মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়ান বেলের সেঞ্চুরিতে ইংলিশদের বড় সংগ্রহ

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৫
  • এ্যান্টিগা টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ইয়ান বেলের চমৎকার সেঞ্চুরি এবং জো রুট ও বেন স্টোকসের দুটি হাফ সেঞ্চুরির ওপর ভর করে এ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে ৩৯৯ রানের বড় সংগ্রহ গড়েছে সফরকারী ইংল্যান্ড। জবাবে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে উইন্ডিজের সংগ্রহ ১৫৫ রান। স্ব^াগতিকরা পিছিয়ে ১৪৪ রানে। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলছে দিনেশ রামদিন ও এ্যালিস্টার কুকের দল। সাদা পোশাকের হলেও বিশ্বকাপ ভরাডুবির পর প্রথম দ্বিপক্ষীয় লড়াই দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ। টস জিতে ফিল্ডিং বেছে নেন রামদিন। ক্যারিবীয় সেনাপতির সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করে ৩৪ রানের ৩ উইকেট তুলে নেন পেসাররা। স্বাগতিকদের আশাজাগানিয়া শুরুই বলতে হবে। ব্যাট হাতে ও অধিনায়ক হিসেবে ব্যর্থতার খেসারত দিয়ে ওয়ানডের নেতৃত্ব হারানো কুকের জায়গা হয়নি বিশ্বকাপের দলে। মানসিক চাপটা হয়ত কাটিয়ে উঠতে পারেননি তিনি। ১১ রান করে কেমার রোচের বলে পরিষ্কার বোল্ড হয়ে সাজঘরে ফেরেন টেস্ট অধিনায়ক। তার আগে ড্যারেন ব্রাভোর হাতে ক্যাচ বানিয়ে রানের খাতা খোলার আগেই জোনাথন ট্রটকে ফেরান জেমস টেইলর। প্রায় দেড় বছর পর দলে ফিরে প্রথম সুযোগেই ব্যর্থ ট্রট। ৩৩ বছর বয়সী ওপেনার এর আগে ইংল্যান্ডের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন ২০১৩-এর নবেম্বরে, অস্ট্রেলিয়া সফরে এ্যাশেজের প্রথম ম্যাচে। ওয়ারউইকশায়ারের হয়ে ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে ফের নির্বাচকদের নজর কাড়েন দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত এই ডানহাতি। শেষ দশ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ৩ হাফ সেঞ্চুরি, সর্বোচ্চ অপরাজিত ২১১*। সঙ্গে ২০০৯ থেকে ৪৯ টেস্টের অভিজ্ঞতা। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলে পরের টেস্টেই হয়ত জায়গা হারাতে হবে ট্রটকে! ৩৪ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে অতিথিরা। সেখান থেকেই শুরু বেলের প্রতিরোধ। তাকে ভাল সঙ্গ দেন রুট আর স্টোকস। চতুর্থ উইকেটে মাত্র ৪৬ ওভারে ১৭৭ রানের মহামূল্যাবন জুটি গড়েন বেল-রুট! টেইলরের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে ক্যারিয়ারের অষ্টম হাফ সেঞ্চুরি তুলে নেয়া প্রতিভাবান রুট করেন ৮৩ রান। এরপর স্টোকসের সঙ্গে পঞ্চম উইকেটে ২৫ ওভারে ১৩০। হাফ সেঞ্চুরিরর অধিক দুটি জুটিই বাঁচিয়ে দেয় ইংল্যান্ডকে। ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি পাওয়া স্টোকস আউট হন ৭৯ রানে। আর বড় জুটি হয়নি। ইংলিশ ইনিংসে আলো ছড়িয়েছেন সেঞ্চুরিয়ান বেল। ২০ চার ও ১ ছক্কায় ১৪৩ রানের মনোমুগ্ধকর ইনিংস উপহার দিয়ে কেমার রোচের বলে উইকেটের পেছনে রামদিনের হাতে ধরা পড়েন তিনি। ১০৬ টেস্টে বেলের এটি ২২ নম্বর সেঞ্চুরি। সাত হাজার বা তার বেশি রান করা নবম ইংলিশ ব্যাটসম্যান (৭২৯৯)। ইংল্যান্ডে হয়ে বেলের চেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি আছে কেবল কুক (১৫) ও কেভিন পিটারসেনের (২৩)। শেষ দিকে ক্রিস জর্ডান ৩৮ বলে অপরাজিত ২১ এবং শততম টেস্ট খেলা জেমস এ্যান্ডারসন ২২ বলে ২০ রান করলে প্রায় চার শ’ রানের পুঁজি পায় সফরকারীরা। রোচ ৪, টেইলর ৩ ও জেসন হোল্ডার নেন ২টি করে উইকেট। জবাবে ইংলিশদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মুখে ব্যাটিংয়ে স্বাগতিকদের শুরুটা খুব বেশি ভাল হয়নি। ১৯ রানে প্রথম, ৪২ রানে দ্বিতীয়, ৮৯ রানে তৃতীয় ও ৯৯ রানে চতুর্থ উইকেট হারায় উইন্ডিজ। ডেভন স্মিথ ১১, ড্যারেন ব্রাভো ১০, মারলন স্যামুয়েলস ৩৩ ও ক্রেইগ ব্রেথওয়েট ৩৯ রানে সাজঘরে ফেরেন। ১টি করে উইকেট নেন এ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ক্রিস জর্ডান ও জেমস ট্রেডওয়েল। তবে ক্যারিবীয়দের জন্য কিছুটা স্বস্তি ২৯ রান নিয়ে ক্রিজে থাকা অভিজ্ঞ শিবনারায়ন চন্দরপল। ব্যক্তিগত ৩০ রানে তার সঙ্গী জার্মেইন ব্লাকউড।

স্কোর ॥ ইল্যান্ড প্রথম ইনিংস ৩৯৯/১০ (১১০.৪ ওভার; বেল ১৪৩, রুট ৮৩, স্টোকস ৭৯, জর্ডান ২১*, এ্যান্ডারসন ২০; রোচ ৪/৯৪, টেইলর ৩/৯০, হোল্ডার ২/৬৯, স্যামুয়েলস ১/৫১)।

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস ১৫৫/৪ (৬৬ ওভার; ব্রেথওয়েট ৩৯, স্যামুয়েলস ৩৩, ব্ল্যাকউড ৩০*, চন্দরপল ২৯*; এ্যান্ডারসন ১/২৪, ব্রড ১/৪৬, জর্ডান ১/২৯, ট্রেডওয়েল ১/২২)। ** দ্বিতীয় দিন শেষে

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৫

১৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: