আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাঠে নেই বিএনপি ॥ আওয়ামী লীগে বিদ্রোহী প্রার্থীদের ছড়াছড়ি

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫
  • ওয়ার্ড পরিক্রমা ২২, ২৩ ও ২৪

এমদাদুল হক তুহিন ॥ সিটি কর্পোরেশন নির্বাচনে এখন বৈশাখী হাওয়া। বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২২, ২৩ ও ২৪নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী সবাই এখন শুভেচ্ছা বিনিময়ে ব্যস্ত সময় পার করছেন। দক্ষিণের এ তিন ওয়ার্ডে কাউন্সিলর পদে লড়ছেন ২১ জন। নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরাই সরব। বিএনপির প্রার্থীরা লড়াইয়ে নামলেও মাঠে নেই। সাংবাদিক পরিচয়ে ফোন দিয়েও পাওয়া যাচ্ছে না তাদের। বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থী ছাড়াও স্বতন্ত্র পরিচয়ে আছেন কেউ কেউ। জলাবদ্ধতা, গ্যাস সঙ্কট, মাদক-সন্ত্রাসী কর্মকা-, অপরিষ্কার-অপরিচ্ছন্নতা ও মশা-মাছির উপদ্রব ওই তিন ওয়ার্ডের প্রধান নাগরিক সমস্যা। জানা যায়, ২৪নং ওয়ার্ডের কোথাও কোথাও বিশুদ্ধ পানির সঙ্কট আছে। হাজারীবাগ ট্যানারির ঠিক পেছনেই ২২নং ওয়ার্ড। অন্য দুটি ওয়ার্ডের তুলনায় এখানে দুর্গন্ধ ও মশা-মাছির উপদ্রব বেশি। কাউন্সিলর প্রার্থীরা নাগরিক সমস্যা সমাধানের আশ্বাস দিচ্ছেন।

ওয়ার্ড ২২ ॥ ঢাকা দক্ষিণের ২২নং ওয়ার্ডটি পূর্বে ৫৮নং ওয়ার্ড নামে পরিচিত ছিল। নগরীর হাজারীবাগ রোড দক্ষিণ-পশ্চিম, হাজারীবাগ রোড উত্তর-পূর্ব, নীলাম্বর সাহা রোড, ভাগলপুর লেন, হাজারীবাগ লেন, প্রথম মনেশ্বর লেন, দ্বিতীয় মনেশ্বর লেন, বাড্ডা নগর লেন, গণকটুলি লেন, কালুনগর, নবীরপুল লেন, কুলান মহল লেন, বোরহানপুর লেন, এনায়েতগঞ্জ লেন ও সিটি কলোনি এলাকা নিয়ে ঘনবসিতপূর্ণ এ ওয়ার্ডটি গঠিত। ৫৫ হাজার ভোটারের বিপরীতে কাউন্সিলর পদে লড়ছেন ৬। ক্ষমতাসীন আওয়ামী লীগ উন্মুক্তভাবে ৫ জনের নাম প্রকাশ করে; তবে পরবর্তী সময়ে একজন প্রার্থিতা প্রত্যাহার করে নেয়। আওয়ামী লীগের হয়ে ফ ক ম ইকবাল (রেডিও), মোঃ মনিরুল হক বাবু (লাটিম), মোঃ তারিকুল ইসলাম সজীব (ঘুড়ি) ও মোঃ আবেদ আলী (ব্যাডমিন্টন র‌্যাকেট) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিরোধী দল জাতীয় পার্টির জাকির হোসেন মিলন (ঠেলাগাড়ি) ও বিএনপি থেকে হাজী আঃ কুদ্দুসের (মিষ্টি কুমড়া) মাঠে তেমন একটা উপস্থিতি নেই। নির্বাচনী প্রতিশ্রুতি প্রসঙ্গে ফ ক ম ইকবাল জনকণ্ঠকে বলেন, লিফলেটে উত্থাপিত দাবিগুলো নিয়ে আমি মাঠে প্রচার চালাচ্ছি। আমি নির্বাচিত হলে এ সব দাবি আদায়ে কাজ করব। অপর প্রার্থী ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা মোঃ আবেদ আলী জনকণ্ঠকে তার প্রতিশ্রুতি প্রসঙ্গে বলেন, এই অবহেলিত ওয়ার্ডে জলাবদ্ধতা, গ্যাস সঙ্কট, মাদক-সন্ত্রাসী কর্মকা- রয়েছে। আমি নির্বাচিত হলে তা নিরসনের চেষ্টা করব।

ওয়ার্ড ২৩ ॥ নব-নির্ধরিত ঢাকা দক্ষিণের ২৩নং ওয়ার্ডটি পূর্বে ৫৯নং ওয়ার্ড নামে পরিচিত ছিল। নবাবগঞ্জ রোড, নবানগঞ্জ লেন, হোসেন উদ্দিন খান প্রথম লেন ও দ্বিতীয় লেন, ললিত মোহন দাস লেন, এমসি রায় লেন, ভাট মসজিদ লেন, নতুন মসজিদ লেন এবং পিলখানা মিলিয়ে এ ওয়ার্ড। ৩৩ হাজার ভোটারের বিপরীতে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬ জন। আওয়ামী লীগ থেকে সমর্থন পেয়েছেন মোঃ হুমায়ুন কবির (রেডিও), বিএনপি থেকে সাইদ হোসেন সোহেল (লাটিম)। এছাড়া আওয়ামী লীগের অন্য দুই প্রার্থী হলেন এম এ আকবর (ঝুড়ি), হাজী মোঃ আলমগীর (ট্রাক্টর); তবে তারা স্বতন্ত্র হয়ে লড়ছেন। বাকি দু’জনের মাসুম আহমেদ (ঠেলাগাড়ি), মুজিবর রহমান খান (ঘুড়ি) দলীয় কোন পরিচয় পাওয়া যায়নি। ১৮ বছর দায়িত্বপালনকারী সাবেক ওয়ার্ড কমিশনার মোঃ হুমায়ুন কবীর জনকণ্ঠকে বলেন, সাড়ে তিন বছর দায়িত্বে না থাকায় রাস্তাঘাট, ড্রেনের অবস্থা খারাপ হয়ে গেছে। এ সব সংস্কার করে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ ত্বরান্বিত করাই আমার মূল লক্ষ্য। অপর এক কাউন্সিলর প্রর্থী হাজী মোঃ আলমগীর মুঠোফোনে জনকণ্ঠকে বলেন, নির্বাচিত হলে রাস্তাঘাটসহ এলাকার উন্নয়নে কাজ করবো।

ওয়ার্ড ২৪ ॥ দক্ষিণের নব-নির্ধারিত ২৪নং ওয়ার্ডটি সাবেক ৬০নং ওয়ার্ড নামে পরিচিত। আয়তন ও ভোটারের দিক দিয়ে এটি লালবাগ থানার সবচেয়ে বড় ওয়ার্ড। লালবাগ থানার জগন্নাথ সাহা রোড, রাজনারায়ণ দত্ত রোড, শহীদনগর এলাকা নিয়ে গুরুত্বপূর্ণ এ ওয়ার্ডটি গঠিত। ৪১ হাজার ৮০০ ভোটারে বিপরীতে কাউন্সিলর পদে লড়ছেন ৯ জন। আওয়ামী লীগ থেকে সমর্থন পেয়েছেন মোশারফ হোসেন; যার প্রতীক ঠেলাগাড়ি। আওয়ামী লীগের অন্য দুই প্রার্থী মোঃ দেলোয়ার হোসেন (লাটিম) ও মোঃ লোকমান হোসেন (টিফিন ক্যারিয়ার)। এ ওয়ার্ডে বিএনপির পক্ষ থেকে কাউকে সমর্থন জানানো হয়নি। তবে জানা যায়, বিএনপির তিন প্রার্থী এক হয়ে লড়ছেন। বিএনপির প্রর্থীরা হলেন- মোঃ ইসমাইল (মিষ্টি কুমড়া), মোঃ মোশারফ হোসেন (ব্যাডমিন্টন র‌্যাকেট) ও সফি উদ্দিন আহমেদ সেন্টু (ঘুড়ি)। বিরোধী দল জাতীয় পার্টির হয়ে লড়ছেন মোঃ কামাল হোসেন, যার প্রতীক রেডিও। স্বতন্ত্র থেকে অছেন হাজী মোঃ মনির হোসেন কাঁটা চামচ প্রতীক নিয়ে।

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫

১৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: