আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতালে ভাংচুর অগ্নিসংযোগ, দুই শিবিরকর্মী হত

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ যুদ্ধাপরাধ মামলায় জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করার প্রতিবাদে কামারুজ্জামানের নিজ জেলা শেরপুরেই হরতাল পালিত হয়নি। তবে দেশের বিভিন্ন জেলায় বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে সোমবার সকাল-সন্ধ্যা হরতাল পালন করেছে জামায়াত-শিবির। ঢাকায় কয়েকটি ককটেল নিক্ষেপ, চট্টগ্রাম, কুমিল্লা ও গাজীপুরে যানবাহন ভাংচুর, অগ্নিসংযোগ ও পেট্রোলবোমা হামলার ঘটনায় অন্তত ১০ জনকে আহত করেছে হরতালকারীরা। সারাদেশে চলমান বিশেষ অভিযানে সিরাজগঞ্জে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে এক শিবির কর্মী নিহত, রাজশাহীতে এক শিবির কর্মীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার, কুমিল্লায় মাদ্রাসা থেকে জামায়াত-শিবিরের ১১২ নেতাকর্মী গ্রেফতার ও ৩৪টি বোমা উদ্ধারসহ সারাদেশ থেকে জামায়াত-শিবিরের দেড় শতাধিক নাশকতাকারী গ্রেফতার হয়েছে।

শেরপুর ॥ জামায়াতের সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল ও বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের আলবদর প্রধান মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের প্রতিবাদে সোমবার জামায়াতের ডাকা হরতাল কামারুজ্জামানের নিজ জেলা শেরপুরেই পালিত হয়নি। জেলা সদরসহ উপজেলা সদরগুলোর কোথাও কোন পিকেটিং তো দূরে থাক, দলীয় নেতাকর্মীদের টিকেটি পর্যন্ত দেখা যায়নি। পুরো শেরপুরে দোকানপাট, ব্যবসা-প্রতিষ্ঠান যথারীতি খোলা ছিল। যানবাহন চলাচলসহ মানুষের জীবন-যাত্রা ছিল একেবারেই স্বাভাবিক।

সাভার ॥ সাভারের আশুলিয়ায় ঝটিকা মিছিল থেকে সোমবার দুপুর বারোটার দিকে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের গাজীরচট এলাকায় গাড়ি ভাংচুর করে হরতালকারীরা। পুলিশ ঘটনাস্থল থেকে ককটেলসহ পাঁচ শিবির সদস্যকে আটক করেছে। এছাড়া একই সময়ে ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল বাসস্ট্যান্ডে যুবলীগ নেতা শাহিন মালের প্রাইভেটকারটি ভাংচুর করে হরতালকারীরা।

চট্টগ্রাম ॥ সোমবার সকাল সাড়ে আটটার দিকে জেলার ষোলশহরের মেয়র গলির কাছে পার্কিং করে রাখা পাথর বোঝাই একটি ট্রাক, মাইক্রোবাস ও প্রাইভেটকার ভাংচুর করে তাতে আগুন দেয় হরতালকারীরা। এছাড়া মহানগরীতে তেমন কোন নাশকতার ঘটনা ঘটেনি। শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী-বেসরকারী অফিস ও শিল্প কারখানাও সচল ছিল। পুলিশ রবিবার রাতে সীতাকু- ও মিরসরাই থেকে বিএনপি-জামায়াতের আট কর্মীকে গ্রেফতার করেছে।

কুমিল্লা ॥ জেলার দাউদকান্দি উপজেলার গৌরপুর নতুন রাস্তায় সোমবার সকালে ভুট্টা বোঝাই একটি ট্রাকে পেট্রোলবোমা হামলা হরতালকারীরা। এতে চালক রিয়াজ মিয়া (৪০) গুরুতর দগ্ধ হন। ট্রাকটি কুমিল্লা থেকে চট্টগ্রাম যাচ্ছিল। তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। তিনি রংপুর জেলার কোতোয়ালি থানাধীন বাউপাড়া গ্রামে মুলতান মিয়ার ছেলে। বাইরে থাকায় রক্ষা পান ট্রাকের হেলপার মুন্না।

গাজীপুর ॥ সোমবার সকাল ছয়টার দিকে গাজীপুরের নবীনগরের শিববাড়িতে যাত্রীবাহী বাসে ভাংচুর চালানোর পর আগুন দেয় হরতালকারীরা। আতঙ্কে লাফিয়ে নামার সময় পাঁচ যাত্রী আহত হন। পলাশ পরিবহনের ওই বাসটি ১৫ থেকে ২০ জন যাত্রী নিয়ে গাজীপুর আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে নবীনগর যাচ্ছিল। আহতদের গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

মুন্সীগঞ্জ ॥ সকাল নয়টার দিকে জেলার টঙ্গীবাড়ি সড়কের পঞ্চসারের দশকানি ভূঁইয়াবাড়ি ব্রিজের সামনে ছাত্রশিবির কয়েকটি অটোরিক্সা ভাংচুর করে এবং সড়কের ওপর গাছের গুঁড়ি ফেলে আগুন ধরিয়ে দিয়ে বেরিকেড দেয়। এছাড়া মুক্তারপুর কালীখোলা এলাকার আলীয়া মাদ্রাসার ১০ থেকে ১৫ ছাত্র কয়েকটি অটোরিক্সা ভাংচুর করে।

সিলেট ॥ ভোর সাড়ে ছয়টার দিকে জেলার আম্বরখানা এলাকায় ঝটিকা মিছিল করে কয়েকটি গাড়ি ভাংচুর করে জামায়াত-শিবির।

রাজশাহী ॥ দেশব্যাপী চলমান বিশেষ অভিযানে সোমবার সকালে রাজশাহী মহানগরের নওদাপাড়া বাইপাস এলাকা থেকে শহীদুল ইসলাম নামে এক শিবিরকর্মীর গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। নিহত শহীদুল মহানগরের শাহ মখদুম থানাধীন ভাড়ালিপাড়া এলাকার জালাল উদ্দিনের ছেলে। কে বা কারা তাকে গুলি চালিয়ে হত্যা করেছে তা নিশ্চিত করতে পারেনি পুলিশ।

সিরাজগঞ্জ ॥ রবিবার রাত বারোটার দিকে জেলার শহররক্ষা বাঁধ এলাকায় অভিযানকালে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে আনিছুর রহমান আনিছ (১৮) নামে এক শিবির কর্মীর মৃত্যু হয়েছে। আনিছের বাড়ি জেলার উল্লাপাড়া উপজেলার গয়হাট্টা-পারকোলা উত্তরপাড়ায়। নিহত আনিছ শহরের মওলানা ভাসানী ডিগ্রী কলেজের একাদশ শ্রেণীতে পড়াশোনা করছিল। পড়াশোনার জন্য শহরের নবদ্বীপপুলের কাছে ধানবান্ধি মহল্লায় ভাই ভাই মেসে থাকত। মেসটি শিবির পরিচালিত বলে পুলিশের দাবি।

পুলিশ জানায়, হরতালে আতঙ্ক ছড়াতে রবিবার সন্ধ্যায় আনিছের নেতৃত্বে শিবির কর্মীরা শহরে বোমাবাড়ি করে আতঙ্ক সৃষ্টি করে। ওই সময় পুলিশের ধাওয়ায় গ্রেফতার হয় আনিছ। তাকে নিয়ে অভিযান চালিয়ে শহরের নবদ্বীপ পুল সংলগ্ন দুটি মেস থেকে আরও পাঁচ শিবিরকর্মীকে তিনটি হাতবোমাসহ আটক করে পুলিশ। আটককৃতদের নিয়ে পুলিশ শহররক্ষা বাঁধের পাশে একডালা ও গয়লা এলাকায় অভিযানে গেলে শিবিরকর্মীরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। এ সময় শিবিরের সঙ্গে পুলিশের বন্দুকযুদ্ধে আনিছের মৃত্যু হয়।

অন্যদিকে জেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের বানিয়াগাতীতে ট্রাক ভাংচুর ও আগুন দেয়ার চেষ্টার সময় বিএনপি-জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মী পুলিশের হাতে গ্রেফতার হয়।

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫

১৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: