কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বেয়ার্ন মিউনিখের বাঁচামরার লড়াই

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ ‘এই ম্যাচ আমাদের জন্য ফাইনাল। আশা করছি ছেলেরা সুপার পারফর্মেন্স প্রদর্শন করবে। যদিও কাজটি কঠিন। কিন্তু আমরা চেষ্টা করব, আমার বিশ্বাস ছেলেরা অসাধ্য সাধন করতে পারবে।’ কথাগুলো জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখের কোচ পেপ গার্ডিওলার। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে বাঁচামরার লড়াইয়ের আগে সোমবার সংবাদ সম্মেলনে কথাগুলো বলেন সাবেক বার্সিলোনা কোচ।

বাস্তবতার নিরিখেই কথাগুলো বলেছেন গার্ডিওলা। কেননা তার দল বেয়ার্ন রীতিমতো খাদের কিনারায় দাঁড়িয়ে। এমন অবস্থা হয়েছে শেষ আটের প্রথম লেগের ম্যাচে পর্তুগীজ ক্লাব পোর্তোর কাছে ৩-১ গোলে হারের কারণে। এখন সেমিফাইনালে খেলতে হলে বাভারিয়ানদের অসাধ্যনই সাধন করতে হবে। এ লক্ষ্যে আজ রাতে কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে পোর্তোর বিরুদ্ধে মাঠে নামছে বেয়ার্ন মিউনিখ। নিজেদের মাঠ মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় ম্যাচটি বলেই স্বপ্ন দেখছেন বাভারিয়ান সমর্থকরা।

বেয়ার্ন যেখানে বিদায়ের সম্মুখে, সেখানে বার্সিলোনা আছে সুবিধাজনক অবস্থায়। কাতালানদের সেমিফাইনালে খেলা এখন শুধু সময়ের বিষয়। শেষ আটের প্রথম লেগের ম্যাচে ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট-জার্মেইনকে তাদেরই মাঠে ৩-১ গোলে পরাভূত করে বার্সা। যে কারণে শেষ চারে এক পা দিয়ে রেখেছেন মেসি, নেইমার, সুয়ারেজরা। আজ রাতে দ্বিতীয় লেগের ম্যাচটি বার্সিলোনা খেলবে ঘরের মাঠ ন্যুক্যাম্পে। ইনজুরি জর্জরিত পিএসজির ঘুরে দাঁড়ানোটা তাই একপ্রকার অসাধ্যই!

শক্তিশালী বেয়ার্নের অবশ্য ভাল সুযোগও আছে। নিজেদের মাঠে পোর্তোকে ২-০ গোলে হারাতে পারলেও সেমিফাইনালে পৌঁছে যাবে তারা। সেক্ষেত্রে দুই লেগ মিলিয়ে ব্যবধান হবে ৩-৩। কিন্তু প্রতিপক্ষের মাঠে গোল করার সুবাদে সেরা চারের টিকেট পাবে বেয়ার্ন। কিন্তু পোর্তো যদি কোন রকেম এক গোল করে ফেলে তাহলে কাজটা দুঃসাধ্য হয়ে যাবে। আর একের অধিক গোল অতিথিরা পেলে তো সম্ভাবনাই শেষ হয়ে যাবে। তবে ২-০ ব্যবধানে জেতা সম্ভব বলে মনে করছেন বেয়ার্নের তারকা ফরোয়ার্ড টমাস মুলার। তিনি বলেন, আমরা ইতিবাচক ফুটবল খেলব। তারা ভাল প্রতিপক্ষ। কিন্তু আমাদের সামর্থ্য আছে জয়ের। ২-০ ব্যবধানে জিতলেও আমাদের চলবে। নিজেদের মাঠে সেটা খুব সম্ভব।

প্রথম লেগে দারুণ জয়ে সেমিফাইনালের প্রহর গুনছে বার্সিলোনা। কাতালানরা দ্বিতীয় লেগের ম্যাচ খেলবে নিজেদের মাঠ ন্যুক্যাম্পে। স্বাভাবিকভাবেই ফুরফুরে মেজাজে থাকার কথা স্প্যানিশ পরাশক্তিদের। বার্সা কোচ লুইস এনরিকে এমনই আছেন। তবে উৎফুল্ল এই কোচ আত্মতুষ্টিতে ভুগছেন না বলে জানিয়েছেন। পিএসজিকে তাদেরই মাঠে হারানোর পর দলের দারুণ জয়কে ‘পরিপূর্ণ পারফর্মেন্স‘ হিসেবে অভিহিত করেন কোচ লুইস এনরিকে। বার্সা কোচ বলেন, দারুণ পরিপূর্ণ পারফর্মেন্স। আমরা মাঝমাঠ পুরোপুরি নিয়ন্ত্রণে রেখেছিলাম। রক্ষণভাগ দায়িত্ব নিয়ে রক্ষণের দায়িত্ব পালন করেছে। আক্রমণভাগ প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করেছে। সব মিলিয়ে এটা একটা দলগত পরিপূর্ণ পারফর্মেন্স। তবে আত্মতুষ্টিতে ভুগছেন না তিনি। এনরিকে বলেন, এখনও ফল নির্ধারণ হয়ে যায়নি। সব শেষ হয়ে গেছে ভেবে ফাঁদে পড়াটা উচিত হবে না আমাদের। কারণ এটা হয়নি। শেষ ষোলোর বাধা পেরিয়ে কোয়ার্টার ফাইনালে পিএসজি অনেকটা এভাবেই এসেছে। চেলসির বিরুদ্ধে নিজেদের মাঠে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল তারা। এরপর স্টামফোর্ড ব্রিজে ব্লুজদের সঙ্গে ২-২ গোলে ড্র করে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে শেষ আটে ওঠে পিএসজি। এই লড়াইয়ের কথা ভালভাবেই মাথায় আছে এনরিকের। এই কারণেই যেন একটু বেশি সতর্ক বার্সিলোনা কোচ। বলেন, এটা (দ্বিতীয় লেগ) কঠিন ম্যাচই হবে। আমরা অনেক কিছুই ঘটতে দেখে আসছি। পিএসজি বাদ পড়েছে ভেবে ভুল করব না আমরা। দ্বিতীয় লেগেও আমাদের একই লক্ষ্য, ম্যাচে জয় পাওয়া।

পিএসজি কোচ লরেন্ট ব্লাঙ্ক অসম্ভব হলেও আজ ভাল কিছু করার স্বপ্ন দেখছেন। তিনি বলেন, আমি আশা করি, বার্সিলোনায় আমরা ভাল অবস্থায় যেতে পারব। আমাদের চার/পাঁচ জন সতেজ খেলোয়াড় লাগবে। বার্সার প্রশংসা না করে অবশ্য থাকতে পারেন ব্লাঙ্ক। বলেন, প্রতিপক্ষ দলে যদি এমন তিন (মেসি, নেইমার, সুয়ারেজ) খেলোয়াড় থাকে। তাহলে পুরো বিষয়টাই কঠিন হয়ে যায়। তবে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: