মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিরোপা-ইতিহাস গড়লেন জোকোভিচ

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লে-কোর্টর সম্রাট রাফায়েল নাদালকে বিদায় করেছেন আগেই। রবিবার ফাইনালে টমাস বার্ডিচকেও হারিয়ে মন্টে কার্লো মাস্টার্সের শিরোপা জিতলেন নোভাক জোকোভিচ। সেইসঙ্গে চলতি মৌসুমে টানা তিন মাস্টার্স ট্রফি জয়ের নতুন ইতিহাস গড়লেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা।

গত কয়েক মৌসুম ধরেই অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন জোকোভিচ। পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রেখে সার্বিয়ান এই টেনিস তারকা ৭-৫, ৪-৬ এবং ৬-৩ গেমে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের ষষ্ঠ বাছাই টমাস বার্ডিচকে। গত মাসেই ইন্ডিয়ান ওয়েলস এবং মিয়ামি ওপেনের শিরোপা জিতেন নোভাক জোকোভিচ। এরপর প্রথম খেলোয়াড় হিসেবে এক বছরে তিন মাস্টার্স শিরোপার গর্বিত মালিক হন তিনি। সেমিফাইনালে নয় বারের ফ্রেঞ্চ ওপেনজয়ী রাফায়েল নাদালকে পরাজিত করার পর ফাইনালে জোকোভিচই ছিলেন ফেবারিট। নিজের নামের প্রতি সুবিচারও করেছেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই তারকা। তবে চেক তারকা বার্ডিচও ছেড়ে কথা বলেননি।

আগামী ২৪ মে থেকে ৭ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে ফ্রেঞ্চ ওপেন। তার আগে ইউরোপিয়ান ক্লে কোর্টের প্রথম এই টুর্নামেন্টে বার্ডিচ নিজের যোগ্যতার জানান দিয়েছেন। জোকোভিচের বিপক্ষে ২-১৮ জয়-পরাজয় রেকর্ড নিয়ে কোর্টে নামা বার্ডিচের মূলত এই ফাইনালে হারানোর কিছুই ছিল না। ম্যাচের শুরুটাও তাই চাপহীন থেকে খেলতে থাকেন। দারুণ এক ব্যাকহ্যান্ড শটের মাধ্যমে সার্বিয়ান তারকার প্রথম সার্ভিসটাই নিজের করে নেন। প্রথম দুই গেমে জোকোভিচ বার্ডিচের কাছ থেকে দুই পয়েন্ট নিতে পেরেছেন। কিন্তু এরপরপরই কিছুটা ব্যাকফুটে চলে যান বার্ডিচ। একের পর এক আনফোর্সড এরর করায় জোকোভিচ ৩-১ গেমে পিছিয়ে থাকার পরেও ৫-৩ গেমে এগিয়ে যান। তবে টানা ছয় পয়েন্ট অর্জন করে বার্ডিচ ৫-৫ এ সমতা ফেরান। তবে সার্বিয়ানের ছন্দের কাছে প্রায়ই অসহায় মনে হয়েছে চেক তারকাকে। প্রথম সেট টাইব্রেকারে গড়ালে দুটি সেট পয়েন্ট রক্ষা করলেও শেষ পর্যন্ত জোকোভিচই এগিয়ে যান।

দ্বিতীয় সেটের পঞ্চম গেমে বার্ডিচ তিন ব্রেক পয়েন্ট পেলেও আনফোর্সড এরর করে দুটি নষ্ট করেন। আর দুর্দান্ত সার্ভিস দিয়ে জোকোভিচ একটি রক্ষা করেন। সেই ম্যাচ জোকোভিচ জেতার পর বৃষ্টির কারণে প্রায় ৭০ মিনিট খেলা বন্ধ ছিল। তৃতীয় সুযোগে বার্ডিচ ৪-৩ গেমে এগিয়ে যান। এই পিছিয়ে পড়া অবশ্য আর কাটিয়ে উঠতে পারেনি জোকোভিচ। প্রথম সার্ভিসের ১৯ পয়েন্টের মধ্যে ১৫টি আদায় করে নিয়ে দ্বিতীয় সেট জয় করেন বার্ডিচ। তবে তৃতীয় সেটে বার্ডিচকে আর দাঁড়াতেই দেননি শীর্ষ তারকা। ৪-০ গেমে এগিয়ে যাওয়ার পরে বার্ডিচ প্রথমে একটি ব্রেক পয়েন্ট পান এবং পরে সপ্তম গেমে গিয়ে আরেকটি ব্রেক পয়েন্ট অর্জন করেন। কিন্তু আবারও জোকোভিচের শক্তিশালী শটের বিপরীতে চেক তারকার আনফোর্সড এরর ম্যাচে ভাগ্য নির্ধারণ করে দেয়। ফ্রেঞ্চ ওপেনের আগে দারুণ এই জয়ের পর রোমাঞ্চিত জোকোভিচ।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: