কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চট্টগ্রামে জব্বারের বলীখেলার সঙ্গে মেলাও চলবে

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫
  • লালদীঘি প্রান্তরজুড়ে বসেছে নানা পসরা

মাকসুদ আহমদ, চট্টগ্রাম অফিস ॥ সিটি নির্বাচনকে কেন্দ্র করে চট্টগ্রামের প্রাচীনতম আব্দুল জব্বারের বলীখেলা ও মেলা নিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ প্রশাসন নিরাপত্তা ঝুঁকির কথা জানিয়ে এবার মেলা বাতিলের ঘোষণা দেয় গত বুধবার। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হওয়ায় বৃহস্পতিবার ওই সিদ্ধান্ত বাতিল করে তিন দিনের মেলার আয়োজনের পক্ষে সম্মতি দিয়েছে সিএসপি। আগামীকাল ১২ বৈশাখ এ বলীখেলার দিন ধার্য আছে।

বাঙালীর ঐতিহ্য শহুরে সংস্কৃতির আগেই। আমাদের গ্রামবাংলা থেকেই বৈশাখীমেলার আয়োজন শুরু। চিরায়ত রূপসী সংস্কৃতি ফুটিয়ে তুলতেই সেই শতবর্ষ আগ থেকেই চলে আসছে ঐতিহ্যের অবয়বে ১২ বৈশাখে চট্টগ্রামে জব্বারের বলীখেলা। পহেলা বৈশাখ উপলক্ষে অজপাড়াগাঁয়ে যেমন মেলার আয়োজন করা হয়, সেই মেলা চট্টগ্রামে জব্বারের বলীখেলা উপলক্ষে জমে ওঠে। শততম পার হয়ে আরও ছয় বছর পেরিয়ে যাচ্ছে এবারের আয়োজনকে নিয়ে। মেলার সর্ববৃহৎ আকর্ষণ হচ্ছে ব্রিটিশ শাসনামল থেকে চট্টগ্রামের রেওয়াজ হিসেবে তথা ঐতিহ্যের অংশ হিসেবে জব্বারের বলীখেলা। চট্টগ্রামের বিশিষ্ট ব্যবসায়ী আবদুল জব্বার ১৯০৯ সালে সর্বপ্রথম এ মেলার আয়োজন করেন ঐতিহাসিক লালদীঘি মাঠে।

চট্টগ্রামে ঐতিহ্যবাহী জব্বারের ১০৬তম বলীখেলা আগামী শনিবার। এ খেলাকে ঘিরে চট্টগ্রামে তিন দিনব্যাপী মেলার আয়োজন এবার অলিখিত অনুমতিতেই শুরু। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পঞ্চম নির্বাচনকে সামনে রেখে এই মেলা পুলিশের জন্য বাড়তি ঝামেলা বলে মনে করেন সিএমপি কমিশনার আব্দুল জলিল ম-ল। ফলে আগেভাগেই সিএমপির মুখপাত্র ডিবি অফিসের মাধ্যমেই প্রেস রিলিজ আকারে জানানো হয়েছে, জব্বারের বলীখেলাকে ঘিরে এবার কোন মেলা হবে না। কিন্তু শেষ পর্যন্ত তা রক্ষা করতে পারল না পুলিশ। নির্বাচনী আমেজ থাকায় এবার মেলা নির্ধারিত সময়ের দু’দিন আগেই বসে গেছে। গত বুধবার থেকেই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বনেদী ব্যবসায়ীরা মেলার পসরা নিয়ে বসেছেন। আগামী রবিবার পর্যন্ত এ মেলা চলবে।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: