আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাকিস্তান ক্রিকেট দল ঢাকায়

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫
পাকিস্তান ক্রিকেট দল ঢাকায়
  • আজ অনুশীলন, বুধবার প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের মুখোমুখি ফতুল্লায়, শুক্রবার মিরপুরে প্রথম ওয়ানডে

স্পোর্টস রিপোর্টার ॥ পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় এসে পৌঁছেছে পাকিস্তান ক্রিকেট দল। সোমবার দুপুরে আজহার আলীর নেতৃত্বে ১৪ সদস্যের পাকিস্তানের ওয়ানডে দল ঢাকায় পৌঁছে। মাঝে তিনবার বিভিন্ন আন্তর্জাতিক আসরে অংশ নিতে আসলেও দ্বিপাক্ষিক সিরিজ খেলতে সাড়ে তিন বছর পর এলো পাক ক্রিকেট দল। এবার সিরিজে ৩ ওয়ানডে, ১ টি২০ ও ২ টেস্ট রয়েছে। ১৭ এপ্রিল উদ্বোধনী ওয়ানডে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। সেদিক থেকে খুব স্বল্প সময় হাতে রয়েছে পাকিস্তান দলের নিজেদের গুছিয়ে নেয়ার জন্য। তবে সোমবার দুপুরে ঢাকায় আসার কারণে এদিন সরাসরি হোটেলে পৌঁছে বিশ্রামেই কাটিয়েছেন পাক ক্রিকেটাররা। আজ সকালে মিরপুরের জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে অনুশীলন করবে তারা। আর প্রথম ওয়ানডের আগে নিজেদের ঝালিয়ে নেয়ারও দারুণ সুযোগ রয়েছে। কারণ বুধবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশের বিরুদ্ধে একটি প্রস্তুতিমূলক ওয়ানডে খেলবে পাকরা।

২০১১ সালের ডিসেম্বরে বাংলাদেশ সফরে এসে শতভাগ জয় কুড়িয়ে নিয়ে গিয়েছিল পাকিস্তান। ওয়ানডে সিরিজে ৩-০ এবং টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জয় ছিনিয়ে নেয়। তবে এরপর আর দু’দেশের মধ্যে কোন দ্বিপাক্ষিক সিরিজ হয়নি। মাঝে দু’বার পাকিস্তান সফরে যাওয়ার কথা থাকলেও রাজনৈতিক অস্থিতিশীলতা এবং নিরাপত্তা হুমকির কারণে যায়নি বাংলাদেশ দল। এ কারণে দু’দলের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হয়নি গত সাড়ে তিন বছরে। তবে ২০১২ ও ২০১৪ সালের দুটি এশিয়া কাপ এবং গত বছর টি২০ বিশ্বকাপ খেলতে বাংলাদেশ সফর করেছে পাক শিবির। এবার এ সিরিজ নিয়েও ছিল শঙ্কা। শেষ পর্যন্ত পাকিস্তান দল বাংলাদেশ সফরে আসবে কিনা তা ছিল ধোঁয়াশা যুক্ত। কারণ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এ সিরিজের জন্য ৫০ শতাংশ লভ্যাংশ এবং ফিরতি সফর করার দাবি তুলেছিল। তবে শেষ পর্যন্ত পাকিস্তান সফর বাতিল করায় পিসিবি যে আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে সেটা পূরণ করে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সে কারণেই সব জল্পনা-কল্পনা কাটিয়ে আবার বাংলাদেশ-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেটীয় লড়াই অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার পাকিস্তানের ওয়ানডে দল নতুন নেতৃত্ব পেয়েছে। আজহার আলীর অধীনে অবশ্য অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ, সাঈদ আজমল, ফাওয়াদ আলম ও সরফরাজ আহমেদ আছেন। পেস বোলিংয়ের শক্তিটাও কমেনি একেবারেই। ইনজুরি মুক্ত হয়ে ফিরেছেন জুনাইদ খান। আর বিশ্বকাপে গতির ঝড় তুলে আলোড়ন সৃষ্টি করা অভিজ্ঞ ওয়াহাব রিয়াজ আছেন। সবমিলিয়ে বাংলাদেশের জন্য বেশ কঠিন চ্যালেঞ্জ হবে পাকিদের বিরুদ্ধে সফল হওয়া।

১৯৯৯ বিশ্বকাপে একবারই পাকিস্তান দলকে হারাতে পেরেছিল বাংলাদেশ। এরপর আর কোন ওয়ানডে জেতেনি তাদের বিরুদ্ধে। সবচেয়ে বড় দুঃখটা এর মধ্যে পেয়েছে টাইগাররা ২০১২ এশিয়া কাপের ফাইনালে। মাত্র ২ রানে পরাজিত হয়ে রানার্সআপ হয় বাংলাদেশ। সেই দুঃখটা এবার ভুলে যাওয়ার মিশন টাইগারদের। সম্প্রতিই বিশ্বকাপে আলোচিত দল হিসেবে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে ফিরেছে বাংলাদেশ দল। খেলেছে কোয়ার্টার ফাইনালে। এবার ঘরের মাঠে সেই সাফল্যের ধারাবাহিকতা রাখার চ্যালেঞ্জ। সোমবার দুপুরেই ঢাকায় পৌঁছে গেছে পাকিস্তান দল। তবে বিমানবন্দরে সংবাদমাধ্যমের সঙ্গে কোন কথা বলেননি সফরকারীরা। সাংবাদিকরা চেষ্টা করলেও এড়িয়ে গেছে পাকিস্তান দল। এমনকি হোটেলে ফিরেও কথা বলেনি তারা। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে হোটেলে প্রবেশ করে পাকিরা। নিরাপত্তা জোরদার করা হয়েছে হোটেলেও। এমনকি হোটেলের লবিতেও সাংবাদিকদের ঢুকতে দেয়া হয়নি।

সোমবার দিনটা বিশ্রামেই কাটাবে সফরকারীরা। তবে আজ সকাল ১০টা থেকেই মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের একাডেমি মাঠে অনুশীলন করবে ওয়াকার ইউনুসের শিষ্যরা। এদিন অনুশীলন করবে বাংলাদেশ দলও। টাইগাররা অনুশীলন করবে দুপুর আড়াইটা থেকে। বুধবার ফতুল্লায় নাসির হোসেনের নেতৃত্বাধীন বিসিবি একাদশের বিরুদ্ধে একদিনের প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে আজহার আলীর দল। এ প্রস্তুতি ম্যাচটি সকাল ৯টায় শুরু হবে। যদিও তিন ওয়ানডের সিরিজ দিবারাত্রির।

প্রথম ২ ওয়ানডে ম্যাচে বাংলাদেশ স্কোয়াড ॥ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, রনি তালুকদার, মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মুমিনুল হক, সাব্বির রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আরাফাত সানি ও আবুল হাসান রাজু।

পাকিস্তানের ওয়ানডে স্কোয়াড ॥ আজহার আলী (অধিনায়ক), আসাদ শফিক, এহসান আদিল, ফাওয়াদ আলম, হারিস সোহেল, জুনাইদ খান, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ রিজওয়ান, রাহাত আলী, সাঈদ আজমল, সামি আসলাম, সরফরাজ আহমেদ, ওয়াহাব রিয়াজ, ইয়াসির শাহ ও সাদ নাসিম।

প্রকাশিত : ১৪ এপ্রিল ২০১৫

১৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: