রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৯ বছরে বিশ্বজয়

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৫
  • ইব্রাহিম নোমান

বিস্ময় বালক কার্লোস পেরেস নাভাল। বয়স মাত্র ৯ বছর। এই বয়সের আর পাঁচটা ছেলে যখন খেলে বেড়াচ্ছে, তখন সে ব্যস্ত ক্যামেরার লেন্সে। ক্যামেরার পেছনে চোখ রেখে প্রকৃতিকে আবিষ্কার করে চলেছে নিত্যনতুনভাবে। তার ফটোগ্রাফি চমকে দিয়েছে সারাবিশ্বকে। আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতায় বয়সে দ্বিগুণ প্রতিযোগীদের হারিয়ে তার মাথাতেই উঠেছে সেরা ফটোগ্রাফারের মুকুট। বন্যপ্রাণীর ফটোগ্রাফি-বিষয়ক সাইট বোরডপান্ডা দিয়েছে এ খবর।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম ৫০ বছর ধরে ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফির ওপর এই আন্তর্জাতিক পুরস্কার দিয়ে চলছে। গত বছরের সেরা ফটোগ্রাফারের পুরস্কার গেল তার কাছেই। স্পেনের এক ছোট্ট শহরে বাস কার্লোসের। যে ছবিটি তাকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দিয়েছে, সেটি একটি মামুলি কাঁকড়াবিছের। কিন্তু তার ছবি তোলার মুন্সিয়ানায় অবাক সবাই। লেন্সের তফাতে যেভাবে ব্যাকগ্রাউন্ডের সূর্য ও সূর্যের আলোকে ক্যামেরাবন্দী করেছে কার্লোস, তাতে বিস্মিত বিশ্বখ্যাত ফটোগ্রাফাররাও।

মাত্র চার বছর থেকে ছবি তোলায় হাতেখড়ি নাভালের। বাবা-মার সঙ্গে কোথাও ঘুরতে গেলে ক্যামেরা যেন তার নিত্যসঙ্গী। আর এখন ব্যবহার করছে নিকনের ডি থ্রি হান্ড্রেট ক্যামেরা।

ফটোগ্রাফির এই প্যাসনকে সঙ্গে নিয়ে আরও এগিয়ে যাওয়ার লক্ষ্য কার্লোসের। আপাতত ফিনল্যান্ডে ঘুরতে গিয়ে ফটোগ্রাফির ঝাঁপি ভরে তোলাই উদ্দেশ্য তার।

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৫

১৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: