেন, সর্বশেষ প্যারিসের শহরতলি ভিলজুইফের গির্জায় হামলার পরিকল্পনা নস্যাৎ করে দেয়া হয়। খবর এএফপি ও বিবিসির।

ফ্রান্সের ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি হেবদোর কার্যালয় ও একটি ইহুদী সুপার মার্কেটে জানুয়ারি মাসে হামলার পর দেশটিতে নিরাপত্তা জোরদার করেছে। গির্জায় হামলার পরিকল্পনার ঘটনায় রবিবার ২৪ বছর বয়সী এক আলজিরীয় বংশোদ্ভূত ফরাসী ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। দুর্ঘটনাবশত ওই ছাত্র নিজেকে গুলি করে এ্যাম্বুল্যান্স ডাকলে তার পরিকল্পনা প্রকাশ হয়ে যায়। এরপর পুলিশ তার বাড়ি ও গাড়ি থেকে অস্ত্র ও গির্জায় হামলার বিস্তারিত পরিকল্পনা উদ্ধার করে। পুলিশ জানায়, এছাড়া ভিলজুইফে এক অল্প বয়সী মাকে হত্যার সঙ্গে তার ডিএনএর সম্পৃক্ততা পাওয়া গেছে।

ওই নারীকে রবিবার তার গাড়ির প্যাসেঞ্জার সিটে গুলিতে নিহত অবস্থায় পাওয়া যায়। ভালস বলেছেন, সাম্প্রতিক এই হুমকিগুলো বড় ধরনের ছিল না। আমরা আমাদের ইতিহাসে কখনও এই ধরনের সন্ত্রাসবাদের সম্মুখীন হইনি। ফরাসী পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের চলতি মাসে প্রকাশিত এক রিপোর্টে জানা গেছে, কয়েক শ’ ফরাসি নাগরিক ইরাক ও সিরিয়ায় বিভিন্ন জিহাদী সংগঠনে যোগ দিয়েছে। তিনি বলেন, এক হাজার ৫৭৩ ফরাসী নাগরিক ও বাসিন্দা সন্ত্রাসী নেটওয়ার্কের সঙ্গে জড়িত এবং ধারণা করা হয়, এদের মধ্যে ৪৪২ জন এখন সিরিয়ায় রয়েছে।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: