মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইলিশের দাম কমলেও বেড়েছে দেশী মাছের

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ পহেলা বৈশাখের পর উত্তাপ কমেছে ইলিশের। তবে দাম বেড়েছে দেশী মাছের। গ্রীষ্মকালীন সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। ব্রয়লার মুরগি কেজিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৬৫ টাকায়। গরু ও খাসির মাংস বিক্রি হচ্ছে আগের বাড়তি দামে। এছাড়া চাল, ডাল, তেল, চিনি ও আটার বাজার স্থিতিশীল রয়েছে। শুক্রবার রাজধানীর কাপ্তান বাজার, ফকিরাপুল বাজার, কাওরান বাজার, টাউন হল মার্কেট এবং মিরপুর সিটি কর্পোরেশন মার্কেট ঘুরে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে।

মাছ বিক্রেতারা বলছেন, পহেলা বৈশাখের আগে ইলিশের যে চাহিদা ছিল তা এখন আর নেই। আর এ কারণে ইলিশের দাম কিছুটা কমেছে। প্রতিটি ৬৫০ থেকে ৭শ’ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৬ শ’ থেকে ৭ শ’ টাকায়। যা পহেলা বৈশাখের একদিন আগেও ১২শ’ থেকে দেড় হাজার টাকায় বিক্রি হয়েছে। তবে দেশী মিঠা পানির সব ধরনের মাছ বেশি দামে বিক্রি হচ্ছে। এক্ষেত্রে কেজিপ্রতি টেংরা ৩০০-৩৫০, মলা ২০০-২৮০, কাতল ও রুই (দেড় থেকে আড়াই কেজি) ১৭০-২২০, তেলাপিয়া ১২০-১৬০, পাঙ্গাস (এক থেকে দুই কেজি) ১২০-১৩৫, সিলভার কার্প (এক থেকে তিন কেজি) ১২৫-১৭০, কৈ (চাষ) ১৭০-২০০, চিংড়ি (ছোট) ৩০০-৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে গ্রীষ্মকালীন সব সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। বাজারে ওঠা নতুন সবজির প্রতি আগ্রহ রয়েছে ক্রেতাদের। গত সপ্তাহের তুলনায় শুক্রবার থেকে টমেটো, শসা, বেগুন, পেঁপেসহ বিভিন্ন সবজির দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বেড়েছে। টমেটো কেজিপ্রতি ৪০-৫০ টাকা, শসা ৩০-৩৫ টাকা, বেগুন ৫৫-৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। নতুন ওঠা কাঁকরোল কেজিপ্রতি ১০০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। কপি ৪০ টাকা, লাউ ২৫ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে।

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৫

১৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: