কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ক্যাম্পাস সংবাদ

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

চবিতে নবীন বিতার্কিকদের কর্মশালা

‘যুক্তিবোধের উন্মোচনে সহযোগ সম্মিলন’ সেøাগানকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট (সিইউএসডি) আয়োজিত নবীন বিতার্কিকদের তিন দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে। সম্প্রতি (গত ২১, ২২ এবং ২৩ মার্চে) অনুষ্ঠিত এই কর্মশালায় বক্তৃতা ও জনবক্তৃতা বিষয়ে প্রশিক্ষণ ও প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়। ‘ফ্রেশার্স ডিবেট স্টার্টআপ-২০১৫’ শীর্ষক এই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। পরে প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় (গত ২৮ মার্চ)। পুরস্কার বিতরণ এবং কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিইউএসডির মডারেটর ও বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং স্টাডিস এ্যান্ড ইন্টারনেশনাল মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তৈয়ব চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ স্কুল অব ডিবেটের (বিএসডি) চেয়ারপার্সন এ্যাডভোকেট সাইউতল আবেদিন এবং সিইউএসডির সাবেক প্রেসিডেন্ট মোস্তফা আল মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিইউএসডির প্রেসিডেন্ট রুবাইয়া তাসনীম বৃষ্টি। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন সিইউএসডির সাধারণ সম্পাদক শেখ রাইসুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. তৈয়ব চৌধুরী যুক্তিভিত্তিক সমাজ বিনির্মাণের জন্য সর্বস্তরে সুষ্ঠু ও শুদ্ধ বিতর্ক চর্চার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, একমাত্র যুক্তিভিত্তিক মুক্তবুদ্ধি চর্চার মাধ্যমেই বর্তমান কলুষিত সমাজ ব্যবস্থার অন্ধকার দূরীকরণ সম্ভব এবং সেই গুরু দায়িত্ব পালন করতে হবে বিতার্কিকদের। উল্লেখ্য, প্রতিযোগিতার বাংলা বিভাগে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেন মো. ইরফান উদ্দিন চৌধুরী এবং এইচএম কায়েসারুল ইসলাম কায়েস। ২য় স্থান অধিকার করেন মো. আদনান বাসার। ইংরেজী বিভাগে ১ম ও ২য় স্থান অধিকার করে যথাক্রমে অভিষেক দত্ত এবং আদ্রী দাশ গুপ্ত।

কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুলে বর্ষবরণ

এ যেন চিরায়ত বাঙালীর শাশ্বত রূপ। শহুরে জীবনের শৃঙ্খল ভেদ করে ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী হয়েও তাদের কেউ সেজেছিল কৃষক, কেউ কামার, কেউ কুমার, আবার কেউবা তাঁতী, জেলে, মজুর, রাখাল প্রভৃতি। আবহমান বাংলার নানা শ্রেণী ও পেশার মিশেলে নাচ-গানের সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালি ও ভিন্নধর্মী সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাংলা নববর্ষ ১৪২২-কে বরণ করল ধানম-ির ইংলিশ মিডিয়াম স্কুল কার্ডিফ ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা। দিনের শুরুতেই ছিল ঘোড়ার গাড়ি সমন্বয়ে বর্ণাঢ্য র‌্যালি, যা ধানম-ির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। স্কুল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ এ র‌্যালিতে যোগ দেয়। তাদের সঙ্গে রালিতে যোগ দিয়েছিলেন আবাহনী ফুটবল দলের কোচ জর্জ কোটান, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তাসকিন আহমেদ প্রমুখ। স্কুলের প্রিন্সিপাল জিএম নিজাম উদ্দিন বলেন, বাঙালীর সর্বজনীন প্রধান এবং প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বিশ্বের সব বাঙালী এই দিনে নতুন বছরকে বরণ করে নেয়, ভুলে যাবার চেষ্টা করে অতীত বছরের সকল দুঃখ-গ্লানি। বর্ষবরণে ব্যস্ত গোটা জাতির সঙ্গে সমান অংশীদার হতে পেরে আমরাও গর্বিত।

য় ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

১৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: