মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

নীলফামারীতে মাল্টিমিডিয়া ক্লাসে শিক্ষার্থীদের মনোযোগ বেড়েছে

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫
  • প্রয়োজন শিক্ষক প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু হওয়ায় উত্তরের জেলা নীলফামারীতে শিক্ষার্থীদের মাঝে লেখাপড়ায় মনোযোগ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি শিক্ষার্থীদের বেড়েছে উপস্থিতি। যা বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপের কারণে শিক্ষা ব্যবস্থায় দারুণ পরিবর্তন নিয়ে এসেছে।

জেলা সদরের নীলফামারী সরকারী প্রাথমিক বিদ্যালয় এবং রামগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয় ঘুরে দেখা গেছে অন্যান্য শ্রেণীর চেয়ে উপস্থিতি বেশি মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান ক্লাসে। রামগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আখতারুজ্জামান জানান, প্রতিদিন প্রথম শ্রেণী থেকে শুরু করে পঞ্চম শ্রেণী পর্যন্ত ১টি করে ক্লাস প্রজেক্টরের মাধ্যমে নেয়া হয়। প্রজেক্টরের মাধ্যমে পাঠদান করা হবে শিক্ষার্থীরা শুনলে ওইদিন ক্লাস ফাঁকি দেয় না। শতকরা ৯৫ জন উপস্থিত থাকে সেদিন।

তবে তিনি বলেন, মাল্টিমিডিয়া ক্লাস রুম পরিচালনার জন্য সব শিক্ষককে দক্ষ করে গড়ে তুলতে প্রশিক্ষণের প্রয়োজন। যাতে তারা নিজেরাই তৈরি হয়ে ক্লাসে পাঠদান করাতে পারে। রামগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র নয়ন, চঞ্চল ও সুমন জানায়, ক্লাসে শিক্ষকরা প্রজেক্টরের মাধ্যমে ছবি, পাঠ্যবইয়ের সূচীপত্র থেকে পড়ান। প্রজেক্টরের কারণে ক্লাসে শিক্ষার্থীদের মনোযোগ থাকে বেশি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, ২০১৩ সাল থেকে নীলফামারী জেলার ছয় উপজেলায় ১৮টি স্কুলে মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু করা হয়। ওইসব বিদ্যালয়গুলোতে অন্তত দুই থেকে তিনজন শিক্ষক তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিলীপ কুমার বণিক জানান, চলতি বছর নতুন করে আরও প্রতি উপজেলায় ৮টি করে মোট ৪৮টি বিদ্যালয়ে ল্যাপটপসহ অন্যান্য সহায়ক উপকরণ দেয়া হয়েছে। পর্যায়ক্রমে সব বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম চালুর উদ্যোগ সরকারের রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

২০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: