মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

গার্মেন্টসে দক্ষ মানব সম্পদ সৃষ্টিতে অর্থ মন্ত্রণালয় ও বিজিএমইএ চুক্তি

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০২১ সালের রূপকল্প বাস্তবায়নে বিজিএমইএ মানব সম্পদ উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় পোশাক শিল্পের শ্রমিক ও কারখানার মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কেন্দ্রে অর্থ মন্ত্রণালয় ও বিজিএমইএ এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বিজিএমইএ’র পক্ষে সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ এবং অর্থ মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব এবং জাতীয় প্রকল্প পরিচালক জালাল আহমেদ চুক্তি স্বাক্ষর করেন।

এ চুক্তির অধীনে বিজিএমইএ এডিবি’র অর্থায়নে পরিচালিত স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের আওতায় আগামী ৩ বছরে পোশাক শিল্পের মোট ৪৩ হাজার ৮০০ জন শ্রমিক ও কারখানার মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদান করবে। কারখানার পুরনো কর্মীদের পাশাপাশি নতুন কর্মীরাও এই প্রশিক্ষণের সুযোগ পাবেন। দেশের ৪০টি প্রশিক্ষণ কেন্দ্র ও বিভিন্ন পোশাক কারখানায় এ প্রশিক্ষণ প্রদান করা হবে।

পোশাক শিল্পের সমসাময়িক চাহিদার দিকে লক্ষ্য রেখে প্রশিক্ষণ বিষয়বস্তুর মধ্যে শিল্প প্রকৌশল, ফেব্রিক্সের সর্বোত্তম ব্যবহার, উৎপাদন পরিকল্পনা ও নিয়ন্ত্রণ, মান নিরাপত্তা, টেক্সটাইল টেস্টিং, অগ্নি নিরাপত্তা ও কমপ্লায়েন্সের মতো বিষয়সমূহকে অন্তর্ভুক্ত করা হয়েছে। উল্লেখিত প্রকল্প বাস্তবায়নে এডিবি প্রায় ৫২ কোটি টাকা অর্থায়ন করবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিটিএমএ এর সভাপতি তপন চৌধুরী ও সহ-সভাপতি ফজলুল হক, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদসহ অর্থ মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বিশ্ব অর্থনীতির ঝুঁকি আরও বেড়েছে ॥ আইএমএফ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিশ্ব অর্থনীতিতে স্বস্তির দেখা নেই অনেক দিন। বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নে কোন না কোন দেশ অর্থনৈতিক মন্দায় হাবুডুবু খাচ্ছে। এর মধ্যে নতুন করে হতাশার কথা শুনিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি জানিয়েছে, বিশ্ব অর্থনীতির স্থিতিশীলতার ক্ষেত্রে ঝুঁকি আরও বেড়েছে। খবর বিবিসির।

নতুন এক প্রতিবেদনে আইএমএফ বলেছে, যেসব দেশ তেল এবং বিভিন্ন ধরনের ভোগ্য পণ্য রফতানি করে সেসব দেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা বাজারের ব্যাপক ওঠানামার কারণে কিছু উদীয়মান অর্থনীতি প্রচ-ভাবে ধাক্কা খেয়েছে। অন্যদিকে সমৃদ্ধশালী দেশগুলোর অর্থনীতিও পুরো স্থিতিশীল অবস্থায় নেই।

আইএমএফ আর্থিক পরামর্শক জোসে ভিনালস বলেছেন, ‘বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় গত অক্টোবর থেকে ঝুঁকি বাড়ছে। এটি বিভিন্ন খাতে ছড়িয়েছে, যার মূল্যায়ন ও উত্তরণ খুব সহজ নয়। তবে আইএমএফ এটাও বলেছে, সম্প্রতি তেল ও অন্যান্য পণ্যের মূল্য হ্রাস বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনায় ভারসাম্য রক্ষা করতে সাহায্য করবে।

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

১৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: