মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

ইয়েমেন থেকে ৩৩৭ জন আজ আসছেন

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধবিধ্বস্ত ইয়েমেন থেকে ৩৩৭ বাংলাদেশী ঢাকায় আসছেন। আজ রবিবার ভোর ছয়টায় দুটি বিশেষ বিমানে ভারতের কেরল থেকে তারা ঢাকায় ফিরবেন। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইয়েমেনে আটকা পড়া ৩৩৭ বাংলাদেশী নাগরিক ভারতের কেরল থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন। বাংলাদেশ বিমানের দুইটি বিশেষ ফ্লাইটে এসব নাগরিক ফিরিয়ে আনা হচ্ছে। কেরালা থেকে প্রথম বিমানটি ঢাকার উদ্দেশে ছাড়বে বাংলাদেশের স্থানীয় সময় রাত ৪টা ১৫ মিনিটে। আর দ্বিতীয় বিমানটি কেরালা থেকে ছাড়বে রাত সাড়ে চারটায়। দুইটি বিমান রবিবার ভোর ৬টায় ঢাকায় পৌঁছবে। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাদের অভ্যর্থনা জানাবেন।

এর আগে ইয়েমেন থেকে উদ্ধার হওয়া আরও ২৬ জন নাগরিক বাংলাদেশে ফিরেছেন। সর্বশেষ বুধবার জেট এয়ারওয়েজের ৯ ডব্লিউ ২৭৬ নম্বর ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন ৫ নাগরিক। তার আগে দুই দফায় ১১ জন ও ১০ জন নাগরিক বাংলাদেশে আসেন।

ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার সহায়তায় ইয়েমেন থেকে উদ্ধার করে আটকে পড়া ৩৬০ জন বাংলাদেশীকে আফ্রিকার দেশ জিবুতিতে নেয়া হয়। এরপর জিবুতি থেকে ভারতের কেরালায় নিয়ে আসা হয়। কেরালা থেকে তাদের ঢাকা আনার ব্যবস্থা করে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

মধ্যপ্রাচ্যে সৌদি আরবের প্রতিবেশী দেশ ইয়েমেনে গত কয়েক মাস ধরে অস্থিরতা চলছে। সম্প্রতি সেদেশের হুতি বিদ্রোহীরা রাজধানীর নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এ অবস্থায় বিমান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সেখান থেকে ফিরতে পারছেন না বাংলাদেশীরা। ইয়েমেনে বাংলাদেশের দূতাবাস না থাকায় তাদের যথাযথভাবে সহায়তা করাও সম্ভব হচ্ছে না। ইয়েমেনে দেড় থেকে তিন হাজার বাংলাদেশী রয়েছেন। এছাড়া আটকে পড়া নাগরিকদের জন্য কুয়েতে একটি হেল্প লাইন চালু করেছে সরকার। ইয়েমেন থেকে বাংলাদেশী নাগরিকদের ফিরিয়ে আনার জন্য ইতিমধ্যেই একটি তালিকা করেছে সরকার। সে তালিকা অনুযায়ী ৫ শতাধিক বাংলাদেশী নাগরিক ফিরে আসার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। ধীরে ধীরে এসব নাগরিককে ফিরিয়ে আনা হবে।

ইয়েমেনে বৈধ সরকারকে ফিরিয়ে আনতে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে পরিচালিত সৌদি আরব নেতৃত্বাধীন অভিযানে সমর্থন দিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে ইয়েমেনের সার্বভৌমত্ব ও সীমানার অখ-তা রক্ষা এবং দেশটির জনগণের প্রত্যাশা অনুযায়ী বৈধ রাষ্ট্রীয় ব্যবস্থায়ও বাংলাদেশের সমর্থন রয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

১৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: