কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খালেদা জিয়ার গাড়িবহরে হামলার দায় ইসির ॥ ও. কাদের

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার সব দায় নির্বাচন কমিশনের। সরকার এর দায় নেবে না। বৃহস্পতিবার সচিবালয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সভাকক্ষে বর্ষা ও ঈদ উপলক্ষে দেশব্যাপী সড়ক মেরামত মনিটরিং টিমের কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, সিটি কর্পোরেশন নির্বাচনে যদি আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘিœত হয়, তা তদন্ত করে ব্যবস্থা নেয়ার দায়িত্ব ইসির। বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে। তাই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীতে ইসি নির্দেশ দিতে পারে। তিনি বলেন, নির্বাচন কমিশন সরকারের সহযোগিতা চাইলে সরকার সহযোগিতা দিতে বাধ্য।

আগামী অক্টোবরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ কাজ শুরুর কথা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, পাইলিংয়ের জন্য প্রায় আড়াই হাজার টন ওজনের হ্যামার তৈরির কাজ ইতোমধ্যে জার্মানিতে শেষ হয়েছে। হ্যামারটি ১৫ মে মংলা বন্দরে পৌঁছাবে। পদ্মা সেতুর টেস্ট পাইলিংয়ের কাজ চলছে। মূল নদী শাসন কাজের ড্রেজারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি চলে এসেছে। ব্লক তৈরির প্লান্ট স্থাপন করা হয়েছে। পরীক্ষামূলক ব্লক তৈরির কাজও চলছে বলে জানান মন্ত্রী।

পদ্মা সেতুর প্রকৌশলীসহ নদী শাসন কাজের টেকনিক্যাল টিম জাজিরাপ্রান্তে অবস্থান করছে। এ্যাপ্রোচ সড়কের জাজিরা প্রান্তে অগ্রগতি ৪১ শতাংশ এবং মাওয়াপ্রান্তে ৪৩ শতাংশ বলে জানান সেতু মন্ত্রী। তিনি বলেন, সার্ভিস এরিয়া-১ ও ৩ এর কাজ প্রায় শেষ, সার্ভিস এরিয়া-২ এর কাজ শেষ হয়েছে ৩২ শতাংশ। আগামী বর্ষার আগেই জেলা সড়কগুলো মেরামতের নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, ‘মহাসড়ক ও জেলা সড়কে ফাটল ও বড় বড় গর্ত যাতে না থাকে। এ বিষয়টি কঠোরভাবে দেখার জন্য নির্দেশ দিচ্ছি।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের অগ্রগতির বিষয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, মোট ১৯২ কিলোমিটারের মধ্যে ১২৮ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, ১৪টি বাইপাসের ৩২ কিলোমিটারের মধ্যে ২৪ কিলোমিটারের কাজ, ২৩টি সেতুর মধ্যে ২০টি সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। ২৩৬টি কালভার্টের শতভাগ নির্মাণ সম্পন্ন হয়েছে।

বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) বিষয়ে তিনি বলেন, এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত বিআরটি রুটের গাজীপুরে বাস ডিপো নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে। ১১ মে দরপত্র খোলা হবে। বিস্তারিত নক্সা প্রণয়নের কাজ চলছে। এয়ারপোর্ট থেকে ঝিলমিল পর্যন্ত বিআরটি রুটের চূড়ান্ত নকশা প্রণয়নের কাজ চলমান রয়েছে। আগামী ডিসেম্বরে কাজ শুরু হবে।’

জয়দেবপুর-ময়মনসিংহ মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্প আগামী জুন মাসের মধ্যে কাজ শেষ হবে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘দ্বিতীয় কাঁচপুর, মেঘনা ও গোমতী সেতু নির্মাণের বিস্তারিত নক্সা প্রণয়নের কাজ শেষ হয়েছে। আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়ছে। ২৭ মে দরপত্র গ্রহণের শেষ দিন। আগামী নবেম্বরে সেতু তিনটির নির্মাণকাজ শুরু হবে। সভায় উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) প্রধান প্রকৌশলী মোঃ ফিরোজ ইকবাল, মন্ত্রণালয় এবং অধীনস্থ দফতর ও মনিটরিং টিমের প্রধানরা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: