কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বমানের ঢাকা গড়ার অঙ্গীকার মির্জা আব্বাসের

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫
  • ইশতেহার ঘোষণা কালে প্রতিশ্রুতি আফরোজার ॥ ১ দফা ইশতেহার নাদের চৌধুরীর

স্টাফ রিপোর্টার ॥ নিরাপদ ও পরিচ্ছন্ন ঢাকার অঙ্গীকার করে স্বল্পমেয়াদে রাজধানীবাসীর বিভিন্ন সমস্যার সমাধানে ১৮০ দিনের কর্মসূচী ঠিক করে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাস। নাশকতাসহ কয়েকটি মামলা মাথায় নিয়ে পালিয়ে থাকা এই বিএনপি নেতার পক্ষে তাঁর স্ত্রী আফরোজা আব্বাস ইশতেহার ঘোষণা করেন। সোমবার জাতীয় প্রেসক্লাবে এ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। একই দিন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সমর্থিত উত্তরের মেয়র প্রার্থী অভিনেতা নাদের চৌধুরী ইশতেহার ঘোষণা করেছেন। দুর্নীতি ও দলীয় প্রভাবমুক্ত সিটি কর্পোরেশন গড়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

‘নিরাপদ ঢাকা, পরিচ্ছন্ন ঢাকা চাই’ সেøাগানে এই ইশতেহারে নাগরিক সেবা, যানজট নিরসন ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, স্বাস্থ্যসেবা, পরিবেশ উন্নয়ন ও বর্জ্য ব্যবস্থাপনা, প্রযুক্তি, সমাজসেবা, জননিরাপত্তা এবং নগর পরিকল্পনা ও প্রশাসন বিষয়ে বিভিন্ন অঙ্গীকারের ঘোষণা দিয়েছেন মির্জা আব্বাস।

ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক আব্বাস এর আগে নব্বইয়ের দশকে অবিভক্ত ঢাকার মনোনীত মেয়র হিসেবে প্রায় তিন বছর দায়িত্ব পালন করেছিলেন। এরপর সাবেক মেয়র হানিফের কাছে নির্বাচনে হারেন তিনি। এবার ঢাকা দক্ষিণের নির্বাচনে মগ প্রতীক নিয়ে লড়ছেন আব্বাস।

আদর্শ ঢাকা আন্দোলন আয়োজিত এক সংবাদ সম্মেলনে আব্বাসের পক্ষে তার স্ত্রী আফরোজা ১০ দফা অঙ্গীকার তুলে ধরে বলেন, ‘সিটি নির্বাচন নিরপেক্ষ ব্যানারে হওয়ার নিয়ম রয়েছে। তবে বাস্তবতা হচ্ছে- দলগত কমিটমেন্ট, দায়বদ্ধতা, নীতি-আদর্শ, বিশ্বাস ও ধ্যান-ধারণার আলোকেই আমরা নির্বাচন করতে যাচ্ছি। মির্জা আব্বাস মামলা মাথায় নিয়ে প্রকাশ্যে না আসায় গত ৮ এপ্রিল থেকে আফরোজাই তার পক্ষে প্রচার চালাচ্ছেন।

আদর্শ ঢাকা আন্দোলনের আহ্বায়ক অধ্যাপক এমাজ উদ্দীন আহমদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে আব্বাসের নির্বাচনী কার্যক্রমের প্রধান সমন্বয়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ, অধ্যাপক মাহবুব উল্লাহ, বিএনপির যুগ্ম মহাসচিব ও সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে মগ প্রতীক উঁচিয়ে নগরবাসীর কাছে ভোট প্রার্থনা করেন সবাই।

নাদের চৌধুরীর ১০ দফা ইশতেহার ॥ দুর্নীতি ও দলীয় প্রভাবমুক্ত সিটি কর্পোরেশন গড়ার প্রত্যয়ে ঢাকা উত্তরের জাসদ সমর্থিত মেয়র প্রার্থী অভিনেতা নাদের চৌধুরী নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। তিনি বলেন, সবার সঙ্গে, প্রগতির পথে আগামীর ঢাকা আমরাই গড়ব। সোমবার রাজধানীর ইমানিউয়ালস ব্যানকুয়েট হলে নির্বাচনী ইশতেহার ঘোষণাকালে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরীন আক্তার, নাদের চৌধুরীর নির্বাচন প্রচারে মূল সমন্বয়কারী নুরুল আক্তার, সাজ্জাদ হোসেন প্রমুখ।

দশ দফা প্রস্তাবনায় নাদের চৌধুরীর নির্বাচনী ইশতেহারে রয়েছে নগর সরকার গড়ার প্রস্তাব, সুষ্ঠু নাগরিক সেবা প্রদান। এ ছাড়া নগর পরিচালনার মূলনীতি হিসেবে তার প্রস্তাবে রয়েছে জনঅংশগ্রহণমূলক, গণতান্ত্রিক, বিকেন্দ্রীকরণ, দলীয় প্রভাব ও দুর্নীতিমুক্ত নগর প্রশাসন গড়ার জন্য ওয়ার্ডভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, বরাদ্দ ও ব্যয় নির্ধারণ ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, নগরীর সব সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সমন্বয় সাধনের লক্ষ্যে একটি স্বশাসিত কাঠামো প্রদান।

তিনি বলেন, নির্বাচিত হলে নাগরিক সেবা নিশ্চিতকরণে নানামুখী পদক্ষেপ নেয়া হবে। এর মধ্যে তরুণ-যুবকদের জন্য প্রযুক্তিমুখী সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে। সব পাবলিক প্লেস ওয়াই-ফাই জোনের আওতায় আনা হবে। ওয়ার্ডে ওয়ার্ডে গণশৌচাগার স্থাপন করা হবে। নারীদের জন্য আলাদা গণশৌচাগার গড়া হবে। অবৈধ দখলদারমুক্ত করে খননের মাধ্যমে বুড়িগঙ্গা রক্ষা করা হবে। বুড়িগঙ্গার সৌন্দর্যবর্ধনের মাধ্যমে পর্যটন আকর্ষণীয় নৌ-পরিবহন সুবিধা তৈরি করা হবে। কলকারখানা গড়ে উঠবে পূর্ব-অঞ্চলে আর আবাসনসহ অফিস আদালত হবে পূর্ব-দক্ষিণে। যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, সংস্কৃতিচর্চা ও বিনোদনের জন্য আলাদা ব্যবস্থা করা হবে। জবাবদিহিতা ও নাগরিক তদারকি নিশ্চিত করা হবে। দুর্নীতি ও চাঁদাবাজি রোধ এবং নগর কর্তৃপক্ষের আয় বৃদ্ধি করা হবে।

ইশতেহার ঘোষণাকালে তিনি বলেন, আমি নির্বাচিত হলে নগরপিতা নয়, নগরের সন্তান হিসেবেই এ নগরের সেবায় সচেষ্ট থাকব। স্বপ্নের ঢাকা গড়ে তোলার জন্য ‘ময়ূর’ মার্কায় ভোট দেয়ার আহ্বান জানান তিনি।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: