কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খালেদার নাইকো দুর্নীতি মামলার শুনানি বুধবার পর্যন্ত মুলতবি

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫
  • মিন্টুর যমুনা রিসোর্র্ট চুক্তি বাতিলের কার্যকারিতা তিন মাস স্থগিত ॥ ফালুর জামিন স্থগিত আবেদন খারিজ

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত নাইকো দুর্নীতি মামলার শুনানি বুধবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। অন্যদিকে বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড়ে টাঙ্গাইলের ভূঞাপুর ও কালিহাতী উপজেলায় গড়ে তোলা অবকাশ যাপন কেন্দ্র যমুনা রিসোর্ট লিমিটেডের (জেআরএল) সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের যে চুক্তি তা বাতিল সংক্রান্ত নোটিসের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো বৃহস্পতিবার এ আদেশগুলো প্রদান করেছেন। হরতাল-অবরোধে নাশকতার এক মামলায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপীল বিভাগ। এই আদেশের ফলে হাইকোর্টের দেয়া জামিন আদেশ আপীলেও বহাল থাকল। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ প্রদান করেছেন। এদিকে সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে আইনজীবীদের কাছে ভোট চেয়ে গণসংযোগ করছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী সাঈদ খোকন।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকোর দুর্নীতির মামলার পরবর্তী শুনানি বুধবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। বিচারপতি মোঃ নুরুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ বৃহস্পতিবার দুপুরে আংশিক শুনানি গ্রহণ করে পরবর্তী শুনানির জন্য এ দিন ধার্য করেন। আদালতে খালেদার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার এহসানুর রহমান। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন এ্যাডভোকেট খুরশীদ আলম খান।

যমুনা রিসোর্ট লিমিটেড ॥ বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড়ে টাঙ্গাইলের ভূঞাপুর ও কালিহাতী উপজেলায় গড়ে তোলা অবকাশ যাপন কেন্দ্র যমুনা রিসোর্ট লিমিটেডের (জেআরএল) সঙ্গে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের চুক্তি বাতিল সংক্রান্ত নোটিসের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে যমুনা রিসোর্টের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনায় বাধা প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আদালত।

যমুনা কর্তৃপক্ষের করা এক আবেদনের পরিপ্রেক্ষিত বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আমির হোসেনের সমন্বয় গঠিত বেঞ্চ এই আদেশ দেন। এছাড়া চুক্তি বাতিল সংক্রান্ত খারিজাদেশ কেন বাতিল ঘোষণা করা হবে তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক। তাকে সহায়তা করেন ব্যারিস্টার মারগুব কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আব্দুস সালাম ম-ল।

এহসানুর রহমান জানান, ১৯৯৯ সালে যমুনা রিসোর্ট সরকারের কাছ থেকে ৩০ বছরের জন্য ইজারা নেয়া হয়। কিন্তু ইজারার ৩০ বছর পূর্ণ হওয়ার আগেই এ বছরের ১৬ মার্চ সরকার তার চুক্তিপত্র বাতিল করে। এরপর নিম্ন আদালতে মামলা করা হলে ২ এপ্রিল সরকারের আদেশের ওপর নিষেধাজ্ঞা জারি করে আদেশ দেন আদালত। ২২ এপ্রিল একই আদালত নিষেধাজ্ঞা তুলে নেন। যমুনা রিসোর্টের পক্ষ থেকে হাইকোর্টে আপীল করা হলে আদালত তার পক্ষে আদেশ দেন।

ফালুর জামিন ॥ হরতাল-অবরোধে নাশকতার এক মামলায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন আপীল বিভাগ। এই আদেশের ফলে হাইকোর্টের দেয়া জামিন আদেশ আপীলেও বহাল থাকল। বৃস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপীল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তাকে সহায়তা করেন আইনজীবী মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্র্নি জেনারেল মাহবুবে আলম।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: