কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সিটি নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি ॥ ইসি

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ইসি সচিব মোঃ সিরাজুল ইসলাম। তিনি বলেন, বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। নির্বাচনে সেনা মোতায়েন করা হবে কিনা তা ঘোষিত সময়ের মধ্যে জানিয়ে দেয়া হবে বলে উল্লেখ করেন। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

ইসি সচিব বলেন, সেনা মোতায়েনের বিষয়টি কমিশনই সিদ্ধান্ত নেবে। তবে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি এ বিষয়ে। পুরো বিষয়টি প্রক্রিয়াধীন। আরও দুই-একদিন পর সেনা মোতায়েনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে উল্লেখ করেন তিনি।

ইসি সূত্রে জানা গেছে, সিটি নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে এখনও সিদ্ধান্তহীনতায় রয়েছে ইসি। গত রবিবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকের পর কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসে। সোমবার এ বিষয়ে বৈঠক করা হয়। কোন সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে ইসি এখনও একমত হতে পারেনি। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ সেনা মোতায়েনের পক্ষে মত দিলেও অন্য কমিশনাররা এর বিপক্ষে মত দিয়েছেন। জানা গেছে, কমিশনের বৈঠকে সেনা মোতায়েনের বিপক্ষেই বেশি মত পড়েছে। ফলে এখন পর্যন্ত কমিশন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি।

গত রবিবার নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার জানান ইসি বৈঠক করে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, এখন পর্যন্ত নির্বাচনে সুন্দর পরিবেশ বজায় আছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বৈঠকে সেনা মোতায়েনের বিষয়টিও গুরুত্বের সঙ্গে আলোচনায় আসেনি। শুধু সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের পক্ষ থেকে জানানো হয় ইসি সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিলে তারা দায়িত্ব পালনে প্রস্তুত আছে।

তবে জানা গেছে, নির্বাচন কমিশন সেনা মোতায়েনে সিদ্ধান্ত নিলেও ইসির সিদ্ধান্তে সেনা মোতায়েন করা হবে কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। কারণ সরকারের নির্বাহী আদেশ ছাড়া সেনা মোতায়েন করা সম্ভব হবে না। জানা গেছে, এক্ষেত্রে সরকার রাজি না থাকলে সেনা মোতায়েন নাও হতে পারে। শুধু ইসির একক সিদ্ধান্তে সেনাবাহিনী মোতায়েন করা সম্ভব হবে না।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে ইসির পক্ষ থেকে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল কিন্তু সরকারের নির্বাহী আদেশ না থাকায় ওই নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা সম্ভব হয়নি। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হলেও পরে সেনা ছাড়াই নির্বাচন সম্পন্ন করতে হয়েছে। সোমবার আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ইসির হুকুমে সেনাবাহিনী আসবেÑ এটা ঠিক নয়।

প্রকাশিত : ২১ এপ্রিল ২০১৫

২১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: