আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

যশোরে পিস কমিটির সদস্যের মৃত্যুতে আওয়ামী লীগের ৫ এমপির শোক!

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫
  • সমালোচনার ঝড়

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ মুক্তিযুদ্ধের বিরোধিতা করে গড়ে ওঠা ‘পিস কমিটি’র সদস্য শিল্পপতি এসএমএ আহাদের মৃত্যুতে যশোরে সরকারদলীয় ৫ এমপি গভীর শোক প্রকাশ করেছেন। যশোর থেকে প্রকাশিত স্থানীয় দৈনিক পত্রিকায় বৃহস্পতিবার এ বিজ্ঞপ্তি ছাপা হয়েছে।

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানীদের পক্ষ নেয়া এ ব্যক্তি বুধবার দুপুরে ঢাকায় বার্ধক্যজনিত কারণে মারা যান। বৃহস্পতিবার আওয়ামী লীগের পাঁচ এমপির শোক প্রকাশিত হয়। পত্রিকায় এ বিবৃতি ছাপার পর যশোরের রাজনৈতিক মহলে সমালোচনার ঝড় ওঠে।

সাংবাদিক রুকুনউদ্দৌলা লিখিত ‘মুক্তিযুদ্ধে যশোর’ বই থেকে প্রাপ্ত তথ্য মতে, ১৯৭১ সালের ২৮ এপ্রিল যশোর জেলা পিস্ কমিটির এক সভা কালেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এ সভায় মহকুমা, থানা, ইউনিয়ন, শহর এবং সকল মহল্লায় দ্রুত পিস্ কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছিল। পুনর্গঠন ও সমন্বয় নামে যে কমিটি গঠন হয়েছিল তার ৭ নম্বর সদস্য ছিলেন এসএমএ আহাদ। (পৃষ্ঠা ১৭৪ ও ২১০)। এ ছাড়া অর্থ কমিটিরও তিনি দুই নম্বর সদস্য ছিলেন। (পৃষ্ঠা-১৭৬)। এই কমিটির কনভেনর ছিলেন এ এম বদরুল আলা (বর্তমান প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনের পিতা) দালিলপত্রে এসএমএ আহাদ মুক্তিযুদ্ধের বিপক্ষের মানুষ হলেও মুক্তিযুদ্ধের চেতনায় রাজনীতি করা এ পাঁচ সংসদ শোক প্রকাশ করায় নানা আলোচনা ও সমালোচনা সৃষ্টি হয়েছে। শোক প্রকাশকারীরা হলেন যশোর-১ আসনের এমপি শেখ আফিল উদ্দিন, যশোর-২ আসনের এমপি মনিরুল ইসলাম মনির, যশোর-৩ আসনের এমপি কাজী নাবিল আহম্মদ, যশোর-৪ আসনের এমপি রণজিৎ কুমার রায়, যশোর-৫ আসনের এমপি স্বপন ভট্টাচার্য। এই ৫ সংসদ সদস্য ছাড়াও কয়েক মুক্তিযোদ্ধা এবং আওয়ামী লীগ নেতা তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এই ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে যশোরে। অনেক মুক্তিযোদ্ধা বলেছেন, সুবিধাভোগী এক শ্রেণীর মানুষ, যাঁরা এই দেশের মুক্তিযোদ্ধা সম্পর্কে জানেন না, তাঁরাই এই ধরনের বিবৃতি দিয়েছেন।

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫

১৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: