আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাড়ে ৯২ হাজার কোটি টাকার এডিপি চূড়ান্ত

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫, ০১:০৮ এ. এম.

বিশেষ প্রতিনিধি ॥ আগামী ১৫ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় আগামী ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী অনুমোদন করা হবে। এবারে নতুন বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) আকার চূড়ান্ত করা হচ্ছে ৯২ হাজার পাঁচ শ’ কোটি টাকায়।

নতুন এডিপিতে সরকারের নিজস্ব অর্থায়নের পরিমাণ হচ্ছে ৫৮ হাজার কোটি টাকা। অবশিষ্ট ৩৪ হাজার পাঁচ শ’ কোটি টাকা ধরা হয়েছে বৈদেশিক সাহায্য।

জানা যায়, আগামী ১৫ মে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় (এনইসি) এডিপির চূড়ান্ত অনুমোদন দেয়া হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে আগামী ২০১৫-১৬ অর্থবছরের এডিপি’র আকার পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে অর্থ বিভাগ।

এডিপিতে সব থেকে বেশি বরাদ্দ রাখা হয়েছে স্থানীয় সরকার বিভাগে ১৬ হাজার ছয় শ’ ৫০ কোটি ১০ লাখ টাকা ও বিদ্যুত বিভাগে ১৫ হাজার চার শ’ ৮৫ কোটি ১৭ লাখ টাকা।

এছাড়া সেতু বিভাগে ৮ হাজার নয় শ’ ২১ কোটি, রেলপথ মন্ত্রণালয়ে পাঁচ হাজার চার শ’ কোটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে চার হাজার ছয় শ’ ৭৫ কোটি, স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঁচ হাজার তিন শ’ ৩১ কোটি ও শিক্ষা মন্ত্রণালয়ের জন্য তিন হাজার আট শ’ ৯৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম বলেন, এডিপির চূড়ান্ত আকার নির্ধারণ করা হয়েছে সাড়ে ৯২ হাজার কোটি টাকা। এটি আগামী মাসে অনুষ্ঠেয় এনইসি সভায় অনুমোদনের জন্য তোলা হবে।

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫, ০১:০৮ এ. এম.

২৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: