মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

যে কারণে আজ খেলতে পারছেন না মাশরাফি

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ-পাকিস্তান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হয়ে যাচ্ছে আজ। ওয়ানডে দিয়েই সিরিজ শুরু হচ্ছে। ওয়ানডের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা থাকলেও আজ খেলতে পারবেন না। কারণ, সেøা-ওভার রেটের জন্য এক ম্যাচ নিষিদ্ধ ‘নড়াইল এক্সপ্রেস।’

বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচে সেøা ওভার রেটের জন্য এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন মাশরাফি। বিশ্বকাপের পর যেহেতু আর কোন আন্তর্জাতিক ওয়ানডে খেলা হয়নি। আজই প্রথম বাংলাদেশ ওয়ানডে খেলতে নামছে। তাই আজকের ম্যাচেই মাশরাফির নিষিদ্ধ থাকা কার্যকর হবে। অবশ্য সিরিজের পরের দুই ওয়ানডেতে ঠিকই খেলতে পারবেন দেশ সেরা এ পেসার। মাশরাফির পরিবর্তে আজ সহঅধিনায়ক সাকিব আল হাসান নেতৃত্ব দেবেন।

নিয়ম অনুযায়ী কোন টুর্নামেন্টে দুই ম্যাচে সেøা ওভার রেট হলে অধিনায়ক এক ম্যাচ নিষিদ্ধ হন। প্রথমে এক ম্যাচে সেøা ওভারের জন্য অধিনায়ককে ৪০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়। সেই সঙ্গে দলের ক্রিকেটারদেরও ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানার কবলে পড়তে হয়। যদি একই টুর্নামেন্টে দুই ম্যাচে সেøা ওভার রেট হয়, সেক্ষেত্রে অধিনায়ক জরিমানাও গুনবেন, এক ম্যাচ নিষিদ্ধও হবেন। আর সেই দলের ক্রিকেটাররা ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানার কবলে পড়বেন। বিশ্বকাপে দুটোই হয়েছে।

বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে জিতে কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত করে বাংলাদেশ। সেই ম্যাচে সেøা ওভার রেটের জন্য ৪০ শতাংশ জরিমানা গুনেন মাশরাফি। যদি আরেক ম্যাচ সেøা ওভার রেট করেন, তাহলে কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে পারবেন না দলনেতা মাশরাফি। এ জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচটিই খেলেননি এ পেসার। ভারতের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে যে তার থাকাটা জরুরী। তাই এক ম্যাচ খেলেননি। ভারতের বিপক্ষে দল শেষপর্যন্ত হারে। বিশ্বকাপ থেকেও বিদায় নেয় বাংলাদেশ। কিন্তু ম্যাচটিতে আবারও সেøা ওভার রেট হয়। মাশরাফিকেও তাই এক ম্যাচ নিষিদ্ধ করা হয়। বিশ্বকাপের পর পাকিস্তানের বিপক্ষেই বাংলাদেশ প্রথম ম্যাচ খেলতে নামছে। তাই মাশরাফি এক ম্যাচ নিষিদ্ধ থাকায় প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে পারবেন না।

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৫

১৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: