আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জামালপুরের ৮ রাজাকারের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিল, কাল আদেশ

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫
  • যুদ্ধাপরাধী বিচার
  • কক্সবাজারের তিন রাজাকার বিষয়ে অগ্রগতি প্রতিবেদন ২১ মে

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় জামালপুরের আট রাজাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্র জমা দিয়েছে প্রসিকিউশন। মঙ্গলবার এ বিষয়ে শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অপরাধ আমলে নেয়া হবে কিনা সেই আদেশ প্রদান করবে ট্রাইব্যুনাল। রবিবার প্রসিকিউটর তাপস কান্তি বল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এ এই অভিযোগপত্র দাখিল করেন। কক্সবাজারের মহেশখালীর তিন রাজাকার সালামতউল্লাহ খান, মৌলভী জাকারিয়া সিকদার ও মোহাম্মদ রশিদ মিয়ার বিরুদ্ধে ফরমাল চার্জ দেয়া না গেলে অগ্রগতি প্রতিবেদন দেয়ার জন্য ২১ মে দিন নির্ধারণ করেছে ট্রাইব্যুনাল। অন্যদিকে বাগেরহাটের তিন রাজাকারের বিরুদ্ধে আসামি পক্ষের পঞ্চম সাক্ষী ও কিশোরগঞ্জের দুই রাজাকার ননী তাহেরের বিরুদ্ধে প্রসিকিউশনের দ্বিতীয় সাক্ষীর জবানবন্দীর জন্য মঙ্গলবার দিন নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি কিশোরগঞ্জের রাজাকার হাসান আলীর বিরুদ্ধে প্রসিকিউশন পক্ষে যুক্তিতর্ক শেষ হয়েছে। আজ রাষ্ট্র নিয়োজিত আইনজীবী আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করবেন। পটুয়াখালীর রাজাকার ফোরকান মল্লিকের পক্ষে প্রথম সাফাই সাক্ষীর জবানবন্দীর জন্য ২৬ এপ্রিল দিন ধার্য করা হয়েছে। রবিবার আন্তর্জার্তিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছে। মানবতাবিরোধী অপরাধ মামলায় জামালপুরের আটজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগপত্র জমা দিয়েছে প্রসিকিউশন। রবিবার দুপুরে ব্যারিস্টার তাপস কান্তি বলের নেতৃত্বে প্রসিকিউশন টিম ১০৭ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করেন। আট আসামির মধ্যে ইতোমধ্যে দু’জন গ্রেফতার হয়েছেন। তাঁরা হলেনÑ জামালপুর শহরের নয়াপাড়া এলাকার এ্যাডভোকেট শামছুল হক (৭৫) ও সিংহজানি বালক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ফুলবাড়িয়ার বাসিন্দা এসএম ইউসুফ আলী (৮২)। অন্যরা হলেনÑ আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মোঃ আব্দুল মান্নান, মোঃ আব্দুল বারি, হারুন, মোঃ আবুল কাসেম। অভিযোগ আমলে নেবে কিনা, এ বিষয়ে মঙ্গলবার আদেশ দেয়া হবে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছেন।

মহেশখালীর তিন রাজাকার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে কক্সবাজার জেলার মহেশখালীর তিন রাজাকার সালামতউল্লাহ খান, মৌলভী জাকারিয়া সিকদার ও মোহাম্মদ রশিদ মিয়ার বিরুদ্ধে ফরমাল চার্জ না হলে অগ্রগতি তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য ২১ মে তারিখ নির্ধারণ করা হয়েছে।

হাসান আলী ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে অভিযুক্ত কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার পলাতক রাজাকার সৈয়দ মোঃ হাসান আলীর বিরুদ্ধে প্রসিকিউশনপক্ষের যুক্ততর্ক শুরু হয়েছে। আজ আসামির পক্ষে রাষ্ট্র কর্তৃক নিয়োজিত আইনজীবী যুক্তিতর্ক শুরু করবেন। চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ রবিবার এ আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দুই সদস্য ছিলেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি আনোয়ারুল হক।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

২০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: