আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

১,২৮,৭০০ কোটি টাকায় নোকিয়া কিনে নিচ্ছে এ্যালকাটেল

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ফ্রান্সের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ‘এ্যালকাটেল-লুসেন্ট’ কিনে নিতে যাচ্ছে ফিনল্যান্ডভিত্তিক বহুজাতিক টেলিযোগাযোগ কোম্পানি নোকিয়া। এ ব্যাপারে কোম্পানিটি তাদের সম্মতির কথা জানিয়েছে। এক খবরে বুধবার বিবিসি জানিয়েছে, এজন্য নোকিয়াকে গুনতে হবে এক হাজার ৬৫৮ কোটি মার্কিন ডলার, বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় এক লাখ ২৮ হাজার ৭০০ কোটি টাকা।

এই চুক্তির মাধ্যমে যৌথ প্রতিষ্ঠানের ৩৩.৫ শতাংশের মালিক হবেন এ্যালকাটেলের শেয়ারহোল্ডাররা। নোকিয়ার শেয়ারহোল্ডাররা পাবেন ৬৬.৫ শতাংশ। উভয় কোম্পানি জানিয়েছে, তাদের পরিচালনা পর্ষদ আশা করছে, আগামী বছরের প্রথমার্ধে এই চুক্তি চূড়ান্ত হতে পারে। প্রতিবেদনে বলা হয়, এই মার্জারে যৌথ কোম্পানির সম্পদের পরিমাণ গিয়ে দাঁড়াবে চার হাজার ২৩২ কোটি মার্কিন ডলারের বেশি। নোকিয়ার প্রধান নির্বাহী রাজিব সুরি জানিয়েছেন, এই চুক্তির মাধ্যমে প্রতিযোগিতাপূর্ণ টেলিকম বাজারে বিশ্বের সব জায়গায় তাদের ব্যবসাকে সম্প্রসারিত করা সম্ভব হবে। তিনি বলেন, এটা আমাদের জন্য সুখবর যে, সঠিক সময় সঠিক যুক্তিতে এই চুক্তি হচ্ছে।

বিশ্ব বাণিজ্যে প্রবৃদ্ধি কমবে ॥ ডব্লিউটিও

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শ্লথগতির কারণে চলতি বছর ও আগামী বছরে বিশ্ব বাণিজ্যে প্রবৃদ্ধি আগের প্রক্ষেপণের চেয়ে কম হবে বলে পূর্বাভাস দিয়ে আগের বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। গত মঙ্গলবার প্রকাশিত ডব্লিউটিওর পূর্বাভাস অনুযায়ী, বিশ্ব পণ্য বাণিজ্য ২০১৫ সালে ৩ দশমিক ৩ শতাংশ এবং পরের বছর ৪ শতাংশ হারে বাড়বে। এ প্রসঙ্গে ডব্লিউটিও মহাপরিচালক রবার্তো আজেভেদো বলেন, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি এখনও নাজুক হওয়ায় এবং ভূ-রাজনৈতিক অস্থিরতা বিরাজমান থাকায় বাণিজ্যের ঘুরে দাঁড়ানোর চলমান প্রবণতা সহজেই উল্টোপথে যেতে পারে।’ আইএমএফসহ বিভিন্ন সংস্থার তৈরি অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রক্ষেপণের ওপর ভিত্তি করে ডব্লিউটিও নিজের পূর্বাভাস তৈরি করে। ডব্লিউটিওর প্রধান অর্থনীতিবিদ রবার্ট কুপম্যান বলেন, আইএমএফের প্রবৃদ্ধির পূর্বাভাসও ‘একই ধরনের হবে’ এবং তা ডব্লিউটিওর পূর্বাভাসে কোন প্রভাব ফেলবে না।

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০১৫

১৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: