মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকের তালিকা থেকে কিউবার নাম বাদ

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৫
  • কংগ্রেসকে হোয়াইট হাউসের বার্তা

প্রেসিডেন্ট ওবামা সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসেবে যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট করা তালিকা থেকে কিউবার নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন। এই সিদ্ধান্তের মধ্যদিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার প্রধান বাধা দূর হলো এবং এটা মেনে নেয়া হলো যে, বিপ্লবের বাহক হিসেবে হাভানার ভূমিকা অনেক আগইে ইতিহাসে হারিয়ে গেছে। খবর ওয়াশিংটন পোস্টের।

মঙ্গলবার কংগ্রেসকে পাঠানো হোয়াইট হাউসের বার্তায় এই দীর্ঘ প্রতীক্ষিত পদক্ষেপের কথা ঘোষণা করা হয়। সম্পর্ক স্বাভাবিক করার পথে এগিয়ে যাওয়ার জন্য গত ডিসেম্বরে ওবামা ও প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো যে অঙ্গীকার করেন, এটা তারই ফলশ্রুতি।

তালিকা থেকে কিউবার নাম বাদ দেয়ার সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগে কংগ্রেস তা বিচার-বিবেচনার জন্য ৪৫ দিন সময় পাবে। তবে কংগ্রেস একটি পৃথক আইন প্রণয়নের জন্য ভোটাভুটি ছাড়া ওবামার সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে পারবে না। হোয়াইট হাউস এই উদ্যোগ সম্ভবপর নয় বলে মনে করে।

শনিবার এক সংবাদ সম্মেলনে ওবামা জনমত জরিপের উদ্ধৃতি দিয়ে উল্লেখ করেন, সংখ্যাগরিষ্ঠ আমেরিকানরা কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ সমর্থন করে। ১৯৮২ সালে স্নায়ুযুক্ত যখন তুঙ্গে সে সময় কিউবাকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসেবে প্রথম তালিকাভুক্ত করা হয়। সে সময় কিউবা বিশেষ করে দক্ষিণ আমেরিকায় মার্কসবাদী বিপ্লবী আন্দোলনকে সমর্থনদানে সোচ্চার ও সক্রিয় ভূমিকা পালন করে। পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এক বিবৃতিতে বলেছেন, ‘৩৩ বছর আগের তুলনায় আমাদের গোলার্ধ এবং বিশ্ব আজ অনেক পাল্টে গেছে।’ দুর্নীতি, সহিংসতা ও মাদক পাচারের মতো সমস্যা থাকলেও কিউবা ছাড়া দক্ষিণ আমেরিকার প্রতিটি দেশের আছে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার। যেসব হিংসাত্মক বামপন্থী বিপ্লব এক সময় এই অঞ্চলকে দুঃখ-কষ্টের পরিস্থিতির মধ্যে ঠেলে দিয়েছিল তা অনেক আগেই ধীরে ধীরে দূর হয়েছে। কিউবার নাম সরিয়ে ফেলায় তালিকায় এখন মাত্র তিনটি দেশের নাম থাকল- ইরান, সুদান ও সিরিয়া। মঙ্গলবার কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মার্কিন সম্পর্ক বিষয়ক পরিচালক জোসেফিনা ভিদাল এক সংক্ষিপ্ত বিবৃতিতে সতর্কভাবে এই উদ্যোগের প্রশংসা করে বলেছেন, ‘কিউবা সরকার তালিকা থেকে কিউবার নাম বাদ দেয়ার মার্কিন প্রেসেডেন্টের সঠিক সিদ্ধান্তকে স্বীকৃতি দিচ্ছে- যে তালিকায় কখনই দেশটির নাম থাকা সঙ্গত ছিল না।’

ওবামার পদক্ষেপ সঠিক ॥ হাভানা

এএফপি জানায়, কিউবাকে সন্ত্রাসবাদের মদদ দানকারী দেশের তালিকা থেকে বাদ দেয়ার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মঙ্গলবারের সিদ্ধান্তটিকে ‘সঠিক’ হিসেবে বর্ণনা করেছে হাভানার পররাষ্ট্র মন্ত্রণালয়। ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক বিষয়ক কিউবার শীর্ষ কর্মকর্তা স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়েছে, কিউবাকে কখনই ওই তালিকায় অন্তর্ভুক্ত করা উচিত ছিল না। তালিকা থেকে বাদ দেয়ার মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তকে কিউবা সরকার সঠিক বলে বিবেচনা করছে।

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৫

১৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: