কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

টপটেন গিটারিস্ট

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

বিতর্ক শুরু হতেই পারে, প্রথম দশ নম্বরে জায়গা হয়নি স্টিভ ভাই, জো সেট্রিয়ানিসহ অসাধারণ সব গিটারিস্টদের। তবে তালিকায় থাকা গিটারস্টিদের সম্পর্কে প্রশ্ন তোলাও অবান্তর। নিজেদের যোগ্যতাই ইতিহাসে স্থান করে নিয়েছেন এসব মিউজিশিয়ান। যাদের সুরে উন্মাতাল ছিল ৭০ থেকে ৯০ দশক। মূলত এ সময়ে গড়ে ওঠা ব্যান্ড ও গিটারিস্টরাও রক ও মেটাল ধারাকে শ্রোতাদের কাছে প্রবাদতুল্য জনপ্রিয় ও গ্রহণযোগ্য করেছেন। ফলে শ্রোতাদের কাছে এ সময়ের মাঝে মিউজিক ইন্ডাস্ট্রি দাপিয়ে বেড়ানো গিটারস্টিরা যেমন ভাস্বর হয়ে আছেন তা আর কোন সময়ে দেখা যায়নি। আসুন জেনে নেই লাউড ওয়্যার ম্যাগাজিনে স্থান পাওয়া বিশ্বের শ্রেষ্ঠ দশ গিটাররিস্টের নাম ও ইতিহাসে তাদের স্থান পাওয়ার কারণ।

১. জিমি হেনড্রিক্স : সত্তর দশকে রক এ্যান্ড রোল মিউজিকে বেশ কয়েকজন প্রতিভাবান গিটারিস্ট আবির্ভাব হয় কিন্তু তার মধ্যে জিমি হেনড্রিক্স ছিলেন সব চেয়ে ব্যতিক্রম। গিটার নিয়ে তার নিত্যনতুন উদ্ভাবন, ডিসটরশন নিয়ে তার এক্সপেরিমেন্ট তাকে স্থান করে দিয়েছে বিশ্ব মিউজিকের সবচেয়ে সম্মানিত ও প্রভাবশালী মিউজিশিয়ানে।

২. টনি লম্মি : ব্লাক সাবাথের এ মিউজিশিয়ানকে বলা হয় মেটাল মিউজিকের জনক। এ রিফ লর্ড তাঁর অনবদ্য বাজনায় আজও স্মরণীয় মেটাল ভক্তদের হৃদয়ে।

৩. জিমি পেজ : লেড জেপলিন ব্যান্ডের জিমি পেজ তার পরবর্তী প্রজন্মের কাছে একজন আইকন হিসেবেই বেঁচে ছিলেন। হার্ড রক মিউজিকে তার অবদানের জন্যই তার অবস্থান হয় তৃতীয়।

৪. ভ্যান হেলেন :

৫. ডায়ামব্যাগ ড্যারেল : মেটাল মিউজিকের গ-িবদ্ধ সুরে যখন একটা ঝাঁকুনির প্রয়োজন ছিল ঠিক সেই সময় আবির্ভাব ঘটে ডায়ামব্যাগ ড্যারেলের। টনি লম্মি, জান হেলেন অনুপ্রেরণায় বেড়ে উঠা ড্যারেল তার স্বতন্ত্র ভঙ্গিতই আবির্ভূত হয় মেটাল মিটজিকে এবং স্থান করে নেয় পঞ্চাশ নম্বরে।

৬. এরিক ক্ল্যাপটিন

৭. র‌্যান্ডি রোডস

৮. জেথ ব্যাক

৯. ব্রায়ান মে

১০. ডেভ মাস্টেইন

উল্লিখিত মিউজিশিয়ানরা স্থান করে নেন প্রথম দশ নম্বরে। নিজস্ব ভঙ্গি ও স্টাইলের কারণে তারা দর্শক হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন চিরকাল।

ডি প্রজন্ম ডেস্ক

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: