আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হজ ফ্লাইট শুরু ১৬ আগস্ট

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫, ১২:৫০ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ এবারের হজ ফ্লাইট শুরু হচেছ ১৬ আগস্ট। আর শেষ ফিরতি ফ্লাইট আসবে ২৭ সেপ্টেম্বর। এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ পালন করবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এ তথ্য জানান। গত ৫ মার্চ সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি সম্পাদন করে সরকার। এ বার সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারী ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন।

রাশেদ খান মেনন জানান, চলতি বছর নিজস্ব তিনটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর-এর মাধ্যমে বাংলাদেশ সরকার ৫১ হাজার হজযাত্রী পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদি সরকার। বোয়িং ৭৭৭-৩০০ ইআর-এর আসন সংখ্যা ৪১৯ এবং প্রতিটির ফ্লাইটের জন্য ৩৭টি সøট হিসেবে এ যাত্রী পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মন্ত্রী বলেন, গত বছরে বিভিন্ন হজ এজেন্সির অনিয়মের কারণে শুরুতে হজে যেতে না পারা ৪০০ হজযাত্রীকে সরকারীভাবে হজে পাঠানোর ব্যবস্থা করা হয়েছিল। এ জন্য সরকার সৌদি এ্যারাবিয়ান এয়ারলাইন্সকে ৪ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকা দিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ প্যাকেজের একটি অংশ টাকা জমা দিয়ে হজযাত্রীরা গত ১ মার্চ পর্যন্ত নিবন্ধন কাজ সম্পন্ন করেন। সৌদি আরবের ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনার কারণে এবার কয়েক মাস আগে টাকা জমা ও নিবন্ধনের সিদ্ধান্ত নেয় সরকার। বিগত সময়ে হজ চুক্তির পর হজের টাকা জমা নেয়া হতো। এবার আগেই টাকা জমা ও নিবন্ধনের কাজ শেষ করা হয়েছে। গত বছরের ৮ ডিসে¤বর মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারী ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর মাধ্যমে হজ পালনে খরচ ধরা হয়েছে ৩ লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা। অপরদিকে সাশ্রয়ী প্যাকেজ-২ এর মাধ্যমে ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা খরচ ধরা হয়েছে।

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫, ১২:৫০ এ. এম.

১৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: