রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্বচ্ছ সুষ্ঠু সিটি নির্বাচন অনুষ্ঠানের আহ্বান বান কি মুনের

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য সিটি কর্পোরেশন নির্বাচন আয়োজনের আহ্বান পুনর্ব্যক্ত করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। একই সঙ্গে সিটি কর্পোরেশন নির্বাচন সামনে রেখে প্রচারের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করারও আহ্বান জানিয়েছেন তিনি। সংস্থাটির মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টিফেন ডুজারিক মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বুধবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

জাতিসংঘের নিয়মিত এই সংবাদ সম্মেলনে মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক গত কয়েক দিন বাংলাদেশ ইস্যুতে করা প্রশ্নে জাতিসংঘের অবস্থান তুলে ধরেন। এ সময় ডুজারিক বলেন, বাংলাদেশে একটি স্বচ্ছ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে আবারও আহ্বান জানিয়েছেন মহাসচিব।

জাতিসংঘের নিয়মিত এই সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘের অবস্থান জানতে চেয়ে প্রশ্ন করছিলেন সাংবাদিকরা। এ সময় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন স্টিফেন ডুজারিক। তিনি বলেন, বাংলাদেশ বিষয়ে আমাকে কয়েকবার প্রশ্ন করা হয়েছে এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেত্রী বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার বিষয়ে জাতিসংঘের অবস্থান জানতে চাওয়া হয়েছে। আমরা এ বিষয়ে অবহিত। এসব ঘটনা আমাদের পর্যবেক্ষণে রয়েছে। জাতিসংঘের মহাসচিব বান কি মুন স্বচ্ছ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচনের আহ্বান পুর্নব্যক্ত করেছেন। আর নির্বাচনী প্রচার নির্বিঘœ ও নিরাপদ পরিবেশেই শুধু সম্ভব। এর আগে গত মঙ্গলবার আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সহিংসতামুক্ত করার জন্য সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। নির্বাচনী প্রচারে কোন পক্ষকে বাধা না দেয়ার জন্যও আহ্বান জানিয়েছে তারা। ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন বলেছেন, সিটি করপোরেশন নির্বাচনের প্রচার চলাকালে সংঘটিত ঘটনাগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাজ্য। সহিংসতামুক্ত ও ভয়ভীতিহীন নির্বাচনী প্রচারের পরিবেশ নিশ্চিতে রাজনৈতিক দল, আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট নির্বাচনী কর্তৃপক্ষের যথাযথ দায়িত্ব পালনের ওপর জোর দেয়া প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেছেন।

সিটি কর্পোরেশন নির্বাচনের ঘোষণাকে স্বাগত জানায় মার্কিন যুক্তরাষ্ট্র। এই নির্বাচন যারা পরিচালনা করছেন এবং এতে অংশ নিচ্ছেন, তাদের প্রতি নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করা নিশ্চিত করতে দায়িত্বশীল আচরণেরও আহ্বান জানিয়েছে দেশটি।

উল্লেখ্য, আগামী ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি এবং চট্টগ্রাম সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সিটি নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি সমর্থিত প্রার্থীদের পক্ষে প্রচারে নেমেছেন দলটির চেয়াপার্সন খালেদা জিয়া। রাজধানী ঢাকায় বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারকালে বেগম খালেদা জিয়া বাধার সম্মুখীন হচ্ছেন বলে তিনি অভিযোগ করেছেন।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: