মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে যাত্রা প্রধানমন্ত্রীর

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫, ১০:৫৭ এ. এম.

স্টাফ রিপোর্টার॥ দ্বিতীয় এশিয়ান-আফ্রিকান শীর্ষ সম্মেলনে যোগ দিতে ৩ দিনের সফরে ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার এ সম্মেলন শুরু হবে। আগামী ২৪ এপ্রিল পর্যন্ত চলবে এই সম্মেলন।

প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট মঙ্গলবার সকাল ১০টায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার উদ্দেশ্যে ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দর ছাড়ে। জাকার্তার স্থানীয় সময় বিকেল ৪টায় সুকর্ন-হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

বুধবার সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টেকসই উন্নয়ন, নিরাপত্তা ও শান্তির জন্য সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করে ভাষণ দেবেন তিনি। এবার সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- বিশ্ব শান্তি ও সমৃদ্ধির লক্ষ্যে সাউথ সাউথ সহযোগিতা জোরদার করা।

সম্মেলনের পাশাপাশি চীনের প্রেসিডেন্ট জি জিনপিং, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সিয়ান লুং, মিয়ানমারের প্রেসিডেন্ট থিয়েন শিয়ান, ফিলিস্তিনি প্রধানমন্ত্রী ড. রামি হামদুল্লাহ, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা এবং ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল সোমবার জানান, চীনের প্রেসিডেন্ট ও জাপানের প্রধানমন্ত্রীসহ ২৮টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানগণ এই সম্মেলনে যোগ দেবেন। এছাড়া এশিয়া-আফ্রিকা মহাদেশের ৬৬টি দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘ, আসিয়ান, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, আফ্রিকান ইউনিয়ন, আরব লিগ এবং সাউথ সেন্টারের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেবেন।

এশিয়ান-আফ্রিকান সম্মেলনের ৬০তম বার্ষিকী উপলক্ষে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ১৯৫৫ সালে স্নায়ুযুদ্ধ চলাকালে ইন্দোনেশিয়ার বানদুং শহরে প্রথম এশিয়ান-আফ্রিকান সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫, ১০:৫৭ এ. এম.

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: