কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলা একাডেমিতে ফোকলোর সামার স্কুল ও কর্মশালা উদ্বোধন

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫
বাংলা একাডেমিতে ফোকলোর সামার স্কুল ও কর্মশালা উদ্বোধন
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাংলা একাডেমিতে ফোকলোর সামার স্কুল ও সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ফোকলোর কর্মশালার উদ্বোধন করা হয় সোমবার। দ্বিতীয়বারের মতো এ ফোকলোর সামার স্কুলের আয়োজন করেছে বাংলা একাডেমি। একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দুপুরে ফোকলোর সামার স্কুলের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতের মহিশূর রাজ্যের ফোকলোরবিদ অধ্যাপক জওহরলাল হান্ডু, শ্রীলঙ্কার ফোকলোরবিদ ড. লিয়ানেজ অমরাকীর্তি এবং নেপালের ফোকলোরবিদ অধ্যাপক তুলাসি দিওয়াসা। ফোকলোর সামার স্কুল উদ্বোধন করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বাংলাদেশ সরকার দ্রুতই একটি ফোকলোর ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবে। যার মধ্য দিয়ে বাংলাদেশ ও সন্নিহিত অঞ্চলের মানুষের জীবন ও সাংস্কৃতিক বৈচিত্র্য বিষয়ে নবআঙ্গিকে গবেষণার সুযোগ তৈরি হবে। তিনি বলেন, পহেলা বৈশাখ, ফেব্রুয়ারির বইমেলা এবং বিপুল সাংস্কৃতিক কর্মকা- এদেশের মানুষের প্রবাহমান ফোকলোরচর্চার প্রমাণবহ। তিনি বলেন, বাংলা একাডেমির ফোকলোর সামার স্কুল এক্ষেত্রে গবেষকদের ফোকলোর-গবেষণার নতুন পথ দেখাতে পারে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গবেষক জামিল চৌধুরী, কবি আসাদ চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ড. নিয়াজ জামান এবং জাতীয় জাদুঘরের ট্রাস্ট্রিবোর্ডের চেয়ারম্যান আজিজুর রহমান আজিজ। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। ফোকলোর সামার স্কুল বিষয়ে সূচনা বক্তব্য দেন একাডেমির ফোকলোর, জাদুঘর ও মহাফেজখানা বিভাগের পরিচালক শাহিদা খাতুন এবং ‘বাংলাদেশের প্রেক্ষিতে ফোকলোর এবং ইতিহাস’ শীর্ষক ধারণাপত্র উপস্থাপনা করেন ড. ফিরোজ মাহমুদ। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

সূচনা বক্তব্যে শাহিদা খাতুন বলেন, বাংলা একাডেমি এ বছর দ্বিতীয়বারের মতো ফোকলোর সামার স্কুলের আয়োজন করেছে। আমরা আশা করি আন্তর্জাতিক এ ফোকলোর কর্মশালার মধ্য দিয়ে তরুণ ফোকলোর গবেষকবৃন্দ তাদের ফোকলোর কর্মকা-ে নতুন ধারা সংযোজন করতে সক্ষম হবেন।

স্বাগত ভাষণে শামসুজ্জামান খান বলেন, বাংলা একাডেমি সুদীর্ঘকাল যাবৎ দেশের ফোকলোরচর্চায় অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। আমাদের গৃহীত পদক্ষেপে ইতোমধ্যে দেশের ফোকলোর-ক্ষেত্রে ইতিবাচক কিছু অগ্রগতিও লক্ষণীয়। বর্তমানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর একটি স্বতন্ত্র বিদ্যাশাখা হিসেবে আত্মপ্রকাশ করেছে। যদিও ফোকলোরচর্চাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে আরও বহু পথ পাড়ি দিতে হবে। তত্ত্ববিদ্যার সঙ্গে নিবিড় মাঠকর্ম ফোকলোরচর্চাকে পূর্ণতা দান করে। এ বিষয়ে লক্ষ্য রেখেই বাংলা একাডেমি ফোকলোর সামার স্কুলের আয়োজন করেছে।

অনুষ্ঠানের বিদেশী অতিথিবৃন্দ বলেন, বাংলাদেশ ফোকলোরচর্চার একটি অনন্য উদাহরণের নাম। এখানে ফোকলোর কেবল বইয়ে বসবাস করে না বরং এদেশের মানুষ ফোকলোরসমৃদ্ধ জীবন ও সংস্কৃতির মাঝে বসবাস করে। বিশ্বের বিভিন্ন দেশে ফোকলোরচর্চার ক্ষেত্রে বাংলাদেশ এখন নানাভাবে আলোচিত। এ বিষয়ে বাংলাদেশের বাংলা একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলা একাডেমি তার ফোকলোর বিষয়ক কর্মসূচীর ধারাবাহিকতা বজায় রেখে চলেছে যা আমাদের আশাবাদী করে। ফোকলোর বিষয়ে নিয়মিত কর্মশালা-প্রশিক্ষণ ইত্যাদির পাশাপাশি জ্ঞানকা-ের এ শাখার ধ্রুপদি গ্রন্থাবলী পুনঃপ্রকাশের মাধ্যমে বর্তমানের ফোকলোর-অনুসন্ধিৎসার সঙ্গে সমৃদ্ধ অতীতের যোগাযোগ স্থাপন করতে হবে। সম্মেলনে দেশ ও বিদেশের মোট ১৫ জন প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

অথই’র প্রথম একক এ্যালবাম ‘তুই ছাড়া’ ॥ বাংলা নববর্ষ উপলক্ষে সম্প্রতি প্রকাশিত হয়েছে তরুণ কণ্ঠশিল্পী অথই’র প্রথম একক এ্যালবাম ‘তুই ছাড়া’। এ্যালবামে মোট গান ১০টি। গানগুলো লিখেছেন আদিত্য রুপু, ওমর ফারুক, রেদোয়ান শিহাব, রাজু, তানজীব সৌরভ। সঙ্গীতায়োজন করেছেন শারুখ হোসেন, কৌশিক এষ, নাফিউল এবং অথই। সবগুলো গানের সুর করেছেন শিল্পী নিজেই।

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫

১৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: