মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘রান মেশিন’ মুশফিক

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ অফিসিয়ালি কোন অনুশীলন নেই। তবু ব্যাট-প্যাড পরে মাঠে হাজির নেট প্র্যাকটিসের জন্য। আবার দলের অনুশীলন থাকলেও নির্দিষ্ট সময়ের অনেক আগেই হাজির হয়েছেন সবসময়। ওয়ানডে দলকে নেতৃত্ব দেয়ার সময় এমন কঠোর পরিশ্রম, নিষ্ঠা দেখিয়ে সবার জন্য অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। ফলও পেয়েছেন। ধারাবাহিকভাবে তিনি রান পেয়ে যাচ্ছেন। সেই ব্যক্তির নাম মুশফিকুর রহীম। সাফল্যের চাবিকাঠি পরিশ্রম। তাই করে দেখিয়েছেন মুশফিক। বারবার সেঞ্চুরির কাছাকাছি গিয়েও ফিরে এসেছেন। কিন্তু পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতেই বিস্ফোরক এক ইনিংস খেলে ৭৭ বলে ১০৬ রান করেছেন তিনি। হয়ে উঠেছেন জীবন্ত ‘মেশিন’; রানের মেশিন। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও তাই দারুণ প্রশংসা করে মুশফিককে খেতাব দিলেন ‘রান মেশিন’ হিসেবে।

২৭ আগস্ট ২০১৩ থেকে শুরু। এরপর ২৭ ওয়ানডে ইনিংসে নিয়মিত মুশফিকের ব্যাট থেকে রান এসেছে প্লাবনের মতো। এর মধ্যে বেশ কয়েকবার শতরানের কাছাকাছি গিয়েও সেটা ছুঁতে পারেননি। দীর্ঘ দেড় বছর ধরে যার ব্যাটে এত রান তিনি সেই তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছতে পারছিলেন না। অবশেষে সেই খরাটা কাটালেন মুশফিক। শুক্রবার সিরিজের প্রথম ওয়ানডেতে পাকিস্তানের বিরুদ্ধে দুর্ধর্ষ হয়ে উঠলেন। মাত্র ৭৭ বলে ১০৬ রানের ইনিংস উপহার দিলেন। এ জন্য কম পরিশ্রম করেননি তিনি। দারুণ বিশ্বকাপ খেলেছেন, তবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পরিবেশ বিবেচনায় সেভাবে অনুশীলন করেছেন ব্যাটিং নিয়ে। তবে পাকিস্তানের বিরুদ্ধে ঘরের মাঠে রান পেতে হলে বাড়তি কিছু করতে হবে সে তাগিদ ছিল। তাই বিশ্বকাপ শেষ হওয়ার পর পাক বোলারদের মোকাবেলা করতে বিশেষ কিছু শট নিয়ে কাজ করেছেন তিনি। দীর্ঘদিন প্রচেষ্টার পর সেগুলো প্রথম ম্যাচেই কার্যকর করে তুলতে পেরেছেন। সফল হয়েছে মুশফিকের পরিশ্রম। পাক বোলারদের পিটিয়ে রান করেছেন দ্রুতবেগে। ইনিংসের ২১তম ওভারে ব্যাট করতে নামলেও আদায় করেছেন সেঞ্চুরি। ক্যারিয়ারের তৃতীয় আর আগের দুটির চেয়ে দ্রুততম শতক ছিল এটি।

সর্বশেষ ১০ ম্যাচে মুশফিক রান করেছেন ৩৩, ৭৭, ১১, ৭১, ৩৬, ৬০, ৮৯, ১৫, ২৭ ও ১০৬। সবমিলিয়ে ৫২.৫ গড়ে ৫২৫ রান। মুশফিকের চেয়ে সর্বশেষ ১০ ওয়ানডে খেলে রান করার দিক থেকে এগিয়ে শুধু দুর্দান্ত বিশ্বকাপ উপহার দেয়া মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি ৮৯.৩৩ গড়ে সর্বশেষ ১০ ইনিংসে করেছেন ৫৩৬ রান। তবে ১৩ ইনিংসের হিসেব করলে সবার চেয়ে অনেক এগিয়ে মুশফিক। তাঁর রান ৫৩.০০ গড়ে ৬৮৯। রানের মেশিন হয়ে উঠেছেন মুশফিক এতে কোন সন্দেহ নেই। এ কারণে ওয়ানডে অধিনায়ক মাশরাফিও প্রশংসায় পঞ্চমুখ হলেন। মুশফিক সম্পর্কে মাশরাফির অভিমত দলের সবচেয়ে পরিশ্রমী, মনোযোগী ও নিষ্ঠাবান ক্রিকেটার হিসেবে তিনি ‘রান মেশিন’ হয়ে উঠেছেন। তিনি বলেন, ‘সবকিছুর আগে বলব যে, মুশফিক এখন বাংলাদেশের রান মেশিন। গত দুই তিন বছর ও যেভাবে রান করেছে, তা অনন্য অসাধারণ। বিশ্বের সেরা ব্যাটসম্যানরা এভাবে খেলে। তবে তেমন আলোচিত হয় না। এটা ওর জন্য ভাল। ও যেভাবে নেটে ব্যাটিং করে, যখন কারও অনুশীলন না থাকে ও তখন একা একা নেটে অনুশীলন করে। ১০-১২ জন নেট বোলার এনে সে অনুশীলন করে। আসলে ওর ভাল খেলার তীব্র ইচ্ছাশক্তিই ওকে এখানে নিয়ে এসেছে।’ এসব কারণেই মুশফিক এখন বাংলাদেশ দলের মিডলঅর্ডারে হয়ে উঠেছেন ‘মিস্টার ডিপেন্ডেবল’; তাঁর ওপর প্রত্যাশা করে বিফল হয় না টাইগার শিবির।

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

১৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: