কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নভো নরডিস্কের নতুন ইনসুলিন

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ডায়াবেটিস রোগীদের জন্য আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক বাংলাদেশে নিয়ে আসছে নতুন ইনসুলিন। অত্যাধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের পাশাপাশি সহজে ও কমসংখ্যক ইনজেকশন গ্রহণের মাধ্যমে রক্তের গ্লুকোজ কমানোসহ হাইপোগ্লিক্যামিয়ার সম্ভাবনাও কমিয়ে দেয় এ ইনসুলিন। সাধারণ ইনসুলিনের চেয়ে এ আধুনিক ইনসুলিন ডায়াবেটিস রোগীর জীবনযাত্রার মান অনেক উন্নত ও সহজ করে তুলবে। রাইজোডেগ নামের এ আধুনিক ইনসুলিনের আনুষ্ঠানিক সূচনা হবে আগামী ২৪ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। শনিবার পাঠানো নভো নরডিস্কের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নতুন এ ইনসুলিন নিরাপদ এবং সহজ পদ্ধতিতে ব্যবহারযোগ্য। দিনে দুইবার ইনজেকশন ব্যবহার করলেই চলবে বলে জানান নভো নরডিস্ক ফার্মা প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ. রাজন কুমার। তিনি আরও বলেন, ডায়াবেটিস রোগী ও চিকিৎসকদের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্বখ্যাত এ কোম্পানি সর্বদা নতুন নতুন ও উদ্ভাবনী ওষুধ তৈরি এবং বাজারজাত করে আসছে। রাইজোডেগ® হচ্ছে ডেগলোডেক ও এসপার্ট (৭০:৩০) নামক দু’টি পৃথক ইনসুলিনের সমন্বিত রূপ। যা সত্যিকার অর্থে দীর্ঘসময় কার্যকরী ব্যাসেল ইনসুলিন ও খাবারের সঙ্গে গ্রহণের পেন-ইনসুলিনের সমন্বিত রূপ। রোগীদের প্রয়োজন ও চাহিদা অনুযায়ী সবচেয়ে উদ্ভাবনী ওষুধ তৈরি করে নভো নরডিস্ক ৯০ বছরেরও বেশি সময় ধরে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই-এ নেতৃত্ব দিয়ে যাচ্ছে। বিশ্বমানের ইনসুলিন সরবরাহ করে আমরা ৫০ বছরেরও বেশি সময় যাবত বাংলাদেশের ডায়াবেটিস রোগীদের সেবা দিয়ে যাচ্ছি বলে জানান এ. রাজন কুমার। বাংলাদেশের মতো দেশে যেখানে ডায়াবেটিস একটি অন্যতম বড় স¦াস্থ্যসেবা চ্যালেঞ্জে পরিণত হয়েছে, উন্নত ও কার্যকরী চিকিৎসাসেবা প্রদানে চিকিৎসকদের সহায়তা করতে নতুন ইনসুলিন উদ্ভাবন করা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। রাইজোডেগ একটি উদ্ভাবনী ওষুধ যা এর সংশ্লিষ্ট পেশাজীবীদের স্বাস্থ্যসেবার এ চ্যালেঞ্জ মোকাবেলায় পথ দেখাবে, তিনি বলেন। নভো নরডিস্ক ফার্মা প্রাইভেট লিমিটিডের মার্কেটিং বিভাগের প্রধান ড. মোহাম্মদ সাইফুল বলেন, ডায়াবেটিস ব্যবস্থাপনায় রাইজোডেগ® একটি নতুন উদ্যোগ এবং বাংলাদেশের ডায়াবেটিস রোগীদের জন্য এই ওষুধ বাজারে আনতে পেরে আমরা খুবই আনন্দিত। ‘রাইজোডেগ®’ -এ বয়েছে গ্লুকোজ নিয়ন্ত্রণের উন্নত ব্যবস্থা এবং ক্লিনিক্যাল ট্রায়াল (্নতুন ওষুধ তৈরির উদ্দেশে গবেষণার একটি সময়)-এ হাইপোগ্লিক্যামিয়ার (যুঢ়ড়মষুপধবসরধ) স্বল্প ঝুঁকি।

রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আকুপ্রেসারভিত্তিক প্রকল্প শুরু হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষার্থীদের সুস্থতা নিশ্চিত করতে আকুপ্রেসারভিত্তিক প্রকল্প শুরু করতে যাচ্ছে বঙ্গজ স্বচিকিৎসা পরিবার। ভারত ও বাংলাদেশের যৌথ রাষ্ট্রীয় দাতা প্রতিষ্ঠান ভারত-বাংলাদেশ ফাউন্ডেশনের (আইবিএফ) অর্থায়নে এই প্রকল্পের আওতায় নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে সেমিনার, ওয়ার্কশপ ও ট্রেনিং কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই কথা জানানো হয়। আকুপ্রেশারভিত্তিক সংগঠন বঙ্গজ স্বচিকিৎসা পরিবারের চেয়ারম্যান ও বাংলাদেশে আকুপ্রেশার চিকিৎসার পথিকৃৎ সাগর সগীর সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন। এই সময় আরও বক্তব্য রাখেন (আইবিএফ)-এর প্রোগ্রাম অফিসার তানজিম আহমেদ রিজভী।

সংবাদ সম্মেলনে জানানো হয় যে, এক বছরব্যাপী এই প্রকল্পে রাজধানীর ৪০টি স্নাতক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৪০টি সেমিনার, ১২০টি কর্মশালা অনুষ্ঠিত হবে যার দ্বারা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ৬০ জন করে মোট ২৪শ’ শিক্ষার্থী স্বচিকিৎসা পদ্ধতিতে নিজ নিজ রোগ নিরাময়ের সুযোগ পাবেন। এছাড়া প্রকল্পের আওতায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১০ জন করে মোট চার শ’ শিক্ষার্থীকে স্বচিকিৎসার ওপর মৌলিক প্রশিক্ষণ দেয়া হবে।

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

১৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: