মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইএস প্রধান বাগদাদি বিমান হামলায় গুরুতর আহত

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫
  • পেন্টাগন সত্যতা স্বীকার করেনি

জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবুবকর আল বাগদাদি মার্চে চালানো বিমান হামলায় গুরুতর আহত হন। এরপর থেকে সংগঠনটির ওপর তার আর প্রতিদিনকার নিয়ন্ত্রণ নেই। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান মঙ্গলবার একটি প্রতিবেদনে এ দাবি করেছে। চলতি বছরের ১৮ মার্চ সিরিয়া সীমান্তবর্তী ইরাকের নিনেভেহ প্রদেশের আল-বাজ এলাকায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চালানো বিমান হামলায় বাগদাদি আহত হন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এক ইরাকী সূত্রের বরাত দিয়ে দৈনিকটি জানিয়েছে, বাগদাদির আঘাত প্রথমে এতটাই গুরুতর ছিল যে তিনি সংগঠনটির নিয়ন্ত্রণ পরিত্যাগে বাধ্য হন। তবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন গার্ডিয়ানের এই প্রতিবেদনের সত্যতা স্বীকার করেনি। পেন্টাগন কর্মকর্তারা বলেছেন, ১৮ মার্চ ওই এলাকায় চালানো হামলার সময় বাগদাদি সেখানে উপস্থিত ছিলেন কিনা তার প্রমাণ এখনও পর্যন্ত নেই। সেখানে আইএসের শীর্ষ পর্যায়ের কোন নেতাকে লক্ষ্য করে হামলা পরিচালিত হয়নি।

পেন্টাগনের মুখপাত্র কর্নেল স্টিভেন ওয়ারেন বলেছেন, আমাদের বিশ্বাস করার কোন কারণ নেই সেখানে বাগদাদি ছিলেন। এদিকে আইএসের সঙ্গে সম্পৃক্ত ইরাকী এক সূত্র জানিয়েছে, গুরুতর আহত বাগদাদির জীবন সংশয় দেখা দিলেও ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হচ্ছে। বাগদাদির আহত হওয়ার ঘটনায় আইএস নেতারা জরুরি বৈঠকে বসেছিলেন এবং তারা নতুন নেতার নাম ঘোষণার পরিকল্পনাও নিয়ে রেখেছিলেন।

বাগদাদির মৃত্যু হলে ওই নতুন নেতা সংগঠনের নেতৃত্ব দেবেন বলেও সিদ্ধান্ত নেয়া হয়। তবে এর আগে ২০১৪ সালের নবেম্বর ও ডিসেম্বর বাগদাদির আহত হওয়ার খবর প্রকাশ হলেও পরবর্তী সময়ে সেগুলোর সত্যতা পাওয়া যায়নি।

এক পশ্চিমা কূটনীতিক ও এক ইরাকী উপদেষ্টা নিশ্চিত করেছিলেন, ইরাকের উমম আল-রওস ও আল-কারান গ্রামের মধ্যে একটি গাড়িবহর লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। ওই কূটনীতিক নিশ্চিত করেছেন, ওই দিন তিন গাড়ির একটি বহরের ওপর হামলার ঘটনা ঘটে। স্থানীয় আইএস জঙ্গীরা ওই হামলার লক্ষ্যবস্তু ছিল। হামলায় তিনজন মারা যায়। তবে ওই গাড়িতে যে বাগদাদি ছিলেন, সেটি জানা ছিল না যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর। বাগদাদে আইএসের বিরুদ্ধে লড়াইয়ের উপদেষ্টা ইরাকী কর্মকর্তা হিশাম আল-হাশিমি গার্ডিয়ানকে বলেছেন, হ্যাঁ বাগদাদি উমম আল-রওসের কাছে আল-বাজ এলাকায় ১৮ মার্চ তার সঙ্গে থাকা সঙ্গীদের সঙ্গে আহত হন। ৪০-এর কোঠায় বয়সী বাগদাদির মাথার জন্য এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

প্রকাশিত : ২৩ এপ্রিল ২০১৫

২৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: