কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রোহিঙ্গাদের স্থায়ী করতে উখিয়ায় তৎপর কয়েক এনজিও

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

নিজস্ব সংবাদদাতা, উখিয়া, ১৯ এপ্রিল ॥ বিদেশী কিছু এনজিও সংস্থা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত না যেতে এবং এদেশে স্থায়ীভাবে বসবাস করাতে বিভিন্নভাবে অপচেষ্টা চালাচ্ছে বলে একাধিক সূত্রে জানা গেছে। ওইসব এনজিও সংস্থা রোহিঙ্গাদের মাধ্যমে বিভিন্ন কাজকর্ম করাচ্ছে বলেও অভিযোগ উঠেছে। কিছু এনজিওর কার্যক্রম রোহিঙ্গা শরণার্থী শিবিরে সরকার নিষিদ্ধ করলেও এসব সংস্থা তা উপেক্ষা করে তাদের কর্মকা- অব্যাহত রেখেছে।

রোহিঙ্গা জঙ্গীর মদদদাতা হিসেবে খ্যাত ওইসব এনজিও সংস্থার লোকজন গোপনে শরণার্থী ক্যাম্প থেকে ঘুরে আসলেও কারও কিছু বলার থাকে না। যার ফলে উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির ও টেকনাফের নয়াপাড়া শরণার্থী শিবিরের অভ্যন্তরে অনৈতিক ও নানা অপরাধ কর্মকা- থেকে শুরু করে কি চলে না এমন কথা বলা মুশকিল। জানা গেছে, কুতুপালং শরণার্থী ক্যাম্পে ৪ শতাধিক রোহিঙ্গা শ্রমিক দুইটি এনজিও সংস্থার তত্ত্বাবধানে শ্রমিক হিসেবে কাজ করছে।

প্রতিনিয়ত উখিয়া-টেকনাফের অর্ধশতাধিক পয়েন্ট দিয়ে বিজিবির চোখ ফাঁকি দিয়ে রোহিঙ্গারা অনুপ্রবেশ করছে। এদের অনেকেই আটক করে বিজিবি সদস্যরা প্রতিদিন মিয়ানমারে ফেরত পাঠাচ্ছে। তবে অনেকেই আবার অধরা থেকে যান বলে সূত্রটি জানায়।

সূত্রটি আরও জানিয়েছে, রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানের মুখ্য বাঁধা হয়ে দাঁড়িয়েছে রোহিঙ্গাদের সেবার নামে নিয়োজিত বেসরকারী সংস্থাগুলো।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

২০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: