মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কূটনীতিকদের খালেদার গাড়ি বহরে হামলার কথা জানাল বিএনপি

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকরা। মঙ্গলবার বিকেলে তারা বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে গিয়ে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠককালে বিএনপি নেতারা সোমবার নির্বাচনী প্রচারকালে দলের চেয়ারপার্সনের ওপর সরকারী দলের হামলা ও ক্ষয়ক্ষতির বিবরণসহ সিটি কর্পোরেশন নির্বাচনের সার্বিক চিত্র তুলে ধরেন। খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনার বর্ণনা শুনে বিদেশী কূটনীতিকরা উদ্বেগ প্রকাশ করেছেন বলে জানা গেছে।

মঙ্গলবার বিকেল পৌনে ৪টা থেকে এক এক করে বিদেশী কূটনীতিকরা খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে প্রবেশ করেন। বিকেল ৪টা ৫ মিনিটে তারা বিএনপি নেতাদের সঙ্গে বৈঠকে মিলিত হন। এ বৈঠক চলে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। তবে বৈঠক শেষে বিদেশী কূটনীতিকরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। বৈঠকের বিষয়ে বিএনপির পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে উপস্থিত সাংবাদিকদের কিছুই বলা হয়নি। তবে বৈঠকে অংশগ্রহণকারী বিএনপির এক নেতা সাংবাদিকদের জানান, খালেদা জিয়া আগত কূটনীতিকদের তার ওপর হামলা, আহত নিরাপত্তাকর্মীদের অবস্থা এবং নির্বাচনী পরিবেশ, ইসির দায়সারা ভূমিকা ও সরকারের বিরোধী দলের প্রার্থীদের হয়রানির বিষয়ে জানিয়েছেন।

বৈঠক শেষে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনায় ভাংচুর হওয়া ৪টি গাড়ি দেখেছেন বিভিন্ন দেশের কূটনীতিকরা। বিএনপি চেয়ারপার্সনের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত এনামুল হক চৌধুরী গাড়িগুলো কূটনীতিকদের দেখান। রাজধানীর কারওয়ান বাজারে সোমবার সন্ধ্যায় হামলায় ক্ষতিগ্রস্ত গাড়িগুলো আগেই বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে রাখা ছিল।

বিদেশী কূটনীতিকদের মধ্যে ছিলেন যুক্তরাজ্য, জাপান, রাশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ফ্রান্স, কাতার, তুরস্ক, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ইউরোপীয় ইউনিয়ন, ডেনমার্ক ও সিঙ্গাপুরের কূটনীতিকরা। বিএনপি নেতাদের মধ্যে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, এম এ কাইয়ুম ও খালেদা জিয়ার নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব) ফজলে এলাহী আকবর, খালেদা জিয়ার মধ্যপ্রাচ্য বিষয়ক দূত এনামুল হক চৌধুরী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য জেবা খান ও শ্যামা ওবায়েদ। বৈঠক শেষে বিএনপির পক্ষ থেকে ‘ব্রিফিং ফর দ্য ডিপ্লোম্যাট’ শিরোনামে লিখিত একটি বিবৃতি কূটনীতিকদের হাতে হাতে তুলে দেয়া হয়।

উল্লেখ্য, সোমবার সন্ধ্যায় রাজধানীর কাওরান বাজারে দলীয় প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে ভোট চাইতে যান বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ সময় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সরকারী দলের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। ধাওয়া পাল্টাধাওয়ার এক পর্যায়ে খালেদা জিয়ার গাড়িবহরে ইটপাটকেল নিক্ষেপ ভাংচুর চালানো হলে খালেদা জিয়ার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ‘সিএসএফ’-এর ২ সদস্যসহ কয়েকজন আহত হয়। এছাড়া খালেদা জিয়ার গাড়িবহরের কয়েকটি গাড়ির কাচ ভেঙ্গে ফেলে হামলাকারীরা। এ ঘটনার প্রতিবাদে ঢাকা ও চট্টগ্রাম মহানগর বাদে সারাদেশে মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও আজ বুধবার সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচী ঘোষণা করে বিএনপি। এদিকে এ ঘটনায় সরকারী দল ও বিএনপির পক্ষ থেকে পাল্টাপাল্টি মামলা হয়েছে।

প্রকাশিত : ২২ এপ্রিল ২০১৫

২২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: