আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুঞ্জনন সত্য নয় ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫, ১২:৩৫ এ. এম.
  • পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ সাউথ আফ্রিকায় অভিবাসীবিরোধী বিক্ষোভকারীরা বাংলাদেশীদের বের করে দিচ্ছে বলে যে গুঞ্জন ছড়িয়েছে তা সত্য নয় বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়া দক্ষিণ আফ্রিকায় একটি হেলপলাইন চালু হচ্ছে। সোমবার মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী আরও জানান, সীমান্ত চুক্তি নিয়ে আসামের বিরোধিতা ভারতের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়, বাংলাদেশের সেটা দেখার বিষয় নয়।

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠেয় আফ্রো-এশীয় শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদানের বিষয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এ্যাফেয়ার্স বিভাগের প্রধান খুরশিদ আলম, মন্ত্রণালয়ের আফ্রিকা বিভাগের মহাপরিচালক মাজেদা বেগম, দক্ষিণ-পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক আসুদ আহমেদ, বহির্প্রচার বিভাগের মহাপরিচালক বদিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

শাহরিয়ার আলম বলেন, দক্ষিণ আফ্রিকায় অভিবাসীবিরোধী বিক্ষোভকারীরা বাংলাদেশীদের বের করে দেয়ার যে গুঞ্জন ছড়িয়েছে তা সত্য নয়। সেখানে একটি রাজনৈতিক দল অপপ্রচার চালাচ্ছে। ওই অপপ্রচারের জের ধরেই উত্তেজনার সৃষ্টি হয়েছে। তবে বিক্ষোভে বাংলাদেশীদের ৪-৫ দোকান ভাঙ্গা হয়েছে স্বীকার করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা দূতাবাসের মাধ্যমে সেখানকার বাংলাদেশীদের পরামর্শ দিয়েছি- পরিস্থিতি শান্ত না হলে দোকানপাট বন্ধ রাখতে।

এছাড়া বাংলাদেশীদের জরুরী সহায়তা দিতে দূতাবাসের হটলাইন ২৪ ঘণ্টা চালু হচ্ছে বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

ভারতের সঙ্গে সীমান্ত চুক্তির বিষয়ে আসামের বিরোধিতার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সীমান্ত চুক্তির বিষয়ে আসাম যেটা বলেছে, সেটা ভারতের অভ্যন্তরীণ রাজনীতির বিষয়। সেটা আমাদের দেখার বিষয় নয়। আমরা আশা করছি ভারত সরকার সীমান্ত চুক্তি করবে।

ইয়েমেন ও সেখানে আটকে পড়া বাংলাদেশীদের প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, যতদূর জানতে পেরেছি, ইয়েমেনে প্রায় তিন হাজার বাংলাদেশী থাকার কথা বলা হলেও রয়েছেন এক হাজারের নিচে। আরও স্পষ্ট করে বললে সাত/আটশ’। এরমধ্যে দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন ৫০৮।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, দু’দফায় ইতোমধ্যে ঢাকায় ফিরেছেন ৩৩৭ বাংলাদেশী। মঙ্গলবার (আজ) রাতে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে নিয়ে আসা হবে আরও ১৩৬ জনকে। এছাড়া কেউ যদি দেশে ফেরত আসতে চান তবে তাঁরা সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে যাগাযোগ করলে অবশ্যই তাঁদের ফেরত আনা হবে।

ভূমধ্যসাগর থেকে একজন বাংলাদেশী উদ্ধার ॥ লিবিয়া থেকে ইতালী যাওয়ার পথে ভূমধ্যসাগরে গত সপ্তাহে যে জাহাজডুবি হয়েছে, সে জাহাজ থেকে এক বাংলাদেশীকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি জানান, উদ্ধার হওয়া বাংলাদেশীর সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। তার সঙ্গে কথা বলার পর আরও তথ্য জানা যাবে বলেও তিনি জানান।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫, ১২:৩৫ এ. এম.

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: